ছায়ানটের সন্ধ্যায় মুগ্ধতা ছড়ালো ‘শ্রোতার আসর’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গান পরিবেশন করছেন শিল্পী ইফ্ফাত আরা দেওয়ান, ছবি: বাংলানিউজ

ঢাকা: বিকেল গড়িয়ে যখন সন্ধ্যা নেমে এলো, তখন দর্শকে পরিপূর্ণ ধানমন্ডির ছায়ানট সংস্কৃতি-ভবনের রমেশচন্দ্র দত্ত মিলনায়তন।মাসিক শ্রোতার আসর বলে হয়তো সাপ্তাহিক ছুটির এ দিনে দর্শক সমাগমও ছিল বেশি।

শুক্রবার (০৩ আগস্ট) রাজধানীর ছায়ানট সংস্কৃতি ভবনে অনুষ্ঠিত হয় ছায়ানটের নিয়মিত আয়োজন 'শ্রোতার আসর'। সন্ধ্যার এ আসরে গান শোনান দেশের অনন্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী ইফ্ফাত আরা দেওয়ান ও শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী অনন্যা শিলা শামসুদ্দীন।

রমেশচন্দ্র দত্ত মিলনায়তনে ইফ্ফাত আরা দেওয়ান গেয়ে শোনান রবীন্দ্রনাথ, অতুলপ্রসাদ, রজনীকান্ত ও পুরোনো দিনের বাংলা গান। উচ্চাঙ্গ সংগীত পরিবেশন করেন শিল্পী অনন্যা শিলা শামসুদ্দীন। পাশাপাশি দু'জনেই গেয়ে শোনান দর্শকের পছন্দের বিভিন্ন গান। মিলনায়তন ভর্তি দর্শক-শ্রোতা উপভোগ করেন এ আসর।

বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে দীর্ঘদিন ধরে নানা কর্মকাণ্ডের মাধ্যমে অবদান রেখে আসছে ছায়ানট। সংগঠনটি প্রতি বছর বর্ষবরণ উৎসব, রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন, পৌষ উৎসব, শুদ্ধসঙ্গীত ও শুদ্ধ নৃত্য উৎসবের পাশাপাশি ধারাবাহিকভাবে আয়োজন করে আসছে ‘শ্রোতার আসর’।

১৯৬২ সাল থেকে পুরান ঢাকার র‍্যাঙ্কিন স্ট্রিটে প্রতি মাসে ছায়ানটের নিয়মিত শ্রোতার আসর বসত। ষাটের দশকে ছায়ানট গঠনের পরের বছর থেকেই প্রায় নিয়মিত আছে এ আয়োজন। শুক্রবারের আসরও ছিল সে নিয়মিত আয়োজনের অংশ। প্রতি মাসে দেশের স্বনামধন্য সঙ্গীতশিল্পীরা এতে অংশ নেন।

বাংলাদেশ সময়: ০১২৮ ঘণ্টা; আগস্ট ০৪, ২০১৮
এইচএমএস/ওএইচ/

চট্টলবীরের পক্ষে টুঙ্গিপাড়ায় ৪০ হাজার মানুষের মেজবান
বাকৃবিতে ফুটবল ও টেবিল টেনিস টুর্নামেন্ট ফাইনাল 
অষ্টগ্রামে বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজ উদ্বোধন
সাগরে নিখোঁজ মাদরাসাছাত্রের মরদেহ উদ্ধার
ভৈরবে ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেক ছিনতাইকারী খুন
ইন্দোনেশিয়ায় নিহত ছাড়িয়েছে ৪শ’, ক্ষতি ৩৪ কোটি ডলার
নেপালকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা
বঙ্গবন্ধুই বাঙালির স্বাধীনতার সফল বাস্তবায়ন করেছিলেন
বকেয়া বেতনের দাবিতে শিক্ষকদের ক্লাস বর্জন 
গোদাগাড়ীতে গরুবোঝাই ট্রাক উল্টে ব্যবসায়ী নিহত