আমাজনে মিললো ভয়ঙ্কর পরজীবী বোলতা

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আমাজনে মিললো ভয়ঙ্কর পরজীবী বোলতা

বিজ্ঞানীরা প্রতিনিয়ত আবিষ্কার করছেন নতুন নতুন প্রজাতির প্রাণী। বিষাক্ত প্রাণীদের অভয়ারণ্য হিসেবে পরিচিত আমাজন জঙ্গলে এবার আবিষ্কৃত হয়েছে নতুন এক প্রজাতির বোলতা। এই প্রজাতির নারী সদস্যদের দেহে থাকে লম্বা হুল, যার সাহায্যে এরা অন্য প্রাণীদের প্যারালাইজ করে দেহে ডিম ছেড়ে আসে। এই ডিম থেকে বাচ্চা জন্মানোর সময় মর্মান্তিক মৃত্যু ঘটে ওই প্রাণীর।

বিপদজনক এই বোলতার নাম ‘ক্যালিস্টোগা ক্রাসিকাউডাটা’ (Calistoga crassicaudata)। সম্প্রতি এই বোলতার চিত্তাকর্ষক কিছু ছবি এবং বিস্তারিত বর্ণনা প্রকাশিত হয় ‘যুটাক্সা’ জার্নালে। বলা হয়, এই বোলতাগুলো দৈর্ঘ্যে ৯.৮ মিলিমিটার এবং এর বাঁকানো হুলের দৈর্ঘ্য দেহের প্রায় অর্ধেক।

গবেষকদলের সহকারী পতঙ্গবিজ্ঞানী ইলারি সাকস্‌জারভি বলেন, আমরা প্রতিনিয়ত নতুন নতুন প্রজাতি আবিষ্কার করছি। কিন্তু খুব অল্প সংখ্যক প্রজাতি আমাদের অভিভূত করতে পারে।

জানা যায়, এই বোলতাগুলো আংশিক-পরজীবী। অন্য পতঙ্গের দেহে এরা ডিম পাড়ে এবং পর্যায়ক্রমে ওই পতঙ্গকে মেরে ফেলে। অন্য পতঙ্গের দেহে ডিম পাড়ার জন্য প্রকাণ্ড হুল ব্যবহার করে এরা। 

বিজ্ঞানীরা বলছেন, এই হুলের দংশনে তেমন ব্যথা পাওয়া যায় না। তাছাড়া এরা মানুষের জন্য তেমন বিপদজনক নয়। কারণ এদের প্রকাণ্ড হুলগুলো বেশ দুর্বল হওয়ায় মানুষের চামড়ায় বিঁধতে পারে না। আমাজনে পোকামাকড়ের সংখ্যা নিয়ন্ত্রণের মাধ্যমে বাস্তুসংস্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই বোলতা।

বাংলাদেশ সময়: ০২২৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮
এনএইচটি/এএ

শিল্পকলায় গুজরাটি সন্ধ্যা
টয়াকে শুভ কামনা জানালেন সিয়াম
চাঁদের অভিমুখে মানুষের যাত্রা
ব্যয় বাড়বে কুম্ভ, সাফল্য পাবেন বৃষ
ফ্রি-স্টাইল ফুটবলে হেডস্কার্ফে মালয়েশিয়ান তরুণী!
ফাইনালে সেই পেনাল্টির সিদ্ধান্ত ঘিরে বিতর্ক
বিশ্বকাপজয়ে প্যারিস যেন উৎসবের নগরী 
বিশ্বকাপের সেরা একাদশে এমবাপ্পে-মদ্রিচ-হ্যাজার্ডরা
প্রেসিডেন্ট কোলিন্দের সান্ত্বনা পেলেন মদ্রিচ
এবার অপেক্ষা কাতার বিশ্বকাপের