যত রাত বাড়ছে আড্ড‍াও জমছে তত বেশি

জমির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যত রাত বাড়ছে আড্ড‍াও জমছে তত বেশি। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: সড়কদ্বীপে পানির ফোয়ারা। বিশাল ডিজিটাল স্ক্রিনে চলছে রকমারি অনুষ্ঠান। গাছে লাগানো বর্ণিল বাতি। চারপাশ জুড়ে ছোট ছোট বসার জায়গা। বাতির আলোয় চায়ের দোকানের উনুনের ধোঁয়া। সেই চায়ে চুমুক দিয়ে লম্বা গল্প ছুড়ে দিচ্ছেন তরুণরা।

শুক্রবার (২৫ মে) নগরের জামালখান মোড়ের ১১টার চিত্র এটি। রমজান মাস হওয়ায় গল্পটা আরও বেশি জমজমাট এখানে। কেউ কেউ সেহরি পর্যন্ত আড্ডা দিয়ে বাড়ি ফেরেন।

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জামালখান সিনিয়রস ক্লাব পর্যন্ত অসংখ্য সারিবদ্ধ বসার জায়গা। বাতির আলোয় কোনোটা উজ্জ্বল কোনোটা আবছা আলো। বৃদ্ধ, নারী, যুবক সেসব জায়গায় আড্ডা দিয়েই যাচ্ছেন। তাদের মধ্যে কত পরিচিত মুখ, অতিপরিচিত পরিবেশ আর সেই চেনা গন্ধটা।

‘আড্ডা নিছক গল্প নয়, নিজেকে নতুন ভাবে জানা। নিজের জীবনের রসদ জোগান হয় আড্ডা থেকে।’ বাংলানিউজকে বললেন আবুল কালাম নামে সরকারি প্রাইমারি স্কুলের এক শিক্ষক।

যত রাত বাড়ছে আড্ড‍াও জমে জামালখান মোড়ে । ছবি: সোহেল সরওয়ার

তিনি বলেন, নগরে একমাত্র জামালখানকেই শহর মনে হয়। সিটি করপোরেশনের প্রচেষ্টায় এ জায়গাটি এতটা দৃষ্টিনন্দন হলো। মাঝেমধ্যে ছেলে সন্তানদের নিয়ে এখানে চলে আসি। কিছুক্ষণ গল্প করে আবার চলে যাই।’

জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন বাংলানিউজকে জানান, ‘বাংলাদেশ দেখবে জামালখান’ এ প্রত্যয়ে আমরা সৌন্দর্যবর্ধনের কাজ শুরু করেছিলাম। ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দেয়ালে আমরা পোড়ামাটির শিল্পকর্মে ইতিহাস তুলে ধরেছি। সেন্ট মেরী’স স্কুলের দেয়ালে বরেণ্য মনীষীদের ছবি ও বাণী তুলে ধরেছি। এজি চার্চ স্কুল থেকে পিডিবি কলোনি পর্যন্ত দৃষ্টিনন্দন সবুজ উদ্যান, পার্ক ও বিশ্বমানের যাত্রীছাউনি করেছি। আগামীতে এখানে বার্ড জোন ও ফিশ জোন তৈরির পরিকল্পনা রয়েছে।  

বাংলাদেশ সময়: ০২১৬ ঘণ্টা, মে ২৬, ২০১৮

জেইউ/টিসি

নেইমারকে পরামর্শ দিচ্ছেন রোনালদো!
ফুটবল জাদুকর লিওনেল মেসির জন্ম
পরীক্ষায় সাফল্য পাবেন মীন, মেষের ব্যবসায় ক্ষতি
দাঁতের চিকিৎসা নিতে গিয়ে চিকিৎসকসহ দগ্ধ ২
টিকে থাকার লড়াইয়ে সুইডেনের মুখোমুখি জার্মানি
কালকিনিতে সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু
বিদায়ঘণ্টা বাজলো দক্ষিণ কোরিয়ার
নাসিরনগরে ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের সংঘর্ষ
হার্নান্দেজ, ভেলায় জয়ের বন্দরে মেক্সিকো
আশুলিয়ায় যাত্রীবাহী বাস খাঁদে, আহত অন্তত ১৫