চারটি পরীক্ষা বিনামূল্যে বাণিজ্যমেলায়

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বটগাছের ওপর উঠলেই বিনামূল্যে ডায়াবেটিসের মাত্রা, রক্তচাপ (বিপি), হাড়ের ঘনত্ব (বোন স্ক্যান রিপোর্ট), ওজন ও উচ্চতা পরিমাপের সুযোগ।

চট্টগ্রাম: কর্ণফুলী টানেলের আদলে তৈরি বাণিজ্য মেলার মূল ফটক। সেখান দিয়ে ঢুকলেই বিশাল বটগাছের আদলে তৈরি প্যাভেলিয়নটি চোখে পড়বেই। ওই বটগাছের ওপর উঠলেই বিনামূল্যে ডায়াবেটিসের মাত্রা, রক্তচাপ (বিপি), হাড়ের ঘনত্ব (বোন স্ক্যান রিপোর্ট), ওজন ও উচ্চতা পরিমাপের সুযোগ।

বিপি, ডায়াবেটিস, ওজন ও উচ্চতা পরিমাপের সেবা অনেক মেলাতেই পাওয়া গেলেও নতুন সংযোজন বলা যায় হাড়ের ঘনত্ব পরিমাপ।

শুধু ডিজিটাল রেজাল্টই নয় একই সঙ্গে মেলার দর্শকদের উচ্চতা অনুযায়ী পুরুষ ও নারীর পৃথক চার্টসহ ওজন নিয়ন্ত্রণের পরামর্শও দেওয়া হচ্ছে। একই ভাবে বোন স্ক্যান রিপোর্টের বোন মিনারেল ডেনসিটির (বিএমডি) তিনটি স্তর চিহ্নিত করা হচ্ছে তাৎক্ষণিক।

ইউএসটিসির ফাইনাল ইয়ারের ছাত্রী ইমা আকতার আবুল খায়ের গ্রুপের প্যাভেলিয়নে হেলথ সার্ভিস পয়েন্টে ছয় ঘণ্টা কাজ করছেন। তিনি বলেন, প্রতিদিন প্রচুর মানুষ বিনামূল্যে এ সেবা নিতে আসছেন। তারা সচেতন হচ্ছেন। তাদের নানা কৌতূহল ও বিস্ময় দেখে আমারও ভালো লাগছে। ৪০ বছরের পর থেকে হাড় ক্ষয় হয় জেনে অনেকে অবাক হচ্ছেন।

চারটি পরীক্ষা বিনামূল্যে বাণিজ্যমেলায়

তিনি জানান, হাড়ের ঘনত্ব অনুযায়ী আমরা বাদাম, কমলা, ব্রুকলি, বাঁধাকপি, মাশরুম, পুদিনা, রসুন, ‘মার্কস গোল্ড দুধ’ ইত্যাদি খাওয়ার পরামর্শ দিচ্ছি। যাদের বেশি প্রবলেম তাদের অর্থোপেডিক ডাক্তার দেখানোর প্রস্তাব দিচ্ছি।   

জিল্লুর রহমান নামের একজন সেবাগ্রহীতা বাংলানিউজকে বলেন, অনেক দিন ধরে ডায়াবেটিস আতঙ্কে ভুগছিলাম। চিনি ও মিষ্টি খাওয়া ছেড়েই দিয়েছিলাম। এখানে পরীক্ষা করে জানতে পারলাম ৫ দশমিক ৯। এখন আবার নির্ভয়ে মিষ্টি খাওয়া শুরু করবো।  

ইমার পাশের টেবিলে কাজ করছেন সিভাসুর পুষ্টিবিদ্যা বিভাগের পঞ্চম বর্ষের ছাত্রী মুশফেকা রহমান খান।

তিনি বলেন, প্রতিদিন ১২ ঘণ্টা কাজ করছি। খুবই এনজয় করছি। আমাদের দেশের মানুষের পুষ্টি সচেতনতা নেই বললেই চলে। আমরা সুষম ও আদর্শ খাদ্য তালিকা দিচ্ছি। যাতে একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির দৈনিক খাবারের নমুনা চার্ট আকারে দেওয়া আছে।

আবুল খায়ের গ্রুপের কর্মকর্তা শহীদুল ইসলাম সোহাগ বাংলানিউজকে বলেন, শতবর্ষী একটি বট গাছের আদলে আমাদের প্যাভেলিয়নটি তৈরি করা হয়েছে। আমাদের ভাষায় এটি ‘গোল্ডেন ট্রি’। মূলত শিশু-কিশোরদের কাছে আকর্ষণীয় করতেই এ স্থাপনা।

হেলথ সার্ভিস প্রসঙ্গে তিনি বলেন, এটি আমাদের করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির অংশ। আমার মানুষকে সচেতন করতে চাই। ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হাড়ক্ষয় ইত্যাদি নীরব ঘাতকগুলো সম্পর্কে মানুষ সচেতন হলেই আমাদের আয়োজনের সার্থকতা।     

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৮ 

এআর/টিসি

গাজীপুরে কাভার্ডভ্যান চাপায় দুই কিশোরী নিহত
দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন এরশাদ
রোনালদো নেই, রিয়ালের দর্শকও নেই!
৭০ হাজার ইয়াবাসহ নারী গ্রেফতার
ইমরানকে মোদীর অভিনন্দন
কোরবানির আগে ও পরে করণীয়
ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল স্বাভাবিক, চাপ নেই ঘাটে
তারাকান্দায় গরুবাহী ট্রাক উল্টে নিহত ১
ঈদের পরেই কলকাতায় চালকবিহীন মেট্রোরেলের ট্রায়াল
ইমরানকে প্রধানমন্ত্রী ডাকতে গর্ববোধ করেন মাহিরা