উদীচীর সত্যেন সেন গণসঙ্গীত উৎসব শুরু বুধবার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঐক্যের সুরে বাঁধো সাম্যের গান

ঢাকা: ‘ঐক্যের সুরে বাঁধো সাম্যের গান’ প্রতিপাদ্যে বুধবার (২৮ মার্চ) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ‘সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা-২০১৮।’ 

এদিন বিকেল ৪টায় কেন্দ্রীয় শহিদ মিনারে তিন দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন উদীচীর প্রতিষ্ঠাকালীন সদস্য ও সাবেক সভাপতি, গণসঙ্গীত শিল্পী গোলাম মোহাম্মদ ইদু।

উদ্বোধনী আয়োজনে এ ভূখণ্ডের প্রথিতযশা গণসঙ্গীতশিল্পীদের জীবন ও কর্ম নিয়ে সংকলন ‘গণসঙ্গীতের গণনায়কেরা’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে। এছাড়াও দেশের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পীদের সম্মাননা দেওয়া হবে।

প্রতিবছরের মতো এবারও ভারত থেকে আমন্ত্রিত অতিথি হিসেবে থাকছেন গণসঙ্গীত শিল্পী বিমল দে। উৎসবে দেশের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী ও সংগঠনসসমূহ অনুষ্ঠানে নিজ নিজ পরিবেশনা উপস্থাপন করবেন। এর আগে, সকাল ১০টায় শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। এতে সব জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতার বিজয়ীরা জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতায় অংশ নিবেন। 

আগামী শক্রবার (৩০ মার্চ) শেষ হবে তিন দিনের এ উৎসব। এমনটাই জানিয়েছেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

দেশের সবস্তরের মানুষের মধ্যে গণসঙ্গীতকে ছড়িয়ে দেওয়া, গণসঙ্গীতের প্রচার ও প্রসার এবং গণসঙ্গীতকে সঙ্গীতের একটি স্বতন্ত্র ধারা হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে শুরু থেকেই কাজ করছে উদীচী। এর প্রতিষ্ঠাতা সভাপতি সত্যেন সেনের জন্মদিন উপলক্ষে ২০০৯ সাল থেকে প্রতিবছর এ উৎসব আয়োজন করে আসছে শিল্পীগোষ্ঠীটি। 
বাংলাদেশ সময়: ০৭২৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৮
এইচএমএস/এসআরএস

উন্নয়নের মহাসড়কে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে দেশ
রেকর্ড গড়ে সন্ধ্যায় শপথ নিচ্ছেন আবদুল হামিদ
খুলনায় শিক্ষার্থীদের মধ্যে রুটিন কার্ড বিতরণ
খুলনায় দুই থানার ওসি রদবদল
বেলাল চৌধুরীকে শহীদ মিনারে সর্বস্তরের শ্রদ্ধা বুধবার
কবর দেওয়ার সময় পানি পেয়ে শিশুটি নড়ে ওঠে
‘আকাশে এক ঝাঁক পাখির উন্মুক্ত বিচরণ’
মৌলভীবাজারে ৩ হাজার পিস ইয়াবাসহ গ্রেফতার ৩
ফুলে ফলে ভরে গেছে রানা প্লাজার শহীদবেদী
রোহিঙ্গাদের জন্য ভারতের ত্রাণ আসছে মে মাসে

Alexa