উবার’র চট্টগ্রাম যাত্রা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অন-ডিম্যান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার যাত্রা শুরু করলো চট্টগ্রামে। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: ‘বিশ্বের সবচেয়ে বড়’ অন-ডিম্যান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার’র যাত্রা শুরু হলো বাণিজ্যিক রাজধানী খ্যাত চট্টগ্রামে।  বৃহস্পতিবার (১২ এপ্রিল) উবার এক্স, উবার হায়ার এবং উবার মটো সার্ভিস নিয়ে রাজধানী ঢাকার পর দ্বিতীয় কোনো শহরে যাত্রা শুরু করলো প্রতিষ্ঠানটি।  

উবারের রিজিওনাল জেনারেল ম্যানেজার প্রোভজোৎ সিং বলেন, ঢাকায় যাত্রা শুরুর পর থেকেই যাত্রী এবং চালকেরা আমাদের সাদরে গ্রহণ করে নিয়েছেন। সবার এত ভালোবাসা পেয়েছি যে চট্টগ্রামে যাত্রা শুরুর জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষা করেছি। চট্টগ্রামবাসীর যাতায়াত ব্যবস্থা স্বাচ্ছন্দ্যপূর্ণ করা এবং চালকদের উপার্জনের সুযোগ করে দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

তিনি বলেন, বাংলাদেশ উবারের অন্যতম দ্রুত বর্ধনশীল বাজারগুলোর মধ্যে একটি। চট্টগ্রামে উবারের কার্যক্রম ও ভবিষ্যৎ নিয়ে আমরা অত্যন্ত উৎসুক এবং আশাবাদী।

উবার সার্ভিস নিতে হলে প্রথমে আইওএস এবং অ্যান্ড্রয়েড মোবাইলে উবার অ্যাপটি ডাউনলোড করে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাপটির ভেতর ‘হ্যোয়ার টু’ অপশনে গন্তব্যস্থল লিখলে স্ক্রিনের নিচে রাইড অপশনগুলো দেখা যাবে। সিলেক্টর প্যানেলে উবার এক্স, মটো এবং হায়ার অপশন থেকে পছন্দেরটি সিলেক্ট করতে হবে।  যেখান থেকে পিক করবে সেটি নিশ্চিত করে রিকোয়েস্ট দিলে পিকআপ পয়েন্টের কাছে থাকা উবার ড্রাইভার পার্টনারের সঙ্গে গ্রাহকের যোগাযোগ হয়ে যাবে।

এক বছরের কিছু আগে থেকে ঢাকাতে যাত্রা শুরু করার মাধ্যমে উবার বাংলাদেশে পথচলা শুরু করেছিল। শুরু থেকেই যাত্রী ও চালক দুই পক্ষের কাছে সমানভাবে সমাদৃত হয় এ সার্ভিস। এক বছরেরও বেশি সময় ধরে যাত্রীদের উন্নত যাতায়াত ব্যবস্থা এবং চালকদের পর্যাপ্ত উপার্জন নিশ্চিত করে চলেছে উবার।

২০১০ সালে একটি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানে উবারের যাত্রা শুরু হয়: মাত্র একটি বাটন প্রেস করার মাধ্যমে নিরাপদ যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করা। ৭ বছর এবং ৫ বিলিয়ন ট্রিপ শেষ করার পর এখন উবারের সামনে আরও বড় চ্যালেঞ্জ: অল্প যানবাহনে বেশি মানুষের যাতায়াতের মাধ্যমে যানজট ও দূষণমুক্ত পরিবেশ নিশ্চিত করা।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮
এআর/টিসি

বেপরোয়া ট্রাকে প্রাণ গেল শিশু সৌরভের
মূত্র পাথরি চিকিৎসায় হোমিওপ্যাথি
আসামি ধরতে নদীতে ঝাঁপ, ২০ ঘণ্টা পর পুলিশের মরদেহ উদ্ধার
চাকরির জন্য পরীক্ষা দিয়ে বাড়ি ফেরা হলো না নয়নের
সোনাগাজীতে বজ্রপাতে স্কুলছাত্রের মৃত্যু
দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবককে গুলি করে হত্যা
না ফেরার দেশে ফুটবলার মনু
দূষণ রুখতে যুক্তরাজ্যে নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক স্ট্র  
পাঁচ প্রেক্ষাগৃহে ‘আলতা বানু’
পাথরঘাটার ৪ জেলের জরিমানা, ১০ লাখ চিংড়ি রেণু অবমুক্ত

Alexa