গ্যালারি চিত্রকে মৃত্তিকার ঘ্রাণ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চিত্রশিল্পী মনসুর-উল-করিম এর ২৫তম একক শিল্পকর্ম প্রদর্শনীতে শিল্পীর সঙ্গে রফিকুন নবী/ছবি: শাকিল

ঢাকা: ছবি আঁকা শুধু কতগুলি রেখা আর রং লাগিয়ে বা কতগুলো ফর্ম তৈরি করলেই হয় না। ছবির পূর্ণতা পায় তখনই যখন তার গভীরে সংবেদনশীলতা ও ঐতিহাসিকতা থাকে। আর সেই সংবেদন ও ঐতিহাসিকতার মূর্ত-বিমূর্ত রূপ ধারণ করা শিল্পকর্ম নিয়েই শুরু হলো বিশিষ্ট চিত্রশিল্পী মনসুর-উল-করিম এর ২৫তম একক শিল্পকর্ম প্রদর্শনী।

শনিবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর চিত্রক গ্যালারিতে এ প্রদর্শনীর উদ্বোধন করেন দেশবরেণ্য শিল্পী রফিকুন নবী। সভাপতিত্ব করেন বিশিষ্ট স্থপতি ও শিল্পী শামসুল ওয়ারেস।

শিল্পী রফিকুন নবী বলেন, ছাত্রাবস্থা থেকেই শিল্পী মনসুর-উল-করিম বেশ ভালো ছবি আঁকেন। এ প্রদর্শনীর ছবিগুলোও বিভিন্ন দৃষ্টিভঙ্গিতে অনন্য। তিনি নিভৃতে কাজ করেন। তবে পুরস্কৃত হন সব সময়ই। তিনি সবসময়ই ছবিকে রঙিন করে তুলতে চেষ্টা করে যান।

সভাপতি শামসুল ওয়ারেস বলেন, মনসুর-উল-করিম এর শিল্পে বুদ্ধি-বৃত্তির ছাপ রয়েছে। তিনি খুব সুন্দর করে প্রকৃতিকে ছবির রঙে তুলে এনেছেন। তার ছবির এক অনন্য স্বাদ আছে।

প্রদর্শনী সম্পর্কে শিল্পী বলেন, বাস্তবতা, অভিজ্ঞতা, বাহ্যিক দৃষ্টিভঙ্গি এবং অন্তর্নিহিত ভাবের সংমিশ্রণ করে ছবি আঁকার চেষ্টা করি। আমরা যা দেখি, তা বাস্তব। এই বাস্তবতা যেভাবে আমাদের মনে উপস্থাপিত হয়, তা অ্যাবস্ট্রাক্ট বা অবাস্তব। বলা যায় তাতে নিজস্ব ফসলের আকার, আকৃতি, গঠন, বর্ণ সবই নিজস্ব ধাঁচ বা গঠনে প্রোথিত থাকে।

তিনি বলেন, এ গঠন যখন আমরা ছবির আকারে রূপ দেই, তখনই তা বাস্তবে রূপ পায়। পটের ত্রিমাত্রিকতায় এমন মাত্রা তৈরি করে যা নিজস্ব কাঠামো নিয়ে এক নতুন জগৎ সৃষ্টি করে। বাস্তব প্রকৃতি আর চিত্রের প্রকৃতির মাঝে ব্যবধান এখানেই। আর মৃত্তিকার সঙ্গে প্রকৃতির চালচলনের এ ছবিগুলো শুধু সেই ব্যবধানেই সীমাবদ্ধ।

একক এ প্রদর্শনীতে স্থান পেয়েছে শিল্পীর ৫০টি শিল্পকর্ম। প্রদর্শনী চলবে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সবার জন্য এ প্রদর্শনী সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৮
এইচএমএস/এএ

এনেক্স ভবন ঘিরেই নৌকার সরগরম
ঢাকায় আসার পথে বিশ্ববিদ্যালয় ছাত্র নিখোঁজ
এবার নিষিদ্ধ হলেন গুনাথিলাকা
সিটি ভোটে কারচুপি হলে ৭ বছরের কারাদণ্ড
রাজশাহীতে দুই ট্রাক সরকারি ওষুধ জব্দ, আটক ১
আইটিইউ নির্বাহী সদস্য পদে লড়বে বাংলাদেশ
মধ্যরাতে যাত্রীবাহী লঞ্চে আগুন! 
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সহজ জয়
প্রকাশিত হলো 'দীর্ঘস্থায়ী শোকসভা'র আবৃত্তি অ্যালবাম
মাশরাফির হুঙ্কারে টাইগার শিবিরে জয়ের সুবাতাস