শিশুর প্রথম ‘টিকা’ শাল দুধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাতৃদুগ্ধ সপ্তাহের (১-৭ আগস্ট) এবারের প্রতিপাদ্য ‘মায়ের দুধ পান সুস্থ জীবনের বুনিয়াদ’।   

চট্টগ্রাম: শাল দুধ শিশুর প্রথম ‘টিকা’। এ দুধের মাধ্যমে ৩১ শতাংশ শিশুমৃত্যু কমানো সম্ভব। এন্টিবডি বেশি থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। জন্ডিসের আশঙ্কা কমায়।

দেশে ৫২ শতাংশ নবজাতককে শাল দুধ পান করানো সম্ভব হচ্ছে যাতে আত্মতৃপ্তির কিছু নেই। কারণ ৪৮ শতাংশ নবজাতকের জন্য শাল দুধ নিশ্চিত করা যায়নি।

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে মঙ্গলবার (৭ আগস্ট) চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। মাতৃদুগ্ধ সপ্তাহের (১-৭ আগস্ট) এবারের প্রতিপাদ্য ‘মায়ের দুধ পান সুস্থ জীবনের বুনিয়াদ’।       

ভারপ্রাপ্ত বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. আবুল কাসেমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের পরিচালক দীপক চক্রবর্ত্তী। স্বাগত বক্তব্য দেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকী।

আলোচনা করেন বিভাগীয় স্বাস্থ্য কার্যালয়ের সহকারী পরিচালক ডা. শফিকুল ইসলাম। মূল বক্তব্য উপস্থাপন করেন ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশনের বিভাগীয় কর্মকর্তা শাহিনুল ইসলাম।

বক্তারা বলেন, বুদ্ধিদীপ্ত শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই। ছয় মাস পর্যন্ত শুধু মায়ের বুকের দুধই দিতে হবে। এ সময় শিশুকে পানিও দিতে হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয় মাসের মাতৃত্বকালীন ছুটি নিশ্চিত করে শিশুকে নিরবচ্ছিন্নভাবে ছয় মাস লালন-পালনের বিষয়ে নজির সৃষ্টি করেছেন। এ ‍ছাড়া কর্মজীবী মায়ের জন্য ডে কেয়ার সেন্টার চালু করেছেন। দুই বছর পর্যন্ত শিশুকে বুকের দুধ খাওয়াতে হবে।

তারা বলেন, মায়ের দুধ খাওয়ালে শিশুর স্থূলতা, ডায়াবেটিস, হৃদরোগের ঝুঁকি কমে না একই সঙ্গে মায়ের স্তন ও জরায়ু ক্যান্সারের ঝুঁকি কমে যায়। সন্তানের সঙ্গে মায়ের হৃদ্যতা বাড়ে।

সভায় জানানো হয়, কৃত্রিম দুধ কখনোই মায়ের দুধের বিকল্প হতে পারে না। সবচেয়ে বড় কথা কৃত্রিম দুধ তৈরিতে দুধ ও পানির অনুপাত সঠিক না হওয়া, চামচের বিভিন্ন আকার, প্লাস্টিকের সরঞ্জামে জীবাণুর বাসা তৈরি, দুধ তৈরি করার প্রক্রিয়া সম্পন্ন করতে শিশুর খিদে মরে যাওয়ার আশঙ্কা রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৮
এআর/টিসি

মুম্বাইয়ে জাতির জনকের শাহাদাতবার্ষিকী পালন
এফডিসিতে বঙ্গবন্ধুকে স্মরণ
উয়েফার সেরা গোলের তালিকায় রোনালদোর ‘বাইসাইকেল কিক’
কারাগারের শিশুদের চকলেট দিলেন জেলা প্রশাসক
ড্রাইভিং সিটে সালাহর হাতে মোবাইল, বিপাকে লিভারপুল
টুঙ্গিপাড়ায় চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান
পরিবহনে শৃঙ্খলা ফেরাতে আসছে কাউন্টার সার্ভিস
এস কে সিনহা কুখ্যাত অপরাধী, বললেন চবি ভিসি
এবার মার্কিন পণ্যে তুরস্কের শুল্ক আরোপ
রক্তদানের মধ্য দিয়ে কলকাতায় বঙ্গবন্ধুকে স্মরণ