চবিতে মুক্তমনাদের পথচলা নিরাপদ ছিল না

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের হাতে ক্রেস্ট তুলে দেন চবি উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়ে ‍একসময় মুক্তচিন্তার কথা ভাবাও যেত না উল্লেখ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, ‘তখন মুক্তচিন্তার শিক্ষক-শিক্ষার্থীদের পথচলা মোটেও নিরাপদ ছিল না, বর্তমান অবস্থার প্রেক্ষাপটে নবীন শিক্ষার্থীরা অত্যন্ত সৌভাগ্যবান। এ সত্যতা হৃদয় দিয়ে তাদের অনুধাবন করতে হবে।’

বৃহস্পতিবার (১২ এপ্রিল) কলা ও মানববিদ্যা অনুষদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি করেন।

অনুষদের বিভাগ ও ইনস্টিটিউটের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠান ছিল এটি। অনুষ্ঠান উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, একজন বঙ্গবন্ধুর একটি আঙুলের আহ্বানে মহান মুক্তিযুদ্ধে এ দেশের খেটে খাওয়া সাধারণ মানুষ সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন। তরুণদের স্বাধীন বাংলাদেশের এ বাস্তবতা মনে রেখে স্বদেশপ্রেমে জীবন উৎসর্গ করার মানসিকতা থাকতে হবে।

অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘বাংলা নামের এ জনপদে তিন হাজার বছরের ইতিহাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম স্বাধীন বাঙালি রাষ্ট্রনায়ক। নিজ মেধা, প্রজ্ঞা ও দূরদর্শী নেতৃত্বের গুণাবলি দিয়ে বিশ্ব দরবারে এ মহান নেতা বাঙালি জাতিকে পরিণত করেছেন বীরের জাতি হিসেবে।

কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মহীবুল আজিজ, সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ বশির আহাম্মদ, শামসুন্নাহার হলের প্রভোস্ট মাইনুল হাসান চৌধুরী, প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, ছাত্রছাত্রী নির্দেশনা ও পরামর্শ কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আহমদ সালাউদ্দিন।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮
জেইউ/টিসি       

হালদায় ডিম ছেড়েছে রুই-কাতলা
২৪ ঘণ্টাই চিকিৎসা সেবার ‘উদাহরণ’ মমেক হাসপাতাল
তিস্তা চুক্তি নিয়ে আশাবাদী, বাংলানিউজকে এইচ টি ইমাম
শ্রীমঙ্গলে কৃষকের স্বপ্নের ধানে ‘চিটা’
ঝকঝকে লালবাগ! পরিষ্কারের কাজে এগিয়ে এসেছে এলাকাবাসী
অস্তিত্ব সংকটে ডায়ের ও ক্যামের বিলের খাল 
নিহত বাংলাদেশি শান্তিরক্ষীদের স্মরণ করল জাতিসংঘ
স্যালাইন দিয়ে বাঁচানো হচ্ছে ৭শ’ বছরের গাছকে!
নতুন গ্রহের সন্ধানে স্যাটেলাইট উৎক্ষেপণ
মহাকাশ থেকে আসা হীরা

Alexa