‘রং ও রেখায়’ বাংলাদেশের সাফল্য

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্যানভাসে ফুটিয়ে তোলা হচ্ছে সরকারের উন্নয়ন চিত্র/ ছবি- শাকিল

ঢাকা: রং তুলির আঁচড় পড়েছে প্রতিটি ক্যানভাসে। কেউ আঁকছেন পদ্মাসেতু, কেউবা গ্রামের উন্নয়ন। কারো ক্যানভাসে ফুটে উঠছে নারী, শিশু, শাপলার বিল, বঙ্গবন্ধু স্যাটেলাইট। আবার কারো ক্যানভাসে শুধু রঙের ছড়াছড়ি।

রোববার (০৪ মার্চ) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে এ রং ও রেখার খেলা। ছবির হাট সংলগ্ন এ আর্টক্যাম্পে রঙের মহাযজ্ঞে ১০০ চারুশিল্পী তাদের ক্যানভাসে ফুটিয়ে তুলছেন বাংলাদেশের সাফল্য।

কথা হয় ‘রং ও রেখায় বাংলাদেশের সাফল্য’ শীর্ষক আর্টক্যাম্পের সমন্বয়ক মো. আফি আজাদ, গোলাম দস্তগীর, আতিকুর রহমান ও হিমীকা’র সঙ্গে। তারা জানান, এ কর্মশালার মধ্য দিয়ে আমরা চারুশিল্পীরা সরকারের বিগত নয় বছরের সাফল্য তুলে ধরার চেষ্টা করছি। এ ছবিগুলো প্রধানমন্ত্রীর মাধ্যমে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টে হস্তান্তর করা হবে।

আফি আজাদ বলেন, আমরা সবাই সরকারের প্রতিটি সাফল্যের সঙ্গে সম্পৃক্ত। কিন্তু আমরা কৃতজ্ঞতা জানাই খুব কম। যেহেতু আমরা শুধু রং-তুলির মানুষ, তাই এ আয়োজনের মধ্য দিয়েই আমরা চেষ্টা করছি সরকারের প্রতি একটু হলেও কৃতজ্ঞতা প্রকাশ করার।

কোনো নির্দিষ্ট বিষয় নয়, ক্যানভাসে শুধু রং লাগিয়ে তাকে আরো রঙিন করছিলেন চারুশিল্পী রাশিদা আক্তার। কথা হলে তিনি বাংলানিউজকে বলেন, প্রতিটি সফলতাই নানান রংয়ে রঙিন। সে সূত্রেই আমার ক্যানভাসে এতো রং। নির্দিষ্ট করে কোনো বিষয় এখনো ভাবা হয়নি, তবে আমাদের রঙিন সাফল্যগুলোই ক্যানভাসে ফুটিয়ে তোলার ইচ্ছে আছে।

সকাল ৯টা থেকে শুরু হওয়া চারুশিল্পীদের স্বপ্রণোদিত ও স্বতঃস্ফূর্ত উদ্যোগের এ রংযজ্ঞ চলবে রাত ৮টা পর্যন্ত। দুপুরে এ আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এসময় আরো উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, শিল্পীদের নিজ উদ্যোগে এ ধরনের আয়োজন সত্যিই অনন্য। এ শিল্পগুলো দেশের উন্নয়নে সরকারকে যেমন অনুপ্রেরণা যোগাবে, তেমনি তা শিল্প অঙ্গনেও পালন করবে গুরুত্বপূর্ণ ভূমিকা।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৮
এইচএমএস/জেডএস

খুলনায় শিক্ষার্থীদের মধ্যে রুটিন কার্ড বিতরণ
খুলনায় দুই থানার ওসি রদবদল
বেলাল চৌধুরীকে শহীদ মিনারে সর্বস্তরের শ্রদ্ধা বুধবার
কবর দেওয়ার সময় পানি পেয়ে শিশুটি নড়ে ওঠে
‘আকাশে এক ঝাঁক পাখির উন্মুক্ত বিচরণ’
মৌলভীবাজারে ৩ হাজার পিস ইয়াবাসহ গ্রেফতার ৩
ফুলে ফলে ভরে গেছে রানা প্লাজার শহীদবেদী
রোহিঙ্গাদের জন্য ভারতের ত্রাণ আসছে মে মাসে
বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
রোল আমার স্ত্রীর, পাস করেছে ইব্রাহীম!

Alexa