হ্রদে ইডিইউর অর্থনীতির শিক্ষার্থীদের অন্যরকম এক দিন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হ্রদে ইউইউর অর্থনীতির শিক্ষার্থীদের অন্যরকম একটি দিন   

চট্টগ্রাম: ক্লাস-পরীক্ষা নিয়ে বছরজুড়ে মাতামাতি। ঘুম থেকে উঠে রিকশায় চড়ে সোজা ইউনিভার্সিটিতে। সারাদিন জ্ঞানের রাজ্যে ডুবে থাকার পর পিঠে ব্যাগ ঝুলিয়ে ফের সন্ধ্যায় বাড়ি ফেরা। ব্যস্তময় তারুণ্যমাখা জীবনে আনন্দময় একটি দিনের জন্য অনেকদিন থেকেই যেন অপেক্ষা সবার।

পাহাড়-হ্রদঘেরা কাপ্তাইয়ের মনোরম পরিবেশে তেমনি একটি দিন কাটালেন চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা। তারা মেতে ছিলেন হ্রদের স্বচ্ছ জলে নৌবিহারে।

ইডিইউর বাসে চড়ে ঠাসাঠাসি করে যাত্রাপথে সবাই গান ধরেছিলেন আপনমনে। ‘আজ মন চেয়েছে/আমি হারিয়ে যাব/হারিয়ে যাব আমি/তোমার সাথে।’

হ্রদের নৌকাতে তারুণ্যের জোয়ারে একটু পরপরই দুলে উঠছিল মনপ্রাণ। কেউ কেউ বাইরের দৃশ্য ক্যামেরাবন্দি করে রাখতে ভুললেন না। সেলফি তুলতে ব্যস্ত ছিলেন সবাই।

আমন্ত্রিত অতিথি ইডিইউর অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির ও ইংরেজি বিভাগের লেকচারার সাবরিন সরোয়ার ছিলেন কড়া নজরদারিতে।

প্রোগ্রামের কো-অর্ডিনেটর লেকচারার অনন্যা নন্দী বলেন, ভ্রমণের পুরোনো ঐতিহ্য হলো পিকনিক। তবে এটা কেবল নিছক আনন্দের জন্য নয়, আমার কাছে মনে হয় এখান থেকে শেখারও আছে অনেক কিছু। 

বিভাগের অপর শিক্ষক লেকচারার তাসমিন চৌধুরী বহ্নি বলেন, প্রকৃতি আমাকে খুব টানে। পাহাড় দেখলে মনটা অভিমানী হয়ে ওঠে। আর নদীর জলে নিজের ছায়া দেখে নিজেই হতবাক হয়ে যাই। খুব ভালো সময় কাটালাম আজ।

ক্লাসের বাইরে শিক্ষকদের কাছে পেয়ে দুষ্টুমিতে মেতে ওঠেন আগামী দিনের অর্থনীতিবিদরা। শিক্ষার্থী রক্তিম বড়ুয়া একাই মাতিয়ে রাখলেন বন্ধুদের। পুরো পিকনিক সফল করতে অহর্নিশ খেটেছেন আসাদুল হক। তিনি বলেন, এ ধরনের আয়োজন পড়ালেখার পাশাপাশি নিজেকে প্রতিষ্ঠিত করতে অন্য রকম প্রেরণা জোগাবে।

শুভ বলেন, স্যারদের কাছে পেয়ে আরও ভালো লাগছে। অর্থনীতি বিভাগ সত্যিই সেরা।

খেলায়-খেলায় কখন যে পানিতে তিনটি ঘণ্টা কেটে যায় তা খেয়াল করেননি প্রকৃতি দেবীর ভালোবাসার মানুষেরা। স্থানীয় নেভাল একাডেমির গাছের ছায়ায় বসে মধ্যাহ্ন ভোজ সারলেন সবাই।

বিকেলের সূর্য়টা ততক্ষণে আলো নিভিয়ে বাড়ি ফেরার পথে। পাহাড়ি রাস্তা ধরে এগিয়ে চলছিল ইডিইউর পিকনিক বাস। আর সবাই বারবার খুঁজে ফিরছিল আনন্দময় দিনটিকে। ‌   

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৮

এআর/টিসি

আন্দোলনকারী তানজিরকে মারধরের প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন
তিনি একজন যৌন নিপীড়ক শিক্ষক!  
ঢাকায় দু’দিনব্যাপী ‘ভারতীয় শিক্ষা মেলা’
সাতক্ষীরায় স্কুলছাত্র‌ পাচার মামলায় নারীর যাবজ্জীবন
বাড়ি ফিরছেন সেই ১২ ফুটবলার-কোচ
‘একটিমাত্র ইস্যুতে ঐক্য চায় বিএনপি’
চেয়ারম্যানের ওপর হামলার ঘটনায় খাগড়াছড়িতে বিক্ষোভ
সিপিডিএল’র সিকিউরড-কমিউনিটি-লিভিং কনসেপ্ট প্রোপার্টি
ঢাকায় আসছেন জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী
‘ত্রাসের রাজত্ব ভেঙে দিয়েছে শিক্ষার্থীরা’