বর্ষবিদায় অনুষ্ঠানে মানুষের ঢল ডিসি হিলে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নগরের ডিসি হিলে শুরু হয়েছে দুই দিনের বর্ষবিদায় ও বরণ অনুষ্ঠান। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: ‘পহেলা বৈশাখ বাঙালির উৎসব সবার যোগে জয়যুক্ত হোক’। শুক্রবার (১৩ এপ্রিল) এ স্লোগানে নগরের ডিসি হিলে শুরু হয়েছে দুই দিনের ৪০তম বর্ষবিদায় ও বরণ অনুষ্ঠান। সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের এ আয়োজনে বিকেল থেকে ঢল নামে নানা বয়সী মানুষের।

অনুষ্ঠানমালা শুরু হয় অভ্যুদয় সংগীত অঙ্গনের পরিবেশনা দিয়ে। তারা একে একে পরিবেশন করেন ‘একি লাবণ্যে’, ‘আকাশ আমার ভরল আলোয়’, ‘ধীরে ধীরে বায়ু বহিতেছে’, ‘হে আকাশ বিহারী’ ইত্যাদি।

এরপর ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের ছোট্ট সোনামণিরা পরিবেশন করে ‘বাংলা আমার সরষে ইলিশ’ গানের সঙ্গে অসাধারণ নৃত্য।

নগরের ডিসি হিলে শুরু হয়েছে দুই দিনের বর্ষবিদায় ও বরণ অনুষ্ঠান।  ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

বর্ষবিদায়ের দিন একে একে পরিবেশনায় অংশ নেবে শ্রুতিঅঙ্গন বাংলাদেশ, মোহরা আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, কৃষ্ণচূড়া স্কুল, কুসুম ললিতকলা একাডেমি, নবকুঁড়ি, সেবাঘর সংস্কৃতি দল, শান্তঞ্জলি সঙ্গীত নিকেতন, খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটি, গোসাইলডাঙ্গা কল্পতরু সংঘ, চারুতা নৃত্যকলা একাডেমি, ডান্স একাডেমি, অঙ্গনা নৃত্য একাডেমি, শ্যামা নৃত্যাঙ্গন, নিক্কন একাডেমি, সুরাঙ্গন বিদ্যাপীঠ, তারুণ্যের উচ্ছ্বাস, নরেন আবৃত্তি একাডেমি ও শৈশবের।

নগরের ডিসি হিলে শুরু হয়েছে দুই দিনের বর্ষবিদায় ও বরণ অনুষ্ঠান।  ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

নাট্যজন আহমেদ ইকবাল হায়দার বাংলানিউজকে জানান, এবার গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক সৈয়দ মহিউদ্দিন এবং প্রাচীন পুঁথি, পাণ্ডুলিপি ও লোকসাহিত্য সংগ্রাহক মুহাম্মদ ইসহাক চৌধুরীকে সম্মাননা জানানো হবে।

ডিসি হিলের মূল ফটকের বাম পাশে রয়েছে পুলিশ কনট্রোল রুম। সেখানে কথা হয় সিএমপির ডিসি (ডিবি) হাসান মো. শওকতের সঙ্গে। তিনি বাংলানিউজকে জানান, বর্ষবরণ ও বিদায় অনুষ্ঠানকে ঘিরে ডিসি হিলে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছি আমরা। তিন স্তরের নিরাপত্তা রয়েছে এখানে। একটি ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। কয়েকশ’ পুলিশ সদস্য সাদা পোশাকে দায়িত্ব পালন করছে। এ ছাড়া গোয়েন্দা পুলিশ ও পোশাক পরা নারী-পুলিশ সদস্যরা তো আছেই। চেকপোস্টে বসিয়ে তল্লাশি চলছে। মোবাইল পার্টি সক্রিয় রয়েছে। স্ট্রাইকিং ফোর্স প্রস্তুত রাখা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আমার সর্বোচ্চ সতর্ক রয়েছি।

নগরের ডিসি হিলে শুরু হয়েছে দুই দিনের বর্ষবিদায় ও বরণ অনুষ্ঠান।  ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

পুলিশের পাশাপাশি বিপুলসংখ্যক র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব) সদস্যকেও দেখা গেছে দায়িত্ব পালন করতে।

বর্ষবরণ: 

বর্ষবরণ অনুষ্ঠান শুরু হবে পহেলা বৈশাখ শনিবার (১৪ এপ্রিল) ভোর ছয়টায়। নতুন বছরকে সম্মেলক গানে স্বাগত জানাবেন শিল্পীরা।

দলীয় পরিবেশনা থাকবে রক্তকরবী, সংগীত ভবন, জয়ন্তী, ছন্দানন্দ সাংস্কৃতিক পরিষদ, গুরুকুল সংগীত একাডেমি, সুর-সাধনা সংগীতালয়, গীতধ্বনি, সৃজামি সাংস্কৃতিক অঙ্গন, ইমন কল্যাণ সংগীত বিদ্যাপীঠ, রাগেশ্রী, খেলাঘর চট্টগ্রাম মহানগর, বংশী শিল্পকলা একাডেমি, নটরাজ নৃত্যাঙ্গন একাডেমি, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, নৃত্যম একাডেমি, ঘুঙুর নৃত্যকলা কেন্দ্র, সঞ্চারী নৃত্যকলা একাডেমি, নৃত্য নিকেতন, দি স্কুল অব ক্লাসিক অ্যান্ড ফোক ডান্স, কৃত্তিকা নৃত্যালয়, বোধন আবৃত্তি পরিষদ, প্রমা আবৃত্তি সংগঠন, স্বরনন্দন প্রমিত বাংলা চর্চা কেন্দ্র ও উচ্চারক আবৃত্তি কুঞ্জ।

নগরের ডিসি হিলে শুরু হয়েছে দুই দিনের বর্ষবিদায় ও বরণ অনুষ্ঠান।  ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

বেলা দুইটা থেকে পরিবেশন করবে সুন্দরম শিল্পী গোষ্ঠী, উপমা সাংস্কৃতিক অঙ্গন, ফতেয়াবাদ সংগীত নিকেতন, শহীদ মিলন সংগীত বিদ্যালয়, বাণী মঞ্জুরি ললিতকলা একাডেমি, সপ্তডিঙ্গা শিল্পাঙ্গন, নৃত্যনন্দন একাডেমি, নৃত্যরঙ একাডেমি নৃত্যরূপ একাডেমি, ত্রিতরঙ্গ আবৃত্তি দল ও শব্দনোঙর আবৃত্তি সংগঠন।

পরিষদের আহবায়ক নাট্য নির্দেশক আহমেদ ইকবাল হায়দার বাংলানিউজকে বলেন, বর্ষবিদায় অনুষ্ঠান হবে বিকেল সাড়ে তিনটা থেকে রাত আটটা পর্যন্ত। বর্ষবরণ অনুষ্ঠান হবে সকাল ছয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত। সময় স্বল্পতার কারণে এবার একক পরিবেশনা রাখা হচ্ছে না। শুধু দলীয় পরিবেশনাই থাকবে ডিসি হিলে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৮

এআর/টিসি

অসাম্প্রদায়িক দেশ গড়ার প্রত্যয়ে ‘স্বর্গপুরী উৎসব’
গীতাঞ্জলি জুয়েলার্সের নতুন শাখা উদ্বোধন
ভর্তি পরীক্ষার্থীদের পদচারণায় মুখর ইডিইউ
অনুভূতির রঙে সৃষ্টি-শান্তি-বিস্ময়
একতরফা নির্বাচনে আওয়ামী লীগ আবারো ক্ষমতায় আসতে চায়
৪৭ বছরেও মুক্তিযুদ্ধের ঘোষণাপত্র বাস্তবায়ন হয়নি
ময়মনসিংহে যুবককে কুপিয়ে হত্যা
বরিশালে বাসদের আহ্বায়ক-সদস্য সচিবসহ ৬ জন কারাগারে
কটিয়াদীতে ভাইয়ের হাতে ভাই খুন
ম্যাচ খেলতে ভারতীয় প্রতিবন্ধী ক্রিকেট দল বাংলাদেশে

Alexa