ফার্মা ক্যারিয়ার ফেয়ারে চাকরিপ্রত্যাশীদের ভিড়

সিনিয়র করসেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চাকরি মেলায় প্রার্থীদের ভিড়। ছবি: জিএম মুজিবুর/বাংলানিউজ

ঢাকা: উন্নত ভবিষ্যতের হাতছানিতে ‘৫ম ফার্মা ক্যারিয়ার ফেয়ারে’ ভিড় করেছেন চাকরিপ্রত্যাশীরা। এর মধ্যে কেউ প্রতিষ্ঠিত কোম্পানিতে চাকরির আবেদন জমা দিয়েছেন, কেউবা আবার খোঁজ নিচ্ছেন কোম্পানির চাকরির সুযোগ-সুবিধা। 

রাজধানীর ধানমন্ডিতে বেসরকারি স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিজয় ক্যাম্পাসে আয়োজিত এ মেলায় জীবন-বৃত্তান্ত (সিভি) জমা দেওয়ার পাশাপাশি প্রতিষ্ঠিত বিভিন্ন কোম্পানি সম্পর্কে জানারও সুযোগ পাচ্ছেন তারা। দুই দিনব্যাপী এ চাকরি মেলার শেষদিন শনিবার (২১ এপ্রিল) দুপুরে  মেলার স্টল ঘুরে এমন দৃশ্যই চোখে পড়েছে। 

সংশ্লিষ্টরা বলেছেন, সকালের দিকে চাকরিপ্রার্থীদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে বাড়তে থাকে ভিড়। মেলায় নামি-দামি ৩৬টি কোম্পানির স্টল রয়েছে। প্রত্যেকটি স্টলেই চাকরির জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। জমা নেওয়া হচ্ছে সিভিও।

আর এতে সাড়া দিয়ে সিভি জমা দিচ্ছেন তরুণ গ্র্যাজুয়েটরা। স্টেট ইউনিভার্সিটি ছাড়াও ড্যাফোডিল ইউনিভার্সিটি, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিসহ দেশের প্রায় সব ক’টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের স্নাতক-স্নাতকোত্তররা এসেছেন মেলায়। 

মেলায় এসে সাতটি প্রতিষ্ঠানে সিভি জমা দিয়েছেন বেসরকারি নর্থসাউথ বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসি বিষয়ে স্নাতকোত্তর করা আদনান হোসেন। 

তার ভাষ্য, ‘গতবছর স্নাতকোত্তর সম্পন্ন করেছি। এখানে এসেছি বিভিন্ন প্রতিষ্ঠান সম্পর্কে খোঁজ নিতে আর সিভি জমা দিতে। কারণ মেলায় এক সঙ্গে স’কটি কোম্পানিতে আবেদন করতে পারছি। যা এমনিতে কোথাও সম্ভব না।’ 

তার সঙ্গে সুর মেলালেন পাশেই দাঁড়ানো তার বন্ধু হৃদয় হোসেন। বললেন, ‘মেলায় তো কোম্পানির মানবসম্পদ বিভাগের লোকজনের সঙ্গেও কথা বলতে পারছি এবং শিখছি।  এটা আমাদের ভবিষ্যতে চাকরির প্রস্তুতিতেও কাজে লাগবে।’ 

স্টলে দায়িত্বে থাকা কোম্পানির কর্মকর্তারাও চাকরিপ্রত্যাশীদের সানন্দ্যে জানাচ্ছেন প্রতিষ্ঠানের নানা সুযোগ-সুবিধা ও নিয়োগের নানা বিষয়। 

কোম্পানির শূন্যপদ ও এগুলোর দায়িত্ব সম্পর্কে ধারণা দিচ্ছেন প্রার্থীদের। প্রার্থীরাও কোম্পানি সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন করতে ভুলছেন না। 

মেলায় অংশ নেওয়া কোম্পানির কর্মকর্তা অপসোনিন গ্রুপের মানবসম্পদ বিভাগের এক্সিকিউটিভ এ কে এম আতিকুর রহমান বলেন, আমরা গত তিনবছর ধরে মেলায় অংশ নিচ্ছি। এখানে সুবিধা হচ্ছে- সব ক্যাটাগরির প্রার্থীকে পাওয়া যায়। 

এদিকে শুধু চাকরি প্রত্যাশীরাই নন, অনেক অভিভাবকও এসেছেন তাদের ছেলে-মেয়ের সিভি নিয়ে। মেলায় আগতদের চকলেট, কলম ও কোম্পানির প্রসপেক্টাসসহ নানা উপহার দিচ্ছেন কোম্পানির লোকজন। 

এদিকে মেলায় আগাত তরুণ-তরুণদের সিভি লেখার পদ্ধতি শেখানোর পাশাপাশি সাক্ষাতকারে করণীয় নিয়েও বিশেষ সেমিনারের আয়োজন করা হয়েছে। 

এতে কোম্পানি কর্মকর্তা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা প্রশিক্ষণ দিচ্ছেন। মেলায় অংশ নেওয়া কোম্পানিগুলো হচ্ছে- ল্যাবএইড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, অপসোনিন ফার্মা, রেনেটা, এসিআই এবং জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড। 

রয়েছে রেডিয়্যান্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বিকন ফার্মাসিউটিক্যালস, গ্লোব ফার্মাসিউটিক্যালস, ইউনিমেড অ্যান্ড ইউনিহেলথ ম্যানুফ্যাকচারিং, বায়োফার্মা ল্যাবরেটরিজ, এস আই টু, ডেল্টা ফার্মাসিউটিক্যালস, নাভানা ফার্মাসিউটিক্যালস, সোসাল মার্কেটিং কোম্পানি, এলকো ফার্মা, এলবিয়ন ল্যাবরেটরিজ, নোভো হেলথ কেয়ার অ্যান্ড ফার্মা , টেকনো ড্রাগস, ভেরিতাস ফার্মাসিউটিক্যালস, ওয়ান ফার্মা, কনকর্ড ফার্মাসিউটিক্যালস, ইভোনিক ইন্ডাস্ট্রিজ, একটিভ ফাইন, রুট বাংলাদেশ, গ্রীন লাইফ ন্যাচারাল হেলথকেয়ার, লুসাই ট্রেডিং কোম্পানি লিমিটেডসহ মোট ৩৬টি কোম্পানির স্টল।
 
চাকরিপ্রত্যাশী ও চাকরিদাতা প্রতিষ্ঠানের মেলায় মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের শীর্ষ নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮
এমএ/

সব সুন্দরীর জানা দরকার
গোছানো সুইডেনের সামনে ‘দ্য রেডস’ দ. কোরিয়া
অনিক হত্যার ঘটনায় ১২ জনকে আসামি করে মামলা
প্রেম কাননে এখন আর জমে না প্রেম!
মিশ্র প্রবণতায় ঈদের পর পুঁজিবাজারের প্রথম লেনদেন
যশোরে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত
প্রার্থী হবেন মুহিতও!
ঈদ শেষে রাজধানীতে ফিরছেন নগরবাসী
বাসের ধাক্কায় বৃদ্ধ নিহত
সৈয়দপুরে ডাকাতি, নগদ টাকা ও সোনা লুট