কত্থক নৃত্যে শুরু হলো দরবারির পথচলা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কত্থক নৃত্যে দর্শকদের মুগ্ধ করলেন মৌমিতা রায় জয়া/ছবি: শাকিল আহমেদ

ঢাকা: কত্থকের অর্থ গল্প বলা। ‘কাহে যো কাথাক কাহাওয়ে’ অর্থাৎ কথার মাধ্যমে দর্শকদের কাছে পৌঁছানো। ঠিক তেমনিভাবেই কত্থক নৃত্যে দর্শকদের মুগ্ধ করলেন মৌমিতা রায় জয়া। 

শুক্রবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর ছায়ানট মিলনায়তনে দরবারির আয়োজনে তিনি এ পরিবেশনা উপস্থাপন করেন।

তিনি শিবাস্তুতি দিয়ে শুরু করে তিনতাল ১৬ মাত্রার উপর বিভিন্ন পরিবেশনা করেন। এ পরিবেশনায় তবলায় সঙ্গত করেন মীর নাকিবুল ইসলাম, বাঁশিতে মৃত্যুঞ্জয় দাস, সেতারে সৌভিক মুখার্জী এবং কণ্ঠ দেন তামনীয়া ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সঙ্গীত বিভাগের চেয়ারম্যান ড. লীনা তাপসী খান। আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় নৃত্যকলা বিভাগের রবীন্দ্রচেয়ার অধ্যাপক ড. মহুয়া মুখার্জী এবং ভাষা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান রূপা চক্রবর্তী।

ড. লীনা তাপসী খান বলেন, দরবারি নামটার মধ্যেই লুকিয়ে আছে একটি আভিজাত্য। সেকালে রাজা-বাদশাহরা তাদের দরবারে গান শুনতেন। তারা গান ভালোবাসতেন। তাদের সেই ভালোবাসার জন্য আজ আমরা নৃত্য-গীত-বাদ্যকে আজকের অবস্থানে দেখতে পায়। সে আঙ্গিকে এ দরবারও তাদের কার্যক্রমের মধ্য দিয়ে শাস্ত্রীয় সঙ্গীতকে এগিয়ে নিয়ে যাবে অনেক দূর।

ড. মহুয়া মুখার্জী বলেন, এ আয়োজনের মধ্য দিয়ে নতুন প্রজন্মকে শাস্ত্রীয় সঙ্গীত অভিমুখী করার প্রয়াস অনন্য।

রূপা চক্রবর্তী বলেন, শাস্ত্রীয় সঙ্গীত একটি গুরুমুখী বিদ্যা। এটা একটা পরম্পরা। আশা করছি দরবারি তাদের শিল্পীদের গুরুমুখী হতে শিক্ষা দেবে।

শাস্ত্রীয় সঙ্গীতের ধারাকে শুদ্ধভাবে বজায় রেখে তরুণ প্রজন্মের প্রতিশ্রুতিশীল শিল্পীদের আত্মপ্রকাশের সংগঠন দরবারি। শুক্রবার এ সংগঠনটি নিবেদন করেন তাদের প্রথম আয়োজন।

অনুষ্ঠানে মৌমিতা রায় জয়ার পরে সঙ্গীত পরিবেশন করেন পল্লবী রায় ও সৌভিক মুখার্জী। পল্লবী রায় পরিবেশন করেন খেয়াল ও দাদরা। অনুষ্ঠানে তবলা পরিবেশন করেন মীর নাকিবুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮
এইচএমএস/এএ

ডিজিটাল লেনদেনের নীতিমালা অনুমোদন
মীরার বেবি শাওয়ার
যেকোনো দুর্যোগ মোকাবেলায় সরকার প্রস্তুত 
ভোলায় মেঘনার জোয়ারে নিম্নাঞ্চল প্লাবিত
ছবিতে রাশিয়া বিশ্বকাপের সেরা কিছু মুহূর্ত
বাউবির এইচএসসির ফল প্রকাশ
ইবির সেই ২ শিক্ষককে প্রশাসনিক পদ থেকে অব্যাহতি
অপপ্রচার চালিয়ে নৌকার বিজয় ঠেকানো যাবে না
প্রেমিকের প্রাক্তন প্রেমিকাকে শুভেচ্ছা জানালেন আলিয়া
২৭ জুলাইয়ের পর তিন সিটিতে বহিরাগতদের অবস্থান নয়