ইডিইউর অর্থনীতি বিভাগে ঈদ পুনর্মিলনী

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইডিইউর অর্থনীতি বিভাগে ঈদ পুনর্মিলনী

চট্টগ্রাম: বন্ধু তোমায়/ এ গান শোনাবো/ বিকেল বেলায়/আর একবার/ যদি তোমাদের দলে/ নাও খেলায়-গান, আড্ডাবাজি আর কথামালায় চমৎকার একটি দিন কেটে গেলো চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউর) অর্থনীতি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের।

আয়োজনটা ছিল ঈদ পুনর্মিলনী। তাই সকাল থেকেই সাজ সাজ রব বিরাজ করছিল পাহাড়ের কোল ঘেঁষে গড়ে ওঠা সবুজ ক্যাম্পাসে। ছেলেরা ছিলেন নানা রঙের পাঞ্জাবিতে। আর মেয়েরা কারুকাজ করা শাড়িতে। বাদ যাননি তাদের শিক্ষকরাও।

সবার অংশ গ্রহণে পুরো আয়োজনটা হয়ে উঠল প্রাণবন্ত। সম্প্রতি নগরের খুলশীর পূর্ব নাসিরাবাদের নোমান সোসাইটির ইডিইউর স্থায়ী ক্যাম্পাসে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও দেশবরেণ্য অর্থনীতিবিদ প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান বলেন, পুনর্মিলনীর মতো আয়োজন বন্ধুতে-বন্ধুতে কিংবা ছাত্র-শিক্ষকদের মধ্যে আন্তঃসম্পর্ক বৃদ্ধি করে।

তিনি আরও বলেন, সম্ভাবনার স্বপ্নে প্রতিনিয়ত পাল্টে যাচ্ছে মানুষের ভাগ্য।  পরিবর্তন আসছে রাষ্ট্রের কাঠামোতে। নিত্যনতুন সুনির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যাচ্ছে দেশ। ইডিইউর অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা ভবিষ্যৎ দিনগুলিতে উন্নয়নের ধারা তৈরি করবেন এমনটা প্রত্যাশা আমার।

ইডিইউর অর্থনীতি বিভাগের কর্ডিনেটর ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অনন্যা নন্দীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর সামস উদ দোহা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন, ইডিইউর অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির, অ্যাসোসিয়েট প্রফেসর মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী, অর্থনীতি বিভাগের লেকচারার তাসমিম চৌধুরী বহ্নি, ইংরেজি বিভাগের লেকচারার সাবরিন সারোয়ার প্রমুখ।

দু’পর্বে বিভক্ত অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অর্থনীতি বিভাগের কৃতি শিক্ষার্থী আসাদুল হকের পরিচালনায় এতে গান, নাটিকা ও গেইম শোতে অংশ নেন শিক্ষক-শিক্ষার্থীরা। তানজিনা তাবাস্সুম ও জন শোভন দাশের প্রাণবন্ত উপস্থাপন হলভর্তি দর্শকদের নজর কাড়ে।

শুরুতেই দ্বৈত গান নিয়ে মঞ্চে আসেন অদিতি ও ফারহান। তারা দু’জন গেয়ে শোনান ‘এতটা ভালোবাসি’। এরপর রক্তিম বড়ুয়া গেয়ে শোনান ‘কফি হাউজের সেই আড্ডাটা’। নাটিকায় চমৎকার অভিনয় করে সবার হাততালি কুড়ান মনির, সুমাইয়া, আনিকা, আকিফ, হাবিব, ফারাজ, জন প্রমুখ।

স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের অধীনে ২০১৬ সালের অক্টোবরে ইডিইউতে অর্থনীতি বিভাগের যাত্রা শুরু হয়।

এ বিষয়ে ইউনিভার্সিটির ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে যে বিষয়টি দ্বারা গ্লোবাল লিডারশিপ ও বৈশ্বিক রাজনীতি পরিচালিত হয়ে আসছে তা হল অর্থনীতি। অর্থনীতির শিক্ষার্থীদের অধিকতর বিশ্লেষণী ক্ষমতার অধিকারী হতে হয়। সেই ধরনের ছাত্র তৈরি ও তাদের মাঝে বিশ্বমানের নেতৃত্বদানের মনোভাব গড়ার প্রত্যয় নিয়ে এ প্রোগ্রামটি চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তরুণ এ শিক্ষাবিদ।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮

এসবি/টিসি

প্রশ্নপত্র ফাঁস হওয়ায় রেলের পরীক্ষা স্থগিত 
বৃষ্টির জন্য নামাজ ও হাদিস
রাইফা হত্যায় মামলা নিল পুলিশ
শিমুলিয়ায় পারের অপেক্ষায় ২ শতাধিক যানবাহন
নির্বাচন অবাধ-নিরপেক্ষ করার চেষ্টা করবে কমিশন
উচ্চশিক্ষা নিয়ে শঙ্কায় গরিব বর্গাচাষির ছেলে নাজমুল
বিএনপিকে সমর্থন করবো না, এমন কথা আলোচনা হয়নি: মান্না
ভারতে বিক্রি হওয়া ১০টির ৬টিই শাওমি বা স্যামসাং ফোন
উফ গরম!
দক্ষিণেশ্বর মন্দিরের উন্নয়নে মমতার বড় উদ্যোগ