বিআরটিএকে দালালমুক্ত করার তাগিদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন দুদক পরিচালক মো. আক্তার হোসেন। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কার্যালয়কে দালালমুক্ত করার তাগিদ দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মো. আক্তার হোসেন।

রোববার (১০ জুন) বিআরটিএ চট্টগ্রাম বিভাগীয় কর্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে দুদকের মতবিনিময় সভায় তিনি এ তাগিদ দেন।

দুদক পরিচালক মো. আক্তার হোসেন বলেন, রাতারাতি দুর্নীতি নির্মূল করা বাস্তবে অসম্ভব। তাই বলে দুর্নীতিকে কোনো ভাবে প্রশ্রয় দেওয়া হবে না। দুর্নীতিকে সহনীয় মাত্রায় নিয়ে আসতে দুদক বদ্ধপরিকর।

তিনি বলেন, অতীতে আমরা দেখেছি কিছু লোককে দুর্নীতির দায়ে সাজা দিয়ে বিদেশ পাঠিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এভাবে দেশ থেকে দুর্নীতি দমন করা যাবে না। দুর্নীতি দমন করতে হলে সবার আগে নিজেকেই দুর্নীতিমুক্ত হতে হবে।

বিআরটিএ কর্মকর্তাদের প্রতি প্রশ্ন রেখে দুদকের এ পরিচালক বলেন, সরকার আপনাদের যে বেতন দিচ্ছে তা দিয়ে সম্মানজনকভাবে চলতে পারেন। কোনো সমস্যা হওয়ার কথা নয়। এরপরেও কেন দুর্নীতি করবেন? নিজেকে দুর্নীতিতে জড়াবেন?

‘দুর্নীতি করে দুদকের হাতে ধরা পড়ার আগে নিজের সম্মানের কথা ভাবুন। পরিবারের কথা ভাবুন। নিজের সারা জীবনের কষ্টার্জিত পেনশনের টাকার কথা ভাবুন।’ বলেন মো. আক্তার হোসেন।

সভায় বিআরটিএ চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক শহীদুল্ল্যাহ্ কায়ছার বলেন, বিআরটিএ অফিসকে দালালমুক্ত দাবি করা সঠিক হবে না। এখনো ছদ্মবেশে কিছু দালাল থাকতে পারে। তবে তাদের ধরতে আমরা অভিযান পরিচালনা করছি।

তিনি বলেন, বিআরটিএকে দালালমুক্ত করার জন্য প্রশাসনের সঙ্গে গ্রাহকদেরও কিছু দায়িত্ব রয়েছে। গ্রাহকরা নিজে সময় দিতে চান না, দালালদের ওপর ভরসা করে নিজের কাজ তাদের দিয়ে করান। দুর্নীতির আশ্রয় নেন। এ কারণেই দালালদের নির্মূল করা যায় না।

বিআরটিএর সেবা আরও জনবান্ধব করার উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে বিআরটিএ উপ-পরিচালক বলেন, বিআরটিএ এখন যে প্রক্রিয়ায় গ্রাহকদের সেবা দিচ্ছে তাতে একজন গ্রাহকের ব্যাংকে টাকা জমা দিতেই দিন পার হয়ে যায়। গ্রাহকের ভোগান্তির এ বিষয়গুলো বিবেচনায় নিয়ে এসব সেবা ডিজিটাল করে আরও জনবান্ধব করতে আমরা কাজ করছি।

সভায় বিএরটিএর ফিটনেস, রেজিস্ট্রেশন, লাইসেন্স সেবা নিয়ে দুদক পরিচালকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিআরটিএ চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক শহীদুল্ল্যাহ্ কায়ছারের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন দুদকের উপ-পরিচালক লুৎফুল কবির চন্দন, মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মনোয়ারা হাকিম আলী, সাধারণ সম্পাদক সৈয়দ সিরাজুল ইসলাম, সদস্য মোহাম্মদ সেলিম, আবিদা সুলতানা ও ফাতেমা জেবুন্নিসা।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুন ১০, ২০১৮
এমআর/টিসি

মেসিকে সহায়তা করেছে কে? প্রশ্ন ক্রেসপোর
ভোর ৪টায় বিএনপির বৈঠক!
কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে লঞ্চ-স্পিডবোট চলাচল বন্ধ
সুদীপ্ত হত্যা মামলায় সালাউদ্দিন গ্রেফতার 
কাপুর নয়, সিংকে চেয়েছিলেন বিধু
রায়গঞ্জে যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
তিন সিটিতে একক প্রার্থী দেবে ২০ দল
উদ্বোধন হতে যাচ্ছে পাবনা কমিউনিটি হেল্থ হাসপাতাল
টুকুর ৩ দিনের রিমান্ড
জেলকোডের চেয়ে বেশি সুবিধা পাচ্ছেন খালেদা