শিক্ষা জাতীয়করণে সংগ্রাম কমিটির আন্দোলন চলবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

১১ দফা দাবিতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির ধর্মঘট

চট্টগ্রাম: শিক্ষা জাতীয়করণসহ ১১ দফা দাবিতে স্কুল, কলেজ ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে অবিরাম ধর্মঘট চলছে। শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির উদ্যোগে বৃহত্তর চট্টগ্রামে দ্বিতীয় দিনের মতো এ ধর্মঘট চলছে সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ।

এ উপলক্ষে সোমবার (১২ মার্চ) সকালে নগরীর প্রেস ক্লাবে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি মহানগর, উত্তর, দক্ষিণ জেলা শাখার যৌথ আয়োজনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
 
বাংলাদেশ শিক্ষক সমিতির (কামরুজ্জামান)সভাপতি অঞ্জন দাশের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আবু তাহের চৌধুরী, অধ্যাপক আবু জাফর সিদ্দিকী, অধ্যাপক শিব প্রসাদ, অধ্যাপক কামাল উদ্দিন, অধ্যাপক ফোরকান মিয়া, অধ্যাপক মো. আলমগীর হোসেন, অধ্যাপক সোহানা শারমিন তালুকদার, অধ্যাপক আয়শা পারভীন চৌধুরী, কারিগরি কলেজ শিক্ষক সমিতির অধ্যক্ষ শাহ মো. জিয়াউদ্দিন, শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারী ফেডারেশনের নুরুল ইসলাম, আক্কাছ মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।
 
সমাবেশে বক্তারা বলেন, গত তিন মাস ধরে শিক্ষক-কর্মচারীরা নানা কর্মসূচির মাধ্যমে ১১ দফা যৌক্তিক দাবি নিয়ে আন্দোলন করে আসছে। কিন্তু সরকারের পক্ষ থেকে দাবি মেনে নেয়ার বিষয়ে কোন ইতিবাচক পদক্ষেপ গ্রহণ না করায় বাধ্য হয়ে ধর্মঘট, মহাসমাবেশসহ চুড়ান্ত কর্মসূচি দিতে বাধ্য হয়েছে। জাতীয় শিক্ষা ও শিক্ষার্থীদের স্বার্থে শিক্ষার সংকট থেকে উত্তরণে অবিলম্বে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।
 
লক্ষ‍াধিক শিক্ষক-কর্মচারীর উপস্থিতিতে ১৪ মার্চ ঢাকার মহাসমাবেশ সফল করার আহবান জানিয়ে বক্তারা আরও বলেন, ইউনেস্কো ও আইএলও‘র সুপারিশ অনুযায়ী সমগ্র শিক্ষা রাষ্ট্রীয় দায়িত্বে নিয়ে জাতীয়করণ করা হলে শিক্ষাক্ষেত্রে বিদ্যমান সরকারি-বেসরকারি যে বৈষম্য চলছে তার অবসান ঘটবে। পাশাপাশি আন্তর্জাতিক মানসম্মত শিক্ষার নিশ্চয়তা প্রদান করা যাবে। ১১ দফা দাবিতে ১৩ ও ১৪ মার্চ চট্টগ্রাম অঞ্চলের সকল বেসরকারি স্কুল, কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট অব্যাহত থাকবে। প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীরা উপস্থিত থেকে সভা, সমাবেশ ও মিছিলেরও ঘোষণা দেয়া হয়।
 
সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
 

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, মার্চ ১২, ২০১৮
এসবি/টিসি

গাজীপুরে কাভার্ডভ্যান চাপায় দুই কিশোরী নিহত
দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন এরশাদ
রোনালদো নেই, রিয়ালের দর্শকও নেই!
৭০ হাজার ইয়াবাসহ নারী গ্রেফতার
ইমরানকে মোদীর অভিনন্দন
কোরবানির আগে ও পরে করণীয়
ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল স্বাভাবিক, চাপ নেই ঘাটে
তারাকান্দায় গরুবাহী ট্রাক উল্টে নিহত ১
ঈদের পরেই কলকাতায় চালকবিহীন মেট্রোরেলের ট্রায়াল
ইমরানকে প্রধানমন্ত্রী ডাকতে গর্ববোধ করেন মাহিরা