ঝুঁকিপূর্ণ পাহাড়ের খাদ থেকে ৫০ বসতঘর উচ্ছেদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বায়েজিদের মিয়ার পাহাড়ে জেলা প্রশাসনের উচ্ছেদ অভিযান। ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজ

চট্টগ্রাম: জেলা প্রশাসনের অভিযানে পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে পাহাড় ও পাহাড়ের খাদে বসবাসরত ৫০টি ঘরের স্থাপনা ভেঙে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১২ এপ্রিল) সকালে নগরীর বায়োজিদ বোস্তামী থানার মিয়ার পাহাড়ে এ অভিযান পরিচালনা করা হয়।

জেলা প্রশাসনের পাহাড় ব্যবস্থাপনা কমিটির নির্দেশনায় এ উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মনসুর।

তিনি বাংলানিউজকে বলেন, ‘প্রশাসনের নির্দেশনায় আসন্ন বর্ষা মৌসুমকে সামনে রেখে বায়েজিদের মিয়ার পাহাড়ে অভিযান পরিচালনা করা হয়েছে। সরে যাওয়ার নির্দেশনার পরেও ঝুঁকিপূর্ণ পাহাড় ও পাহাড়ের খাদে তারা বসবাস করছিলো। অভিযানে ৫০টি বসতঘরের স্থাপনা ভেঙে দেওয়া হয়েছে, দেড় শতাধিক ঘরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে এবং একটি পানির পাম্প নষ্ট করে দেওয়া হয়েছে। আমাদের এ উচ্ছেদ অভিযান চলবে।’

মূলত বর্ষা মৌসুমে পাহাড়ধসে প্রাণহানীসহ যেকোন অপ্রীতিকর ঘটনা থেকে বাচাতে এ উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে বলেও জানান তিনি।

অভিযানে নগরীর কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জোবায়ের আহম্মেদ, পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউল হক মীর, বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাবরিনা মুস্তাফা এবং চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাব্বির রহমান সানি এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রতিনিধি, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রতিনিধি, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের প্রতিনিধি, নগর পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা সহযোগিতা করেন।

এর আগে বুধবার (১১ এপ্রিল) নগরীর মতিঝর্ণা এলাকার ঝুঁকিপূর্ণ পাহাড়ে অভিযান পরিচালনা করা হয়।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮

এসবি/টিসি

অসাম্প্রদায়িক দেশ গড়ার প্রত্যয়ে ‘স্বর্গপুরী উৎসব’
গীতাঞ্জলি জুয়েলার্সের নতুন শাখা উদ্বোধন
ভর্তি পরীক্ষার্থীদের পদচারণায় মুখর ইডিইউ
অনুভূতির রঙে সৃষ্টি-শান্তি-বিস্ময়
একতরফা নির্বাচনে আওয়ামী লীগ আবারো ক্ষমতায় আসতে চায়
৪৭ বছরেও মুক্তিযুদ্ধের ঘোষণাপত্র বাস্তবায়ন হয়নি
ময়মনসিংহে যুবককে কুপিয়ে হত্যা
বরিশালে বাসদের আহ্বায়ক-সদস্য সচিবসহ ৬ জন কারাগারে
কটিয়াদীতে ভাইয়ের হাতে ভাই খুন
ম্যাচ খেলতে ভারতীয় প্রতিবন্ধী ক্রিকেট দল বাংলাদেশে

Alexa