অন্যের জন্য ত্যাগই সব ধর্মের মর্মবাণী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কারিতাসের ত্যাগ ও সেবা অভিযান

চট্টগ্রাম: অন্যের প্রতি ত্যাগের মাধ্যমেই মানুষের জীবন পরিপূর্ণ হয় উল্লেখ করে কারিতাসের ত্যাগ ও সেবা অভিযানে বক্তারা বলেছেন, সব ধর্মেই বিভিন্নভাবে অন্যের জন্য ত্যাগের ব্যাপারে উৎসাহিত করা হয়েছে।

রোববার (১১ মার্চ) কারিতাসের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ে ‘স্বার্থপরতা ত্যাগ করি, দয়া ও শান্তির জীবন গড়ি’ এ মূলসুরের আলোকে চার ধর্মের চারজন বিজ্ঞ বক্তা এ কথা বলেন।  

শুরুতে মূলসুরের তাৎপর্যের আলোকে শুভেচ্ছা বক্তব্য দেন কারিতাস চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ।

আলোচনা করেন বাকলিয়ার কামালে ইশকে মুস্তফা (দ.) মাদ্রাসার প্রভাষক মোহাম্মদ নাজেম উদ্দীন,  জুডিশিয়াল ভিকার, চট্টগ্রাম আর্চডায়োসিস, রেভা. ফাদার লেনার্ড সি রিবেরু, বোয়ালখালীর মেধস মুনির আশ্রমের সভাপতি ও পঞ্চানন ধাম আশ্রমের সাধারণ সম্পাদক অধ্যাপক সচ্চিদানন্দ রায় চৌধুরী এবং কাতালগঞ্জ নবপণ্ডিত বৌদ্ধবিহারের উপাধ্যক্ষ সুনন্দ ভিক্ষু।

তারা স্বার্থপরতা ত্যাগ করে কীভাবে দয়া ও শান্তির জীবন গড়া যায় এ বিষয়ের ওপর গুরুত্বারোপ করে নিজ নিজ ধর্মের মর্মবাণীগুলো উপস্থাপনের পাশাপাশি সমাজে শান্তিময় পরিবেশে মিলেমিশে বসবাস করার ক্ষেত্রে অন্যের প্রতি দয়া ও ত্যাগ করার ওপর গুরুত্বারোপ করেন।

বক্তারা বলেন, বাংলাদেশসহ বিশ্বব্যাপী ক্ষুধা ও দারিদ্র্য নির্মূলে একে-অপরের প্রতি সহযোগিতা বাড়ানোর বিকল্প নেই। সমাজে একদিকে দারিদ্র্য অন্য দিকে ভোগবিলাস যার মূলে রয়েছে স্বার্থপরতা। কিন্তু আমরা যদি আমার প্রতিবেশীর প্রতি দয়াবান হই তবে এ পৃথিবীতে অভাব বলতে কিছুই থাকবে না।

বক্তব্য দেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের আমন্ত্রিত অতিথিরা।

অনুষ্ঠানে কারিতাসে দীর্ঘসময় পর্যন্ত (১০-২৫ বছর) কর্মরত ৫৩ কর্মীকে লং সার্ভিস অ্যাওয়ার্ড দেওয়া হয়।

কারিতাস বাংলাদেশের ১০০ প্রকল্পের মধ্যে অন্যতম শিক্ষা ও সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম হলো ‘ত্যাগ ও সেবা অভিযান’। অসহায় ও দরিদ্র মানুষের সেবা কাজে দেশের সাধারণ মানুষের অংশগ্রহণে অনুপ্রাণিত করার লক্ষ্য নিয়ে ১ মার্চ থেকে শুরু হওয়া তিন মাসব্যাপী এ কার্যক্রম চলবে। কারিতাসকর্মীদের বেতনের অংশ এবং বিভিন্ন দানশীল ব্যক্তিদের কাছ থেকে সংগৃহীত অর্থ দিয়ে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে পরিচালিত এ প্রকল্প শুরু হয় ১৯৮০ সালে। প্রকল্পের মাধ্যমে সংগৃহীত অনুদানের অর্থ প্রতিবছর দুস্থ ও পীড়িত মানুষের সেবায় খরচ করা হয়।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, মার্চ ১১, ২০১৮

এআর/টিসি   

বাহুবলে ছুরিকাঘাতে খুন হলেন এক ব্যক্তি
প্রধানমন্ত্রী-রেহানা-পুতুলের কোনো ফেসবুক আইডি নেই
ডায়রিয়ায় আক্রান্ত হয়ে পুলিশ কর্মকর্তার মৃত্যু
‘বাস আসবে কি-না ঠিক নেই, টাকা ফেরত নেন’
রাজধানীতে ছুরিকাঘাতে আহত ৭
নান্দনিকতা ধরে রাখতে ২০ নয়, টিএসসি হবে পাঁচতলা ভবন
‘আন্দোলন’ ঠেকাতে জোরদার হতে পারে গ্রেফতার অভিযান
বঙ্গবন্ধু নিপীড়িত মানুষের অনুপ্রেরণা ছিলেন
ডিএমপি’র ৯ সহকারী কমিশনারের বদলি
গরমে অসুস্থ হয়ে পড়ছে পশু