ক্লাইম্বাথনে উঠলে‍া ১৩ মিনিট ৪৯ সেকেন্ডে

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রথম পর্বতারোহণ শৈলী যাচাইয়ের প্রতিযোগিতা ‘ক্লাইম্বাথন বাংলাদেশ’

চট্টগ্রাম: মিরসরাইয়ের খৈয়াছড়া ঝর্ণায় অনুষ্ঠিত হয়েছে দেশের প্রথম পর্বতারোহণ শৈলী যাচাইয়ের প্রতিযোগিতা ‘ক্লাইম্বাথন বাংলাদেশ’। বিশ্বের বিভিন্ন স্থানে পর্বতারোহণের কৌশল ও পর্বতে দৌঁড়ানোর দক্ষতা যাচাই করতে অনুষ্ঠিত হয়ে থাকে এই ক্লাইম্বাথন।

বাংলাদেশে ভৌগোলিক ও আবহাওয়াগত সীমাবদ্বতা থাকলেও প্রথমবারের মতো সম্প্রতি এই ধরণের প্রতিযোগিতার আয়োজন করেছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় পর্বতারোহন ক্লাব ভার্টিক্যাল ড্রিমার্স। এতে অংশ নেন ২০ তরুণ-তরুণী।

২০ জন প্রতিযোগি ঝর্ণার প্রথম ধাপে জুমারিং করে উঠে ও রেপেলিং করে নেমে নিজেদের কৌশলের পরীক্ষা দেন। এই পর্ব থেকে চূড়ান্ত পর্বে উন্নীত হন সময়ের মানদন্ডে নির্বাচিত শীর্ষ ১০ জন। চূড়ান্ত পর্বে তাদের একই রুপে ঝর্ণার বড় তিনটি ধাপ অতিক্রম করতে হয় শীর্ষ স্থান দখলে।

এ প্রতিযোগিতায় ক্লাইম্বাথনে ১৩ মিনিট ৪৯ সেকেন্ড সময় নিয়ে বিজয়ী হয়েছেন তাম্মাত বিল খয়ের (চট্টগ্রাম), দ্বিতীয় হয়েছেন ১৪ মিনিট ৩০ সেকেন্ড সময় নিয়ে সন্দ্বীপ রায় (ঢাকা) এবং তৃতীয় হয়েছেন ১৭ মিনিট ৩৭ সেকেন্ড সময় নিয়ে মনোজ দাস (চট্টগ্রাম)।

শীর্ষ তিনজনকে নগদ অর্থ পুরস্কার ও শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। এছাড়াও অংশগ্রহণকারীদের দেওয়া হয় সনদপত্র।

ভার্টিক্যাল ড্রিমার্সের প্রেসিডেন্ট ফরহান জামান বলেন "তরুণ সমাজকে এডভেঞ্চারমূখী করতে ৪ বছর আগে প্রতিষ্ঠালগ্ন থেকেই আমরা প্রশিক্ষণ ও অভিযান আয়োজন করে চলেছি। এরই ধারাবাহিকতায় এই প্রতিযোগিতার সূচনা।

আগামীতে আরো বড় পরিসরে এই প্রতিযোগিতার আয়োজন করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।সঞ্চালক ছিলেন ক্লাবের সাধারণ সম্পাদক সাদাব ইয়াসির।

ভার্টিক্যাল ড্রিমার্স আয়োজিত ক্লাইম্বাথন বাংলাদেশে সার্বিক সহযোগিতায় ছিল 'গ্রিন সি ইন্টারন্যাশনাল' এবং 'পিক৬৯ আউটডোর এন্ড এডভেঞ্চার’।

বাংলাদেশ সময়: ২২০৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮

জেইউ/টিসি

দেশবাসীকে মাশরাফির ঈদ শুভেচ্ছা
ভাঙন আতঙ্কে ঈদ আনন্দ নেই কমলনগরে
খুলনায় ঈদের জামাতে মুসল্লিদের ঢল
রাজশাহীতে ঈদের জামাতে সন্ত্রাসবাদ পরিহারের আহ্বান 
ত্যাগের মহিমায় উদযাপিত হচ্ছে ঈদুল আজহা
নামাজের পর চলছে পশু কোরবানি
জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হলো প্রধান জামাত 
সমুদ্র শহরের নিরাপত্তায় সাড়ে ৪শ’ নিরাপত্তাকর্মী
রাজধানীতে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত
গ্রেনেড হামলাকারীদের কেউ রক্ষা পাবে না