ভুয়া প্রশ্ন ও ফল পরিবর্তনের প্রলোভন, গ্রেফতার ২

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভুয়া প্রশ্ন ও ফলাফল পরিবর্তনের প্রলোভনে টাকা আদায়ের অভিযোগে গ্রেফতার গ্রেফতার মো. আফজাল (২১) ও আবদুল্লাহ ফাহিম (১৯)

চট্টগ্রাম: নগরের চকবাজার থানার দামপাড়া থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষার ভুয়া প্রশ্ন ও ফল পরিবর্তনের প্রলোভন দেখিয়ে টাকা নেওয়ার অভিযোগে দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব।

সোমবার (১৬ এপ্রিল) দিনগত রাতে মো. আফজাল (২১) ও আবদুল্লাহ ফাহিমকে (১৯) গ্রেফতার করা হয়।

র‌্যাবের লে. কমান্ডার আশেকুর রহমান বাংলানিউজকে জানান, র‌্যাব-৭ গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে চকবাজার থানার  মেহেদিবাগের দামপাড়া ১ নম্বর গলির নসুয়া ভবনে মোক্তার হোসেনের বাড়ির নিচতলায় দুইজন প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্য এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র পরীক্ষা শুরু হওয়ার আগে মোবাইল ফোনের মাধ্যমে সরবরাহ করছে।

এ তথ্যের ভিত্তিতে সোমবার রাত সাড়ে নয়টায় স্কোয়াড্রন লিডার শাফায়াত জামিল ফাহিমের নেতৃত্বে র‌্যাবের একটি দল অভিযান চালায়। এ সময় বাঁশখালীর বাণীগ্রাম বৈলগাঁও দক্ষিণ পাড়ার মো. আহমদ ছফার ছেলে মো. আফজাল (২১) এবং নেত্রকোনার খালিয়াজুরী থানার কৃষ্ণপুর আবিদ মাস্টারের বাড়ির আব্দুল হামিদ মিয়ার ছেলে মো. আব্দুল্লাহ ফাহিমকে (১৯) প্রশ্নপত্র ফাঁসের কাজে ব্যবহৃত ৬টি মোবাইল সেট এবং ১২টি সিম কার্ডসহ হাতেনাতে গ্রেফতার করা হয়।

জিজ্ঞাসাবাদে তারা র‌্যাবকে জানায়, ফেসবুক ও হোয়াটস অ্যাপের মাধ্যমে তাদের প্রথম প্রশ্নফাঁস চক্রের সঙ্গে যোগাযোগ হয় এবং পরবর্তীতে বিভিন্ন সামাজিক মাধ্যমে অন্যান্য গ্রুপের সঙ্গে যুক্ত হন। এ সব গ্রুপের অ্যাডমিনদের সঙ্গে সখ্যের সম্পর্ক গড়ে তোলার মাধ্যমে তাদের কাছ থেকে প্রশ্নপত্র সংগ্রহ করে পরীক্ষার্থীদের কাছ থেকে বিকাশের মাধ্যমে টাকা নিয়ে ইন্টারনেটের বিভিন্ন অ্যাপসের মাধ্যমে ভুয়া প্রশ্নপত্র পাঠিয়ে দেওয়ার কাজে জড়িয়ে পড়েন। চক্রটি বিগত এসএসসি পরীক্ষাসহ বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত ছিল এবং তারা শিক্ষার্থীদের বিভিন্ন পাবলিক পরীক্ষার ফলাফল পরিবর্তন করে দেওয়ার প্রলোভনও দেখিয়ে আসছিল। তাদের দেওয়া তথ্য যাচাই-বাছাইয়ের ভিত্তিতে এ চক্রের সঙ্গে জড়িত অন্য সদস্যদের গ্রেফতারের চলছে।

আসামি দুই জনের বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা নিতে পাবলিক পরীক্ষা (অপরাধ) আইন ১৯৮০ এর ৪(খ) ও তথসহ দণ্ডবিধির ৪২০/৪০৬ ধারা অনুযায়ী চকবাজার থানায় হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৮

এআর/টিসি

দুই বছরেই ক্ষতিগ্রস্ত ফোরলেন! মসৃণ করতে আবদার ৯৪৪ কোটির
একটি সেতুর অভাবে...
শিবগঞ্জে বিদেশি পিস্তলসহ যুবক আটক
অস্ত্র তৈরিতে কারো অনুমতির অপেক্ষা করবে না ইরান
মাধবপুরে ৩ কিলোমিটার রাস্তায় দুর্ভোগ ৩ উপজেলাবাসীর
নেক ব্লাস্ট রোগে কপাল পুড়ছে বোরো চাষিদের
সিরাজগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
রাজধানীতে গৃহবধূ এসিড দগ্ধ
রাজধানীতে শিশুর মরদেহ উদ্ধার
আউটসোসিং বন্ধ করে সরাসরি নিয়োগের প্রস্তাব

Alexa