আন্তর্জাতিক সম্মেলন

৯৫ গবেষকের ৬১টি গবেষণাপত্র চবিতে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চবিতে ফিন্যান্স বিভাগের রজতজয়ন্তী উপলক্ষে ‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানের আয়োজন করা হয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: 'টেকসই প্রবৃদ্ধি ও উন্নয়নে লক্ষ্যে ফিন্যান্স' এ প্রতিপাদ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।  

ফিন্যান্স বিভাগের উদ্যোগে দুই দিনব্যাপী রজতজয়ন্তীর প্রথম দিন বৃহস্পতিবার (১৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসনে মিলনায়তনে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে দেশ-বিদেশের ৯৫ জন গবেষকদের ৬১টি গবেষণাপত্র উপস্থাপিত হবে।

সম্মেলনে প্রধান অতিথি অর্থমন্ত্রী অাবুল মাল অাব্দুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

বুধবার (১৪ মার্চ) দুপুরে  ফিন্যান্স বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। 

লিখিত বক্তব্য পড়েন আন্তর্জাতিক সম্মেলনের আহ্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান। উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সম্মেলনের আহ্বায়ক প্রফেসর ড. সালেহ জহুর ও গ্রান্ড গালা গেট টুগেদারের আহ্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ নেসারুল করিম।

রজন্তজয়ন্তী উপলক্ষে আয়োজিত এ সম্মেলনে অর্থমন্ত্রী ছাড়াও দেশ-বিদেশের অতিথিরা উপস্থিত থাকবেন। উদ্বোধন করবেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। সভাপতিত্ব করবেন চবি ফিন্যান্স বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান। 

আয়োজক সূত্রে জানা যায়, আন্তর্জাতিক এ সম্মেলনে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের  ৯৫ জন গবেষকের ৬১টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে। মোট ৮০টি গবেষণাপত্র জমা পড়ে। এর মধ্যে যাচাই বাছাই শেষে ৬১টি প্রবন্ধ মূল পর্বের জন্য নির্বাচিত হয়। 

মূল পর্বে কি-নোট স্পিকার থাকবেন ভারতের প্রখ্যাত অর্থনীতিবিদ প্রফেসর ড. উদিত কুমার রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ড. বাকী খলিলী ও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম মহিউদ্দিন।

দ্বিতীয় দিন শুক্রবার দিনব্যাপী 'গ্রান্ড গালা গেট টুগেদারের' আয়োজন করা হয়েছে। ওই দিন সকালে আনন্দ শোভাযাত্রা বের করবেন বিভাগের সাবেক-বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরা। পাশাপাশি স্মৃতিচারণ ও রক্তদান কর্মসূচি থাকছে। বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে ব্যান্ডদল সোলসের পরিবেশনা।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৮

জেইউ/টিসি

মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি
৫৭ বছর পর চমেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল
নড়াইলে জামায়াত কর্মীসহ গ্রেফতার ২৭
১৩ কেজি স্বর্ণসহ শাহজালালে আটক ১
দূষণে বছরে লোকসান ৫২ হাজার কোটি টাকা
যাত্রা করলো রংপুর-গাজীপুর মহানগর পুলিশ
দেশের বাইরে বাংলাদেশের সবচেয়ে বড় জয়
কলকাতার বড়বাজারের বাগরি মার্কেটে অগ্নিকাণ্ড
বেনাপোলে বোমাসহ বিএনপি-জামায়াতের আটজন আটক
লালরঙের সুস্বাদু ‘ড্রাগন ফল’