সিএমপিতে ৭ মাসে ট্রাফিক আইনে ১ লাখ ৩৪ হাজার মামলা

সরওয়ার কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিএমপির লোগো ও ফাইল ছবি

চট্টগ্রাম: সাত মাসে ট্রাফিক আইন ভঙ্গের দায়ে বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে মোট ১ লাখ ৩৪ হাজার ৩৭১ টি মামলা দায়ের করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগ। এছাড়া বিভিন্ন অপরাধে ৪ কোটি ৪৭ লাখ ৬৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সিএমপি ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, ২০১৮ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ট্রাফিক আইন ভঙ্গের দায়ে বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে মোট ১ লাখ ৩৪ হাজার ৩৭১ টি মামলা দায়ের করেছে সিএমপি’র ট্রাফিক বিভাগের উত্তর ও বন্দর জোন। এসব মামলার বিপরীতে নিষ্পত্তি হয়েছে ১ লাখ ২৯ হাজার ৩৩১ টি মামলা।

উত্তর ও বন্দর জোন মিলে জানুয়ারি মাসে মামলা দায়ের হয়েছে ২৪ হাজার ৪৯২টি এবং মামলা নিষ্পত্তি হয়েছে ২১ হাজার ৪৬টি, ফেব্রুয়ারি মাসে মামলা দায়ের হয়েছে ১৯ হাজার ৪৮৮টি এবং নিষ্পত্তি হয়েছে ১৮ হাজার ২৯৩টি, মার্চ মাসে মামলা দায়ের হয়েছে ২১ হাজার ১৩৮টি এবং নিষ্পত্তি হয়েছে ২০ হাজার ৮১৩টি, এপ্রিল মাসে মামলা দায়ের হয়েছে ১৭ হাজার ২৬৪টি এবং মামলা নিষ্পত্তি হয়েছে ১৯ হাজার ৪৩৫টি, মে মাসে মামলা দায়ের হয়েছে ১৫ হাজার ৮২টি এবং মামলা নিষ্পত্তি হয়েছে ১৭ হাজার ২৬৩টি, জুন মাসে মামলা দায়ের হয়েছে ১৩ হাজার ৫৬৯টি এবং মামলা নিষ্পত্তি হয়েছে ১০ হাজার ৭৫২টি ও জুলাই মাসে মামলা দায়ের হয়েছে ২৩ হাজার ৩৩৮টি এবং ২১ হাজার ৬৯৯টি।

এছাড়া জানুয়ারি মাসে জরিমানা আদায় হয়েছে ৭৯ লাখ ৯৫ হাজার ১০০ টাকা, ফেব্রুয়ারি মাসে জরিমানা আদায় হয়েছে ৪৪ লাখ ২৬ হাজার ৬০০ টাকা, মার্চ মাসে জরিমানা আদায় হয়েছে ৭১ লাখ ৪২ হাজার ২৫০ টাকা, এপ্রিল মাসে জরিমানা আদায় হয়েছে ৬৭ লাখ ৯৫ হাজার ৭৫০ টাকা, মে মাসে জরিমানা আদায় হয়েছে ৬১ লাখ ২ হাজার ২০০ টাকা, জুন মাসে জরিমানা আদায় হয়েছে ৩৭ লাখ ৪১ হাজার ৯৫০ টাকা এবং জুলাই মাসে জরিমানা আদায় হয়েছে ৮৩ লাখ ৯৬ হাজার ৮০০ টাকা।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার কুসুম দেওয়ান বাংলানিউজকে বলেন, ‘ট্রাফিক পুলিশের কাজ ট্রাফিক ব্যবস্থায় শৃঙ্খলা বজায় রাখা। আমাদের কাজ মামলা দেওয়া বা জরিমানা আদায় নয় কিন্তু তবুও আমাদের বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে শাস্তি হিসেবে মামলা দিতে হয়, জরিমানা আদায় করতে হয়।’

তিনি বলেন, ‘যানবাহনগুলো যদি ট্রাফিক আইন মেনে চলে তাহলে আমাদের শাস্তিমূলক ব্যবস্থা নিতে হয় না। আমরা নিতেও চাই না। কিছু নাগরিকদের সচেতনতার অভাব, আইন না মানার প্রবণতার কারণে বাধ্য হয়ে আমরা ব্যবস্থা নিই।’

কুসুম দেওয়ান বলেন, ‘নগরে গত সাত মাসে ট্রাফিক আইন ভঙ্গ, ফিটনেসবিহীন ও অবৈধ গাড়ি রাস্তায় চলাচলচসহ বিভিন্ন অপরাধে মোট ১ লাখ ৩৪ হাজার ৩৭১টি মামলা দায়ের করেছে সিএমপি’র ট্রাফিক বিভাগ। এছাড়া বিভিন্ন অপরাধে মোট ৪ কোটি ৪৭ লাখ ৬৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।’

মামলা দায়ের-জরিমানা আদায়ের পরও যদি চালক-নাগরিকেরা সচেতন না হন তবে ট্রাফিক ব্যবস্থায় শৃঙ্খলা বজায় রাখা পুলিশের পক্ষে কষ্টসাধ্য হবে বলেও মত প্রকাশ করেন পুলিশের এ কর্মকর্তা। 

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৮
এসকে/টিসি

নদীপথে আসছে গরু, চাঁদাবাজিরোধে নিরাপত্তার দাবি
নওগাঁয় হাজতির মৃত্যু
ছেলের পছন্দ বিবিএ, বাবা-মায়ের ইংরেজি!
নীলফামারীতে ঈদুল আজহার প্রথম জামাত ৮টায়
প্রধানমন্ত্রীর কাছে ১০ মিনিট সময় চেয়েছেন ড. কামাল
নির্দিষ্ট সময়ে ঘাট ছাড়ছে না কোনো লঞ্চ
ফুলবাড়িয়ায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
তিন মাসের জন্য মাঠের বাইরে ডি ব্রইনা
যানবাহনের চাপ কমেছে পাটুরিয়ায়
ভোমরা হবে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর