অর্থনৈতিক মুক্তির জন্য আ’লীগকে ক্ষমতায় আসতে হবে

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন খ্যাতিমান সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন

চট্টগ্রাম: অর্থনৈতিক মুক্তির জন্যে কমপক্ষে আরও দু’দফা আওয়ামী লীগকে ক্ষমতায় আসতে হবে বলে মন্তব্য করেছেন দলটির কেন্দ্রীয় উপদেষ্টামণ্ডলীর সদস্য, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।

তিনি বাংলাদেশের অর্থনৈতিক মুক্তির লড়াইয়ের চিত্র তুলে ধরে বলেন, স্বাধীনতার পর পরই এদেশে ৭০ শতাংশ মানুষ দারিদ্র্য সীমার নিচে ছিল। এখন তা ২২ শতাংশে নেমে এসেছে। মানুষের ওই সময় মাথাপিছু আয়ের পরিমাণ ছিল মাত্র ৬০ ডলার। বর্তমানে তা ১৪০০ ডলার ছাড়িয়ে গেছে।

তিনি জোর দিয়ে বলেন, বর্তমান উন্নয়ন ও অগ্রগতির ধারাবাহিকতা অব্যাহত থাকলে ২০২১ সালে মধ্য আয়ের দেশ ও ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

শনিবার (১৪ এপ্রিল) কর্ণফুলী তীরের ফিশারিঘাট, মেরিন ড্রাইভ রোডে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের পৃষ্ঠপোষকতায় আয়োজিত বৈশাখী মিলনমেলার উদ্বোধনকালে ড. অনুপম সেন এসব কথা বলেন।  

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল বলেন, পহেলা বৈশাখ বাংলাদেশের চিরন্তন উৎসব। বাঙালির সংস্কৃতির ঐতিহ্য পহেলা বৈশাখ আমাদের আপন শিখরে প্রেমশক্তিতে উজ্জীবিত হওয়ার দিন। বাঙালির প্রাণের উৎসবের দিন।

তিনি বলেন, অনেক বাধা ও প্রতিকূলতা ডিঙ্গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সামনের দিকে এগোচ্ছে। এ অভিযাত্রা অব্যাহত রাখতে ২০১৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগকে আবার ক্ষমতায় প্রতিষ্ঠিত করতে এখন থেকেই নির্বাচনমুখী কার্যক্রম শুরু করতে হবে। বঙ্গবন্ধু শুধু ভৌগোলিক স্বাধীনতা নয়, বাঙালির অর্থনৈতিক মুক্তি তার প্রধান আকাঙ্ক্ষা ছিল। তাই তিনি স্বাধীনতার পর দ্বিতীয় বিপ্লবের ডাক দিয়েছিলেন। কিন্তু বাঙালিকে শৃঙ্খলিত করার জন্যই বঙ্গবন্ধুকে হত্যা করে হয়েছিল।

নগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত বৈশাখী মিলনমেলায় বক্তব্য দেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, শ্রম সম্পাদক আবদুল আহাদ, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার মানস রক্ষিত, নগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আঞ্জুমান আরা চৌধুরী,  উপ প্রচার সম্পাদক শহীদুল আলম, উপ দপ্তর সম্পাদক জহর লাল হাজারী, আওয়ামী লীগ নেতা বোরহানুল হাসান চৌধুরী সালেহীন, কার্যনির্বাহী সদস্য সৈয়দ আমিনুল হক, অমল মিত্র, মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু, সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩২৪ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৮

এআর/টিসি

    

  

২৪ ঘণ্টাই চিকিৎসা সেবার ‘উদাহরণ’ মমেক হাসপাতাল
তিস্তা চুক্তি নিয়ে আশাবাদী, বাংলানিউজকে এইচ টি ইমাম
শ্রীমঙ্গলে কৃষকের স্বপ্নের ধানে ‘চিটা’
ঝকঝকে লালবাগ! পরিষ্কারের কাজে এগিয়ে এসেছে এলাকাবাসী
অস্তিত্ব সংকটে ডায়ের ও ক্যামের বিলের খাল 
নিহত বাংলাদেশি শান্তিরক্ষীদের স্মরণ করল জাতিসংঘ
স্যালাইন দিয়ে বাঁচানো হচ্ছে ৭শ’ বছরের গাছকে!
নতুন গ্রহের সন্ধানে স্যাটেলাইট উৎক্ষেপণ
মহাকাশ থেকে আসা হীরা
গাঁজা ফুঁকে আধমরা রেকুন, বাঁচাতে ফায়ার সার্ভিস!

Alexa