সিআইইউতে প্রকৌশল অনুষদের সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিআইইউতে প্রকৌশল অনুষদের সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম: বর্ধিত মেচ্যাটোনিক্স সিস্টেম নকশা পদ্ধতি ব্যবহার করে কিভাবে ভার্চুয়াল পরিবেশে একটি বোতল ওয়াশিং ডিজাইন করা যায় সে বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ)।   

সিআইইউ অডিটোরিয়ামে সম্প্রতি প্রকৌশল অনুষদ ‘ডিজাইনিং অব্য এ বোতল ওয়াশিং মেশিন ইন ভার্চুয়াল ইন্ভাইরনমেন্ট ইউজিং দ্যা এনচ্যান্ড মেচ্যাটোনিক্স সিস্টেম ডিজাইন মেথোডলজি’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে। 

সিআইইউ প্রকৌশল অনুষদের ডিন ড. মোহাম্মদ রেজাউল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল বক্তা ছিলেন সিআইইউ প্রকৌশল অনুষদের প্রভাষক মো. রিজওয়ানুল আরেফীন নেওন।

সভার শুরুতে সিআইইউ প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ রেজাউল হক খান আমন্ত্রিত সকলকে শুভেচ্ছা জানিয়ে মূল বিষয়বস্তুর উপর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এসময় শিক্ষার্থীদেরকে নতুন নতুন সিমুলেশন ভিত্তিক সফটওয়্যার সম্পর্কে যতটা সম্ভব জানার আহবান জানিয়ে বলেন, এতে শিক্ষার্থীরা পরীক্ষা না করেও তাদের প্রজেক্ট ও প্রজেক্টের অভিজ্ঞতাগুলো উপভোগ করতে পারবে। 

সেমিনারের মুল বক্তা মো. রিজওয়ানুল আরেফীন মেচ্যাটোনিক্স প্রোডাক্ট তৈরির নতুন নতুন ধারণা নিয়ে আলোচনা করেন। এর মধ্যে অন্যতম একটি ধারণা হচ্ছে কন্কারেন্ট ইঞ্জিনিয়ারিং। এর মাধ্যমে অধিক পরিমান উচ্চ গুণগতমান সম্পন্ন, উচ্চ মানসম্পন্ন  এবং নমনীয় প্রোডাক্ট প্রস্তুত করা যায়। এ কার্যক্রমের জন্য অনেকগুলো সিমুলেশন সফটওয়্যার রয়েছে যার মধ্যে অন্যতম একটি হচ্ছে ডিমেট সফটওয়্যার।

তিনি বলেন, এই ডিমেট সফটওয়্যারের মাধ্যমে সহজেই কাদদার ডায়াগ্রাম, ইলেকট্রিকেল লে-আউট ডিজাইন খুব কম সময়ে করা য়ায়। মেচ্যাটোনিক্স মেশিন নির্মানের এই নতুন উপায়টি কেবল ভোগযোগ্য এবং কোম্পানির সাহায্য করে না, এটি শিক্ষার্থীদেরও সাহায্যকারী।

মূল আলোচনার উপর প্রশ্নোত্তর পর্বে শিক্ষাথীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রিজওয়ানুল আরেফীন নেওন। সেমিনারে সিআইইউ প্রকৌশল অনুষদের সকল শিক্ষক উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ১৬৪০ঘণ্টা, মার্চ ১০, ২০১৮

এমইউ/টিসি

নান্দনিকতা ধরে রাখতে ২০ নয়, টিএসসি হবে পাঁচতলা ভবন
‘আন্দোলন’ ঠেকাতে জোরদার হতে পারে গ্রেফতার অভিযান
বঙ্গবন্ধু নিপীড়িত মানুষের অনুপ্রেরণা ছিলেন
ডিএমপি’র ৯ সহকারী কমিশনারের বদলি
গরমে অসুস্থ হয়ে পড়ছে পশু
সদরঘাটেও ভিড়
তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের ওপর দিয়ে
মনোহরদীতে পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু
প্রেসিডেন্ট পদে আরিফ আলভীকে চাইছেন ইমরান
ঢাকা কলেজ ছাত্রদলের যুগ্ম-সম্পাদক বহিষ্কার