মাইজভান্ডার ওরশ

হক ট্রাস্ট্রের দশ দিনের কর্মসূচি ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জিয়াউল হক ট্রাস্ট্রের দশ দিনের কর্মসূচি ঘোষণা

চট্টগ্রাম: মাইজভা-ারী তরিকার প্রবর্তক মাওলানা হযরত সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী (ক.) ১১২তম উরশ উপলক্ষে ১০ দিনের কর্মসূচি ঘোষণা করেছে হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী (ক.) ট্রাস্ট।

বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ট্রাস্ট্রের সচিব এ এন এম এ মোমিন।

তিনি জানান, ১৩ জানুয়ারি সকালে চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তননে ‘যাকাত তহবিল পরিচালনা পর্ষদ’ আয়োজিত ১৬ পর্বে যাকাত বিতরণ কর্মসূচি ও ‘এস জেড এইচ এম ট্রাস্ট’র ব্যবস্থাপনায় ‘মাইজভান্ডারী তরিকার রূপরেখাঃ তত্ত্ব ও বাস্তবতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

১৫ জানুয়ারি বিকেলে ‘থিয়েটার ইন্স্টিটিউট চট্টগ্রামে’ ‘বিশ্ব সংকট মোকাবেলায় আন্তঃধর্মীয় সংলাপের গুরুত্ব’ শীর্ষক ‘আন্তঃধর্মীয় সম্প্রীতি সম্মিলন’, ১৬ জানুয়ারি বিকেলে বিবিরহাটস্থ এস জেড এইচ এম ট্রাস্ট মিলনায়তনে ট্রাস্ট মহিলা সংগঠন ‘আলোর পথে’ আয়োজিত ‘ধর্মীয় দৃষ্টিতে সুদ, ঘুষ ও ফ্যাশন’ শীর্ষক মহিলা মাহফিলের আয়োজন করা হয়েছে।

১৭ জানুয়ারি বিকেলে মুসলিম ইন্স্টিটিউট হলে ‘মাইজভান্ডারী একাডেমি’ আয়োজিত ‘তাসাওউফে ইসলামী ও মাইজভান্ডারীয়া তরিকা’ এবং ‘সুন্নীয়ত প্রচারে মাইজভা-ারীয়া করিকার অবদান’ শীর্ষক উলামা সমাবেশ, ১৮ জানুয়ারি সকালে মাইজভান্ডার শরিফ পূর্ববাড়ি সম্মেলন কক্ষে ‘বর্তমান শিক্ষা ব্যবস্থায় ব্যবহারিক শিক্ষার গুরুত্ব’ এবং ‘বর্তমান শিক্ষা ব্যবস্থা ও নীতি নৈতিকতা চর্চা’ শীর্ষক শিক্ষক সমাবেশ, বিকেলে নগরীর জাকির হোসেন রোডস্থ তাভা কনভেনশন হলে ‘দি মেসেজ’ আয়োজিত ‘ইসলামে নারীদের অবদান’ শীর্ষক মহিলা মাহফিল।

১৯ জানুয়ারি সকালে ‘মাইজভান্ডারী একাডেমি’ আয়োজিত ‘১১ তম শিশু-কিশোর সমাবেশ ও পুরস্কার বিতরণী’ নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে, ২০ জানুয়ারি সকালে বিবিরহাট এস জেড এইচ এম ট্রাস্ট মিলনায়তনে  মেধাবৃত্তি প্রাপ্তদের বৃত্তির অর্থ প্রদান অনুষ্ঠান, ২১ জানুয়ারি সকাল ৯টায় এস জেড এইচ এম ট্রাস্ট নিয়ন্ত্রণাধীনে পরিচালিত সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত হবে।

২২ জানুয়ারি দুপুরে ফটিকছড়ি উপজেলার রেজিস্টার্ড এতিমখানা সমূহের শিক্ষার্থীদের একবেলা খাবার সরবরাহ, ২৩ জানুয়ারি জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, ইসলামের ইতিহাস এবং ঐতিহ্য সম্বলিত দুর্লভ চিত্র ও ভিডিও প্রদর্শনী, উপদেশমূলক, দিক-নির্দেশনা সম্বলিত প্রচার, বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা, অস্থায়ী টয়লেটের ব্যবস্থা এবং ২৪ জানুয়ারি সকাল ৭টায় প্রধান সড়ক থেকে হযরত গাউসুল আযম মাইজভান্ডারীর পুকুর পাড় এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হবে।

এ এন এম এ মোমিন বলেন, যখন বিশ্বে সাম্প্রদায়িকতার বিষবাষ্প, বস্তুতান্ত্রিকতা, সাম্রাজ্যবাদী শক্তির চূড়ান্ত প্রকাশ ও বিকাশ, নাস্তিকতার বিভিন্ন শাখা প্রশাখার উদ্ভব ও উগ্র জাতীয়তবাদের চাপে মানুষ দিশেহারা তখন মহান এ দরবেশের আবির্ভাব। এ ক্রান্তিকালে গাউসুল আযম আহমদ উল্লাহ মাইজভান্ডারী এসবের বিপরীতে পবিত্র কোরআন ও হাদিসের আলোকে ইসলাম ধর্মের মূল শিক্ষা নতুনরূপে প্রচার ও প্রকাশ করেন।

তিনি ইসলাম ও হাদিসের আলোকে নতুন পথের সন্ধান দেন। তাঁর শিক্ষার অন্যতম দিক হলো বিশ্বের সকল মানুষ, সে যে ধর্মেরই হোক না কেন, আমাদের ভাই। এভাবে সমাজে অসাম্প্রদায়িকতা ও বিশ্বভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করেন।

সংবাদ সম্মেলনে ট্রাস্ট্রের উপদেষ্টা সাংবাদিক নাজিমুদ্দিন শ্যামল ও ট্রাস্ট্রের প্রশাসনিক কর্মকর্তা তানভীর হোসাইন।

বাংলাদেশ সময়: ১৭৪৩ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮

এমইউ/টিসি  

এনেক্স ভবন ঘিরেই নৌকার সরগরম
ঢাকায় আসার পথে বিশ্ববিদ্যালয় ছাত্র নিখোঁজ
এবার নিষিদ্ধ হলেন গুনাথিলাকা
সিটি ভোটে কারচুপি হলে ৭ বছরের কারাদণ্ড
রাজশাহীতে দুই ট্রাক সরকারি ওষুধ জব্দ, আটক ১
আইটিইউ নির্বাহী সদস্য পদে লড়বে বাংলাদেশ
মধ্যরাতে যাত্রীবাহী লঞ্চে আগুন! 
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সহজ জয়
প্রকাশিত হলো 'দীর্ঘস্থায়ী শোকসভা'র আবৃত্তি অ্যালবাম
মাশরাফির হুঙ্কারে টাইগার শিবিরে জয়ের সুবাতাস