শুধু অর্থনৈতিক অগ্রগতি দিয়ে সামগ্রিক উন্নতি হয় না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী মো. আসাদুজ্জামান নূর

গাজীপুর: সংস্কৃতি বিষয়ক মন্ত্রী মো. আসাদুজ্জামান নূর বলেছেন, একটা দেশের সামগ্রিক উন্নতি শুধু অর্থনৈতিক অগ্রগতি দিয়ে হয় না। অগ্রগতি, উন্নতি তখনই সম্পূর্ণ হয় যখন আমরা একটি উন্নত অর্থনৈতিক সমাজ গড়তে পারি, পাশাপাশি মানবিক সমাজ গড়তে পারি। এ মানবিক সমাজ গড়ার কাজটা সংস্কৃতি চর্চা ছাড়া কখনই হতে পারে না। 

শুক্রবার (২৩ মার্চ) বিকেলে কাপাসিয়া উপজেলার তারাগঞ্জ এইচ এন উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।   

তিনি বলেন, আমরা বলি, শিশুরা ফুলের মত, কিন্তু সেই ফুল ফোটার জন্য যে পরিবেশ দরকার, তা কিন্তু আমরা দিচ্ছি না। আমরা যন্ত্রের মত তাদের মানুষ করছি। সে একটা রোবটের মত বড় হচ্ছে। আপনার সন্তানকে গল্পের বই পড়তে দিন, কবিতা লিখতে দিন, ছবি আঁকতে দিন, খেলাধূলা করতে দিন। আমি গ্যারান্টি দিতে চাই, আপনার ছেলে বা মেয়ে যে ক্লাসেই থাকুক ওই ক্লাসে সে মেধাবী ছাত্র বা ছাত্রী হতে বাধ্য। তা না হলে, আপনার সন্তানরা সহজেই জঙ্গিবাদ ও অন্ধকার জগতে প্রবেশ করবে। যারা লেখাপড়া করেন তারা সমাজের জন্য গুরুত্বপূর্ণ। 

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকনের পৃষ্ঠপোষকতায় এবং কাপাসিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান খন্দকার আজিজুর রহমান পেরার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন-তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, গাজীপুর-৪ আসনের এমপি ও সংস্কৃতি বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি ও গাজীপুর জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির।

মন্ত্রী আরো বলেন, অভিভাবকরা, শিক্ষকরা ছাত্রছাত্রীদের লেখাপড়ার ব্যাপারে যতটা যত্নশীল, তাদের জিপিএ ফাইভ, গোল্ডেন এ প্লাস পাওয়ার ব্যাপারে যতটা যত্নশীল, তারা গান শিখুক, কবিতা শিখুক, ছবি আঁকা শিখুক, খেলাধুলা করুক সে ব্যাপারে আমাদের আগ্রহ তুলনামূলক কম। অনেকে মনে করেন, এগুলো করলে লেখাপড়ার ক্ষতি হয়। কিন্তু এগুলো না করলে ছেলে-মেয়েদের মনটা যে ভোতা হয়ে যায়, তাদের মগজের ধার যে কমে যায়, সেটা অনেকেই উপলব্ধি করতে চান না। এটিই কিন্তু আমাদের সমাজের বড় সমস্যা। 

অনুষ্ঠানে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই। আর সোনার মানুষ হতে হলে তোমাদের সৎ হতে হবে, সত্যবাদী হতে হবে, নির্ভিক হতে হবে, দেশকে ভালবাসতে হবে। 

বাংলাদেশ সময়: ২২৪৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
আরএস/এসআই

দক্ষিণ সুনামগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশ কনস্টেবল নিহত
রুয়েট ক্যাম্পাসে বাসচালককে কুপিয়ে হত্যা
বিখ্যাত ক্রিকেটার শচীনের জন্ম
রানাপ্লাজা ধসের পঞ্চম বছর
বাকপটুতায় সুনাম মকরের, ভ্রমণের পরিকল্পনা মিথুনের
ববিতে তদন্ত কমিটি গঠন
যশোরে প্রেমিককে পুড়িয়ে হত্যার চেষ্টা
রাবির ৭ ক্যাটাগরির নির্বাচনে সাদা প্যানেলের বড় জয়
টাকার বিনিময়ে আদালতের নথি পরিবর্তন, গ্রেফতার ৩
দীঘিনালায় সাড়ে ৩শ’ রাউন্ড গুলি উদ্ধার, যুবক আটক

Alexa