‘রোহিঙ্গাদের জন্য সামাজিক-রাজনৈতিক সমস্যা সৃষ্টি হচ্ছে’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন ওবায়দুল কাদের

চট্টগ্রাম: মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের কারণে বাংলাদেশে সামাজিক ও রাজনৈতিক সমস্যা সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) কক্সবাজার শহরের বিজয় স্মরণী রোডে সড়ক ভবনের নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে গণমাধ্যম কর্মীদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, মায়ানমার থেকে এখনও রোহিঙ্গা আসছে।  রোহিঙ্গার ঢল এখনো আছে।  এত রোহিঙ্গা আমরা কোথায় রাখব ? রোহিঙ্গাদের কারণে আমাদের সামাজিক ও রাজনৈতিক সমস্যা হচ্ছে।

‘মিয়ানমারের উপর আর্ন্তজাতিকভাবে চাপ সৃষ্টি করতে হবে যাতে তারা রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়।  সরকার রোহিঙ্গাদের ফেরত পাঠানোর কাজ শুরু করেছে। ’

এসময় অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিৎ রায় নন্দী, সংসদ সদস্য আশেকউল্লাহ রফিক, কক্সবাজারের জেলা প্রশাসক আলী হোসেন ও পুলিশ সুপার একেএম ইকবাল হোসেন উপস্থিত ছিলেন।

গত ২৪ আগস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিভিন্ন সেনা ও পুলিশের চৌকিতে একযোগে হামলা চালায় রাখাইন বিদ্রোহীরা।  এর জেরে সহিংসতা ছড়িয়ে পড়লে ২৫ আগস্ট থেকে বাংলাদেশে অনুপ্রবেশ শুরু করে রোহিঙ্গারা।  প্রায় একমাস রোহিঙ্গাঢল অব্যাহত থাকার পর সপ্তাহখানেক অনুপ্রবেশ কমে গিয়েছিল।

অক্টোবরের শুরুতে আবারও কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ এবং উখিয়ার পালংখালী ইউনিয়নের আনজুমান ‍পাড়া দিয়ে রোহিঙ্গাদের অনুপ্রবেশের ঢল নেমেছে। 

জাতিসংঘের হিসেবে ২৫ আগস্ট থেকে এই পর্যন্ত বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ পাঁচ লাখ ছাড়িয়ে গেছে।  তবে স্থানীয়দের মতে, রোহিঙ্গাদের অনুপ্রবেশের সংখ্যা অনেক বেশি।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭

আরডিজি/টিসি

ট্রাস্ট স্কুল অ্যান্ড কলেজে মাতৃভাষা দিবস পালিত
 বাবার কারণে ব্যবসার ক্ষতি হচ্ছে: ট্রাম্প জুনিয়র
দিনাজপুরে ট্রাক্টরের ধাক্কায় শিশু নিহত 
আমি কেন ওই নায়িকার মতো সুন্দর নই?
শ্রদ্ধা শেষে বিনোদন কেন্দ্রমুখী নগরবাসী
দুর্বৃত্তদের দেয়া আগুনে ২ শিক্ষা প্রতিষ্ঠান পুড়ে ছাই
সিলেটে ব্যবসায়ী নিখোঁজ, থানায় জিডি
শিরোপা জিতে টি-২০’র শীর্ষে অস্ট্রেলিয়া
বাক প্রতিবন্ধীদের সঙ্গে ২১ মিনিট নিরবতা পালন
বোটানিক্যাল-চিড়িয়াখানায় দর্শনার্থীদের উপচেপড়া ভিড়




Alexa