শিক্ষার্থীদের গবেষণায় মনযোগী হওয়ার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিক্ষার্থীদের গবেষণায় মনযোগী হওয়া আহ্বান

চট্টগ্রাম: শ্রেণিকক্ষে পাঠগ্রহণের পাশাপাশি গবেষণাতে মনযোগী হতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী।

তিনি বলেন, মুক্ত বাজার অর্থনীতিতে সমাজকে এগিয়ে নেওয়ার মানসে জ্ঞান সৃষ্টিই হল বিশ্ববিদ্যালয়ের দর্শন। শনিবার (১৩ জানুয়ারি) সকালে ইউনিভার্সিটি মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসব কথা বলেন তিনি।

ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর ড. নুরুল আবসার নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত ব্যবসায় অনুষদের স্প্রিং সেমিস্টার (২০১৮) ওরিয়েন্টেশন সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআইইউ উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরী।

উপাচার্য বলেন, পৃথিবীতে প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় সুদূর মার্কিন যুক্তরাষ্ট্রে, মূলতঃ সেখানকার ধনী ব্যবসায়ীরা সমাজকে কিছু দেওয়ার মানসেই হার্ভার্ড, এমআইটি বা কলম্বিয়ার  মত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো প্রতিষ্ঠা করেছিলেন।

চট্টগ্রামের সিআইইউ এবং ঢাকাস্থ আইইউবিও সেই মহৎ দর্শনের আলোকেই পরিচালিত হচ্ছে উল্লেখ করে ড. মাহফুজুল হক বলেন, এ দু’টি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিরা বিশ্ববিদ্যালয় থেকে কোন লভ্যাংশ গ্রহণ করেন না। এ দু’টি বাংলাদেশের আদর্শ বিশ্ববিদ্যালয়।

সিআইইউ কর্তৃপক্ষ বর্তমানে স্থায়ী ক্যাম্পাস নির্মাণে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, পড়াশুনা শেষ করে শিক্ষার্থীরা এখান থেকে নতুন ব্যক্তিত্বসম্পন্ন মানুষ হিসেবে বের হবে।

সভার শুরুতে স্বাগত বক্তব্যে ব্যবসায় অনুষদের উপদেষ্টা প্রফেসর ড. মো. আইয়ুব ইসলাম ব্যবসায় অনুষদের আওতায় বিবিএ ও এমবিএ কোর্সের ক্রেডিট আওয়ার, ওপেন ক্রেডিট পদ্ধতি, সিআইইউ’র বিশেষত্ব এলএফই ও ইন্টার্নশিপ প্রোগ্রাম নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

সভায় সিআইইউ প্রক্টর ড. ইঞ্জিনিয়ার রশিদ আহমেদ চৌধুরী বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা-বিধি নিয়ে বলেন, সিআইইউ নিজস্ব স্বকীয়তা ও বৈশিষ্ট্য নিয়ে সুশৃংখলভাবে পরিচালিত হয়ে থাকে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি শৃঙ্খলাজনিত বিষয়সমূহ তদারকি করে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার নাহিদ খান, সহকারী-গ্রন্থাগারিক সাকিনা সুলতানা, উপপরিচালক-ফিন্যান্স অ্যান্ড একাউন্টস্ সালমা বেগম, উপ-পরিচালক সিআইটিএস মোস্তাফিজুর রহমান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে ব্যবসায় অনুষদের ডীন প্রফেসর ড. নুরুল আবসার নাহিদ বলেন, সিআইইউ বর্তমানে চট্টগ্রামে একটি নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয় হিসেবে সুপরিচিতি লাভ করেছে। ব্যবসায় অনুষদের পিএইচডি ডিগ্রিধারী ও অভিজ্ঞতাসম্পন্ন ফ্যাকাল্টিগণ পাঠদান করে থাকেন।

ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর ড. নুরুল আবসার নাহিদ নতুন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বলেন, সিআইইউতে মানসম্পন্ন শিক্ষা প্রদানের জন্য সবধরনের সুবিধা নিশ্চিত করা হয়েছে। এই সুবিধাগুলোর পরিপূর্ণ ব্যবহার নিশ্চিত করতে হবে শিক্ষার্থীদের নিজেদেরকেই।

সিআইইউ চট্টগ্রামে আমেরিকান কর্নাল হোস্ট করছে জানিয়ে তিনি বলেন, সম্প্রতি চীনের উহান বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে চাইনিজ ল্যাঙ্গুয়েজ সেন্টার প্রতিষ্ঠা করা হবে। বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বপ্রথম সিআইইউ-এনবিআর যৌথ চুক্তি স্বাক্ষর করেছে। এর ভিত্তিতে অতি সম্প্রতি ট্যাক্স এডুকেশনের উপর সার্টিফিকেট কোর্স চালু করতে যাচ্ছে।

তিনি তাদের শুধু শ্রেণিকক্ষের পড়াশুনায় সীমাবদ্ধ না রেখে যুগের চাহিদা অনুযায়ী নিজেদের প্রস্তুত করার পরামর্শ দেন।

বাংলাদেশ সময়: ১৮২০ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮

এমইউ/টিসি

ফিলিপাইনে সরকারি সেনা-বামপন্থী বিদ্রোহী সংঘর্ষ, নিহত ৫
খালিয়াজুরী উপজেলা বিএনপির সভাপতি গ্রেফতার
২০১৯ সালেই জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর
দাউদকান্দিতে পুলিশের সঙ্গে দস্যুদের বন্দুকযুদ্ধ, আটক ১
নারায়ণগঞ্জে অজ্ঞাতপরিচয় নারীর মরদেহ উদ্ধার
সাংবাদিক মানিক হত্যা মামলার পলাতক আসামি গ্রেফতার
জাজিরায় পৌঁছেছে পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান
খালেদার রায়ের পর বিএনপির নির্বাচনের সিদ্ধান্ত!
নায়করাজ রাজ্জাকের জন্ম
ইতিহাসের এই দিনে

নায়করাজ রাজ্জাকের জন্ম

অপ্রত্যাশিত খরচ মকরের, মিথুনের বিবাদের সম্ভাবনা




Alexa