শনিবার শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করবেন আলিফ লায়লা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আলিফ লায়লা

ঢাকা: বাংলা শাস্ত্রীয় সঙ্গীতের একক পরিবেশনা নিয়ে হাজির হচ্ছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী আলিফ লায়লা। সঙ্গীতানুষ্ঠানটি আয়োজন করেছে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি)।

আগামী শনিবার (২৮ এপ্রিল) রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে পরিবেশনাটি। শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০মিনিটে। 

অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

ঢাকায় জন্ম নেওয়া আলিফ লায়লার সঙ্গীতে হাতেখড়ি হয় শিশু বয়সেই। বাংলাদেশের সম্মানিত সঙ্গীতশিল্পী ওস্তাদ আজাদ রহমানের কাছে তিনি রাগসঙ্গীতের ওপর প্রশিক্ষণ নেন।

তিনি ৮ বার জাতীয় পুরস্কার অর্জনসহ ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের আয়োজনে বিভিন্ন প্রতিযোগিতায় দু’বার এবং এটিএন বাংলার নবীনবরণ প্রতিযোগিতায় একবার শ্রেষ্ঠ শিল্পী নির্বাচিত হন। তাছাড়া বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতায় সফল মান অর্জনের গৌরব অর্জন করেন। তিনি নতুন কুঁড়িতেও জাতীয় স্বর্ণপদক পেয়েছেন।

আলিফ লায়লা একজন বহুমুখী শিল্পী হিসেবে সুখ্যাত। সঙ্গীতের বিভিন্ন ধারা যেমন- লোকগীতি, লালনগীতি, নজরুলগীতি, আধুনিক বাংলা গান ও শাস্ত্রীয় সঙ্গীতের তার সাবলীল পদচারণা। 

তিনি বাংলাদেশ বেতার ও টেলিভিশনের বিশেষ শ্রেণীতে তালিকাভুক্ত শিল্পী। ২০০৮ সালে চ্যানেল আই প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতায় সেরা শীর্ষ দশে স্থান লাভ করে। চ্যানেল আইয়ের ব্যবস্থাপনায় কাতার ও অস্ট্রেলিয়ায় ইতোমধ্যে বিভিন্ন সঙ্গীত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

আলিফ লায়লা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তরে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে বর্তমানে সেখানেই সঙ্গীত গবেষণায় নিয়োজিত। এছাড়াও তিনি ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সঙ্গীত বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে নিয়োজিত।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
এনএইচটি/এএ

প্রিয়াঙ্কার জন্মদিনে প্রেমিকের বিশেষ পরিকল্পনা
এক নজরে সব বিশ্বকাপের জয়ী যারা
শিল্পকলায় গুজরাটি সন্ধ্যা
টয়াকে শুভ কামনা জানালেন সিয়াম
চাঁদের অভিমুখে মানুষের যাত্রা
ব্যয় বাড়বে কুম্ভ, সাফল্য পাবেন বৃষ
ফ্রি-স্টাইল ফুটবলে হেডস্কার্ফে মালয়েশিয়ান তরুণী!
ফাইনালে সেই পেনাল্টির সিদ্ধান্ত ঘিরে বিতর্ক
বিশ্বকাপজয়ে প্যারিস যেন উৎসবের নগরী 
বিশ্বকাপের সেরা একাদশে এমবাপ্পে-মদ্রিচ-হ্যাজার্ডরা