‘লিঙ্গ পরিচয়ে বিচার নয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সন্দ্বীপ উপজেলা প্রশাসন এবং এনজিও সংস্থা ব্লাস্ট’র কর্মশালা

চট্টগ্রাম: ‘শুধু নারী বা পুরুষ হওয়ার কারণে বিচারে কারও দায়কে ছোট বা বড় করে দেখার মানসিকতা পরিহার করতে হবে। লিঙ্গ পরিচয়ের ভিত্তিতে কারও প্রতি বৈষম্য করা যাবে না।’

সোমবার (০৬ আগস্ট) সন্দ্বীপ উপজেলা প্রশাসন এবং এনজিও সংস্থা ব্লাস্ট’র দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মো. নুরুল হূদা এসব কথা বলেন।

বাংলাদেশ সরকার, ইউএনডিপি ও ইউরোপিয়ান ইউনিয়নের যৌথ অর্থায়নে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়িত বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের অধীনে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় মো. নুরুল হূদা বলেন, বিরোধ নিস্পত্তির জন্য গ্রাম আদালতে শরনাপন্ন হওয়ার কারণে কোন নারী বা পুরুষ যাতে কোন ধরনের নিরাপত্তাহীনতার সম্মুখীন না হন সে বিষয়ে খেয়াল রাখতে হবে। গ্রাম আদালতে নারী বিচার প্রার্থী বা নারী প্যানেল সদস্যরা যাতে স্বাচ্ছন্দ্যে মতামত প্রকাশ করতে পারে তার অনুকূল পরিবেশ তৈরি করতে হবে।

তিনি বলেন, গ্রাম আদালতের মাধ্যমে নারী-পুরুষ সকলেরই বিচার পাওয়ার সমান অধিকার রয়েছে। নিজের পরিচিত পরিবেশে বিচার হয় বলে নারী নিজের কথা সহজে বলতে পারেন, নিজের পছন্দমত প্রতিনিধি নিয়োগ দিতে পারেন। প্যানেলে একজন নারী প্রতিনিধি থাকলে তিনি নারীর সমস্যাটি অনুধাবন করে ঘটনার প্রেক্ষিত বিশ্লেষণকরে যুক্তি তুলে ধরতে পারেন।

কর্মশালায় আরও বক্তব্য দেন ব্লাস্টের জেলা সমন্বয়কারী মোহাম্মদ সাজেদুল আনোয়ার ভূইয়া, সন্দ্বীপ প্রেসক্লাবের সভাপতি মো. রহিম উল্লাহ, সংবাদকর্মী মো. জাকের হোসেন, উপজেলা সমন্বয়কারী মো. নুরুল আহাদ আরিফ।

কর্মশালায় সন্দ্বীপ উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের ৩০ জন নারী সদস্য অংশ নেন।
 
বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৮
এমআর/টিসি

ফেনীতে ডোবা থেকে শিশুর মরদেহ উদ্ধার
শোক দিবসে ঢাবিতে ডুজার আলোকচিত্র প্রদর্শনী
সারাদিনই অস্বস্তিকর গরম থাকছে ঢাকায়
রাজশাহীতে শোককে শক্তিতে পরিণত করার প্রত্যয়
বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ
আগরতলায় বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী পালিত
স্বপ্নদলের নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব
দেশকে ভালোবাসতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে
‘ভারত’র জন্য স্প্যানিশ শিখছেন নোরা
শোক দিবসে ভিক্ষুক পুনর্বাসনে নজির আহমদ ট্রাস্ট