কেউ শোনে না ওদের আর্তনাদ!

সৌমিন খেলন,ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কেউ শোনে না ওদের আর্তনাদ!

নেত্রকোনা: খেতে না পেয়ে খাঁচার ভিতরে আর্তনাদ করে করে অবশেষে নিস্তেজ দেহ। ঘাড় ঢলে পড়েছে পশুটির। সঙ্গেরটিরও একই অবস্থা। বাকিগুলো ক্ষুধার যন্ত্রণায় শরীরের শেষ শক্তি দিয়ে করে চলেছে আর্ত চিৎকার। কিন্তু কে শোনে এদের ‘কান্না’!

আজ খাঁচার ভিতরে অভুক্ত যে পশুগুলো অনাদরে অবহেলায় পড়ে আছে এরাই কিছুদিন আগে নেত্রকোনায় দর্শক মাতিয়ে ব্যবসা চাঙ্গা রেখেছিল। পকেট ভরিয়েছিল মালিকপক্ষের। আর এখন খাবারের অভাবে ওদের পাকস্থলি শূন্য! এদের মধ্যে একটি ভাল্লুক, একটি বানর, একটি ঘোড়া, একটি অজগর ও দুটি ভিনদেশি কুকুর। আর্তনাদ করে করে নিস্তেজ দেহ নিয়ে একটি কুকুর ঘাড় কাত করে পড়ে আছে। পৃথক পৃথক খাঁচায় ভাল্লুক ও বানরটি ক্ষুধার জ্বালায় হয়ে গেছে যেন উন্মাদ!

জেলা শহরের ইসলামপুর এলাকায় চন্দ্রনাথ ডিগ্রি কলেজ। সেখানে বিলের এককোণে অসহায় পশুগুলো আটমাস ধরে অনাহারে অর্ধাহারে হয়ে আছে খাঁচাবন্দি! নিজেই নিজের খেয়াল রাখতে পারেন না, এমন আলাভোলা এক ব্যক্তি রয়েছেন এদের দেখভালের দায়িত্বে। তার নাম আব্দুর রহমান (৫০)।

‘পশুকে কেন খাবার দেওয়া হচ্ছে না?’—এ প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারলেন না তিনি। অথচ উল্টো বলে বসলেন: ‘খাওন না দিলেও পশুগুলা মরতো না। বাইচপো (বাঁচবে)।

কেউ শোনে না ওদের আর্তনাদ!

পরিচয় জানার পর চটে গিয়ে অবশেষে আব্দুর রহমান বাংলানিউজকে বললেন, ‘আমগোর পশু আমরা যা খুশি তাই করমু। সাংবাদিকগোর কি? কত্ত সাংবাদিক আইছে গেছে! কিচ্ছু করতে পারছে না।’

বোধগম্য হলো না রহমানের কথা। অবশেষে তিনি এ নিয়ে রিপোর্ট না করার জন্য প্রভাবশালী মহলের নাম ভাঙালেন! পরোক্ষভাবে কিছুটা ভয়ও দেখাতে ছাড়লেন না।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শংকর কুমার বসাক বাংলানিউজ থেকে এ বিষয়ে অবগত হন। পরে তিনি জানান, সরেজমিনে তিনি পরিদর্শনে যাবেন। অমানবিক কাজের জন্য জেলা প্রশাসকের সাথে কথা বলে ব্যবস্থা নেবেন তিনি।
উল্লেখ্য, চলতি বছরের ১১ জানুয়ারি(বুধবার) দিনগত রাতে কলেজ মাঠে ‘শরীফ একাদশ ক্লাব’র আয়োজনে শিল্প ও বাণিজ্যমেলার উদ্বোধন করা হয়। ওই মেলার সার্কাসে আয়োজকরা পশুগুলোকে এনেছিলেন। পরে মেলা শেষ হয়ে গেলেও পশুগুলো হয়ে যায় প্রয়োজনহীন! সেই থেকে খাঁচার ভিতরে ক্ষুধার যন্ত্রণায় গোঙাচ্ছে, কাতরাচ্ছে ওরা...

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
এসকে/জেএম


ঢাবির প্রশ্ন ফাঁসে সন্দেহভাজন নাটোর ক্রীড়া অফিসার আটক
ফেঞ্চুগঞ্জ সাবস্টেশনে আগুন বুশিং ক্র্যাক থেকে!
কুষ্টিয়ায় নারীর কাছে মিললো ৩৯৯ পিস ইয়াবা
নওগাঁয় ইয়াবা বিক্রেতা আটক
আমতলীর ইউএনও থামালেন নবম শ্রেণির ছাত্রীর বিয়ে

Alexa