শিমু দে ও অভয়া দত্তের রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম প্রকাশ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুই রবীন্দ্রসঙ্গীত অ্যালবামের মোড়ক উন্মোচন

ঢাকা: বেঙ্গল ফাউন্ডেশন নিবেদিত দু’জন ভিন্ন শিল্পীর কণ্ঠে ‘তোমায় আমায় মিলে’ এবং ‘আলোক মালার সাজে’ শিরোনামে প্রকাশিত হলো দু’টি রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম। ‘তোমায় আমায় মিলে’ অ্যালবামটিতে কণ্ঠ দিয়েছেন শিল্পী শিমু দে ও ‘আলোক মালার সাজে’ অ্যালবামে কণ্ঠ দিয়েছেন অভয়া দত্ত।

মঙ্গলবার (৩ জুন) সন্ধ্যায় রাজধানীর ছায়ানট সাংস্কৃতিক ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয় প্রকাশনা উৎসব। 

আয়োজনে অ্যালবাম দু’টির মোড়ক উন্মোচন করেন লেখক ও সাংবাদিক আনিসুল হক এবং ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য ড. ফকরুল আলম। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

বক্তারা বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের গান মানেই বাঙালির প্রাণের কথা, হৃদয়ের কলতান। সে কারণেই কবিগুরু প্রয়াণের প্রায় অর্ধশত বছর পরেও আপামর বাঙালিকে প্রাণিত করে চলেছেন। 

অ্যালবামের মোড়ক উন্মোচন শেষে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে শিল্পী শিমু দে ও অভয়া দত্ত দ্বৈত এবং একক গান পরিবেশন করেন।

‘তোমায় আমায় মিলে’ অ্যালবামটিতে সংকলিত হয়েছে- ‘পুরনো জানিয়া চেয়ো না’, ‘কেন আমারে পাগল করে যাস’, ‘মাঝে মাঝে তব দেখা পাই’, ‘কে বসিলে আজি হৃদয়াসনে’, ‘আমি তোমায় যত শুনিয়েছিলেম গান’, ‘যাবার বেলা শেষ কথাটি যাও’, ‘ফুল বলে, ধন্য আমি মাটির পরে’ এবং ‘তোমার হলো শুরু, আমার হলো সারা’ শীর্ষক গান।

‘আলোক মালার সাজে’ অ্যালবামটিতে সংকলিত হয়েছে- ‘আমি যে আর সইতে পারি নে’, ‘বাজিল কাহার বীণা মধুর স্বরে’, ‘আজি এ নিরালা কুঞ্জে’, ‘বাজাও রে মোহন বাঁশি’, ‘ওগো কিশোর আজি তোমার দ্বারে’, ‘দূরদেশি সেই রাখাল ছেলে’, ‘দিনশেষের রাঙা মুকুল জাগল চিতে’ এবং ‘আমার একটি কথা বাঁশি জানে’ শীর্ষক গান।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, জুন ০৩, ২০১৮
এইচএমএস/এএ

হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড, চাচা শ্বশুরের যাবজ্জীবন
ঢাবি জাপানিজ স্টাডিজ বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু
চলে গেলেন বলিউড অভিনেত্রী রীতা ভাদুড়ি
‘ব্যাংক ভল্টের সোনার চাকতি হয়ে গেছে মিশ্র ধাতু’
‘পণ্যের দাম না বাড়ালে ব্যবসায়ীরা টিকবে কিভাবে?’
আগরতলায় তিনদিন ব্যাপী জাতীয় সেবা প্রকল্প উৎসব
ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান সাবিরার আত্মসমর্পণ 
একদিন পর ফের দরপতন
‘কোটা আন্দোলনে শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে বাধ্য হয়েছি’
বছরে  এক লাখ কোটি টাকা পাচার হচ্ছে: মান্না