টাঙ্গাইলে বাংলাদেশ-ভারতের কবিদের মিলন মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টাঙ্গাইল: বাংলাদেশ ও ভারতের কবিদের মিলন মেলা বসেছে টাঙ্গাইলে।

চতুর্থ বাংলা কবিতা উৎসব উপলক্ষে ভারত থেকে এসেছেন ৫৫ জন কবি। দেশের তিন শতাধিক কবি যোগ দিয়েছেন এ উৎসবে। বিপুলসংখ্যক কবির পদচারণায় মুখরিত হয়ে উঠেছে শহীদ স্মৃতি পৌর উদ্যান।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দুপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ উৎসবের উদ্বোধন করেন টাঙ্গাইল জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক।

টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগার তিন দিনব্যাপী এ কবিতা উৎসবের আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ভারতেশ্বরী হোমসের শিক্ষার্থীরা।

টাঙ্গাইলের জেলা প্রশাসক ও সাধারণ গ্রন্থাগারের সভাপতি খান মো. নুরুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সংসদ সদস্য ছানোয়ার হোসেন, ভারতের কবি শ্যামল কান্তি দাশ, অমৃত মাইতি, সৈয়দ কওসর জামাল, রণজিৎ দাশ, বাংলাদেশের লেখক আলী ইমাম, কবি আল মুজাহিদী ও বুলবুল খান মাহবুব।

এসময় বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার আশরাফউজ্জামান স্মৃতি, সাধারণ গ্রন্থাগারের সহ সভাপতি খন্দকার নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক কবি মাহমুদ কামাল, উৎসবের সমন্বয়কারীর খান মাহবুব। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন হারুন অর রশীদ।

উৎসবে যোগ দিতে ভারতের পশ্চিমবঙ্গসহ বিভিন্ন এলাকার বাংলা কবিরা বুধবার (৩ জানুয়ারি) রাতেই টাঙ্গাইলে পৌঁছেন। ঢাকা থেকে কবিরা আসেন বৃহস্পতিবার সকালে। সকাল থেকেই পৌর উদ্যানে কবিদের আগমন ঘটতে শুরু হয়। শীত উপেক্ষা করে সাহিত্য আড্ডায় মেতে উঠেন সবাই।

ভারতের পশ্চিমবঙ্গের কবি শ্যামল কান্তি দাশ বলেন, গানের দেশ, কবিতার দেশ, ছবির দেশ এবং আতিথেয়তার দেশ বাংলাদেশ। এদেশের টাঙ্গাইলের মাটিতে তাই বারবার মাথা নত হয়।

আসামের শিলচর থেকে আসা কবি রঞ্জিত দাস বলেন, কবিতা মানব হৃদয়ের শুভ চেতনার প্রতীক। আর এ কবিতা উৎসব দেখে মনে হচ্ছে বাঙালির শুভ চেতনার দুর্গ হচ্ছে টাঙ্গাইল।

বাংলাদেশের প্রবীণ কবি বুলবুল খান মাহবুব বলেন, কাঁটাতারের সীমনা পেরিয়ে এসেছে কবি ও কবিতা। বাংলার কবি ও কবিতা প্রেমী মানুষের এ মিলন মেলা বলে দেয় বাঙালি এক দেহ এক প্রাণ।
 
বৃহস্পতিবার বিকেলে দ্বিতীয় অধিবেশনে ছয় পর্বে কবিতা পাঠ শেষে পরিবেশিত হয় চর্যাসহজিয়ার আয়োজনে চর্যাগান।

শুক্রবার (৫ জানুয়ারি) তিনটি অধিবেশনে কবিতা পাঠ ও চতুর্থ অধিবেশনে কবি ‘উত্তম দাশ : জীবন ও সাহিত্য’ গ্রন্থের পাঠ উন্মোচন ও আলোচনা, পঞ্চম অধিবেশনে টাঙ্গাইল সাহিত্য সংসদ পুরস্কার দিবে।

এবার এমএ রাজ্জাক স্মৃতি পুরস্কার পাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক সুধাংশু শেখর রায় ও ভাষাসৈনিক শামসুল হক স্মৃতি পুরস্কার পাচ্ছেন ইতিহাসবিদ হাবীবুল্লাহ বাহার।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮
আরবি/

বাগেরহাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্রমিকের মৃত্যু
সোনাগাজীতে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত
অপহৃত শিশু বিক্রির সময় হাতেনাতে গ্রেফতার নারী
লালমনিরহাট নির্বাচন অফিসের চেক জালিয়াতির অভিযোগ
মুরাদনগর ঐক্য পরিষদের বৃক্ষরোপণ
মোবাইল ইন্টারনেট গতি: ভারতকে ছাপিয়ে প্রতিবেশী দেশগুলো
সহপাঠী কবিতার প্রেমে শাহেদ!
বিতর্কিত-দলীয়দের ভোট কর্মকর্তা করা যাবে না
মুনির শরিফের স্মরণসভায় প্রধান বিচারপতি
শিমুলিয়া ঘাটে কমতে শুরু করেছে ট্রাকের সংখ্যা