এবার ৩৬ ‘চট্টল মনীষী’র ম্যুরাল হবে জামালখানে  

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এবার ৩৬ ‘চট্টল মনীষী’র ম্যুরাল হবে জামালখানে  

চট্টগ্রাম: ২০ ‘বরেণ্য বাঙালি’র টাইলস ম্যুরালের পর এবার জামালখানে ৩৬ ‘চট্টল মনীষী’র ম্যুরাল তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। কাজীর দেউড়ি থেকে আবদুল করিম সাহিত্যবিশারদ সড়কের মুখ পর্যন্ত সড়ক বিভাজকে টাইলসের ওপর ‘লাইন ড্রয়িং’ পদ্ধতিতে এসব ম্যুরাল হবে।

জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমনের উদ্যোগ ও বাস্তবায়নে এ ম্যুরাল নির্মাণের কাজ শুরু হবে চলতি মাসের শেষদিকে।

দোয়েল ডেভেলপমেন্টের কর্ণধার প্রকৌশলী অজয় পালের পরিকল্পনায় ম্যুরালগুলো নির্মাণ করবেন শিল্পী শ্রীকান্ত আচার্য।

৩৬ জন কারা জানতে চাইলে শৈবাল দাশ সুমন বাংলানিউজকে বলেন, বীরের দেশ চট্টগ্রামে শত-সহস্র মনীষী, গুণীজন আছেন। আমরা প্রাথমিকভাবে ৩৬ জনকে নির্বাচন করছি। পর্যায়ক্রমে সবার ম্যুরাল হবে। পুরো চট্টগ্রাম শহরে অনেক স্পট আছে যেখানে অজস্র ম্যুরাল হবে। প্রাথমিকভাবে মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী, ড. জামাল নজরুল ইসলাম, আবুল ফজল, কাজেম আলী মাস্টার, কবি মাহবুব উল আলম চৌধুরী, সাহিত্যিক মাহবুবুল আলম, এমএ আজিজ, জহুর আহম্মেদ চৌধুরী, আবদুল করিম সাহিত্যবিশারদ, রমেশ শীল, কবি আবদুল হাকিম, নূতন চন্দ্র সিংহ, বিনোদ বিহারী চৌধুরী, এবিএম মহিউদ্দিন চৌধুরী, শ্যামসুন্দর বৈষ্ণব, শেফালী ঘোষ, ড, আহমদ শরীফ, আহমদ ছফা প্রমুখের নাম ও সংক্ষিপ্ত তথ্য সংগ্রহ করছি। সমাজের গুণীজনদের সঙ্গে আলোচনা করে নাম চূড়ান্ত করা হবে।

এবার ৩৬ ‘চট্টল মনীষী’র ম্যুরাল হবে জামালখানে

তিনি বলেন, আমি চাই আমাদের শিশু-কিশোরেরা জানুক চট্টগ্রামের ইতিহাস, ধারণ করুক এবং বেড়ে উঠুক মনীষীদের কর্ম গুণে। তাই এ ম্যুরাল স্থাপনের উদ্যোগ। এটি শেষ নয়, ক্রমে সারা শহরে ছড়িয়ে দেওয়া হবে।  

শ্রীকান্ত আচার্য বাংলানিউজকে বলেন, টাইলসের ওপর খোদাই করে মনীষীদের প্রতিকৃতি করা হবে। জামালখান খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দেয়ালে পোড়ামাটির এবং সেন্ট মেরি’স স্কুলের দেয়ালে টাইলস ম্যুরাল হয়েছে। এবার নতুন মাধ্যমে দৃষ্টিননন্দনভাবে মনীষীদের উপস্থাপন করা হবে। প্রতিটি ম্যুরাল দৈর্ঘ্যে সাড়ে তিন ফুট, প্রস্থে ‍চার ফুট হবে। ইংরেজি টি আকৃতির একেকটি স্তম্ভের দুই পিঠে দুই জন মনীষীর ছবি, জন্ম ও মৃত্যু, সংক্ষিপ্ত কর্মকীর্তি থাকবে।

এক প্রশ্নের উত্তরে শৈবাল দাশ সুমন বলেন, এবার সড়ক বিভাজকে ১০০ মিটার পর পর ছোট একটি বিজ্ঞাপন ফলক রাখা হবে। যারা এ প্রকল্পে পৃষ্ঠপোষকতা দেবে তাদের বিজ্ঞাপন দৃষ্টিনন্দনভাবে উপস্থাপন করা হবে। এবারের ম্যুরালটি অনেক ব্যয়বহুল হবে। সড়ক বিভাজকটিতে ফুলের বাগান থাকবে।

পোড়ামাটির শিল্পকর্মে লেখা হলো 'ইতিহাস'

২০ ‘বরেণ্য বাঙালি’র টাইলস ম্যুরাল উদ্বোধন

জামালখানে ৫৭০ বর্গফুটের পোড়ামাটির ম্যুরাল উদ্বোধন

আধুনিক যাত্রীছাউনিটি রেডি, ৩৫ লাখ টাকার এলইডি স্ক্রিন

বিশ্বমানের যাত্রীছাউনি হচ্ছে জামালখানে

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, মার্চ ১১, ২০১৮ 

এআর/টিসি

বড় গরুর দাম কম, মাঝারির চাহিদা বেশি
রাজধানীতে ষাঁড়ের গুতোয় এক ব্যক্তির মৃত্যু
জয় এলো পুরুষ কাবাডিতে
চাটখিলে নিখোঁজের ২ দিন পর যুবকের মরদেহ উদ্ধার
ফতুল্লায় শ্রমিক অসন্তোষ, সড়ক অবরোধ 
গাবতলীতে দক্ষিণাঞ্চল-উত্তরবঙ্গগামী মানুষের স্রোত
ধামরাইয়ে মলম পার্টির ৭ সদস্য আটক
শায়েস্তাগঞ্জে ডাকাত আটক 
ঈদে পাঁচ দিন বন্ধ পুঁজিবাজার
সালমান শাহ হত্যার অধিকতর তদন্ত প্রতিবেদন ১৮ নভেম্বর