বৃহস্পতিবার টাঙ্গাইলে ৪র্থ বাংলা কবিতা উৎসব শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কবিতা উৎসবের লোগো

টাঙ্গাইল: টাঙ্গাইলে বৃহস্পতিবার (৪ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ৪র্থ বাংলা কবিতা উৎসব।

টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগারের উদ্যোগে স্থানীয় পৌর উদ্যানে আয়োজিত এ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বাংলাদেশ ও ভারতের প্রায় চার শতাধিক কবি ও লেখক।

বৃহস্পতিবার সকালে উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। উৎসবের উদ্বোধন করবেন টাঙ্গাইল জেলা পরিষদ চেয়ারম্যান ফজলুর রহমান খান।

টাঙ্গাইলের জেলা প্রশাসক ও সাধারণ গ্রন্থাগারের সভাপতি খান মো. নুরুল আমিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংসদ সদস্য ছানোয়ার হোসেন ও মনোয়ারা বেগম, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খান, টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান, ভারতের কবি অমৃত মাইতি, সৈয়দ কওসর জামাল, রণজিৎ দাশ, শ্যামলকান্তি দাশ ও বাংলাদেশের কবি আসাদ চৌধুরী, আলী ইমাম, আল মুজাহিদী ও বুলবুল খান মাহবুব। স্বাগত বক্তব্য দেবেন গ্রন্থাগারের সম্পাদক কবি মাহমুদ কামাল।

দ্বিতীয় অধিবেশনে রয়েছে ছয় পর্বের কবিতা পাঠ।
শুক্রবার (৫ জানুয়ারি) তিনটি অধিবেশনে কবিতা পাঠ ও ৪র্থ অধিবেশনে কবি উত্তম দাশের ‘জীবন ও সাহিত্য’ গ্রন্থের পাঠ উন্মোচন ও আলোচনা, ৫ম অধিবেশনে টাঙ্গাইল সাহিত্য সংসদ পুরস্কার দেওয়া হবে। এবার এমএ রাজ্জাক স্মৃতি পুরস্কার পাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান সুধাংশু শেখর রায় ও ভাষাসৈনিক শামসুল হক স্মৃতি পুরস্কার পাচ্ছেন ইতিহাসবিদ হাবীবুল্লাহ বাহার।

শনিবার (৬ জানুয়ারি) দুইটি অধিবেশনে কবিতা পাঠ, তৃতীয় অধিবেশনে সংস্কৃতিহিতৈষী ‘ফজলুর রহমান খান ফারুক: জীবন ও কর্ম’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও আলোচনা, চতুর্থ অধিবেশনে অরণি পুরস্কার দেওয়া হবে।

আব্দুল করিম খান স্মৃতি পুরস্কার (২০১৬) পাচ্ছেন কবি বিমল গুহ ও আব্দুল করিম খান স্মৃতি পুরস্কার (২০১৭) পাচ্ছেন কবি ফারুক মাহমুদ এবং ভাষাসৈনিক সোফিয়া খান পুরস্কার (২০১৬) পাচ্ছেন ভারতের কবি তপন বন্দোপাধ্যায় ও ভাষাসৈনিক সোফিয়া খান পুরস্কার (২০১৭) পাচ্ছেন কথাসাহিত্যিক নলিনী বেরা।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর সদ্য বিদায়ী মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী (কবি কামাল চৌধুরী)।

জেলা প্রশাসক খান মো. নুরুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

উৎসবের বিষয়ে গ্রন্থাগারের সম্পাদক কবি মাহমুদ কামাল বলেন, বাংলা কবিতা উৎসবের পরিধি ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। এ অনুষ্ঠান এবার হল রুম থেকে বেরিয়ে খোলা উদ্যানে অনুষ্ঠিত হচ্ছে। আশা করি টাঙ্গাইল তিনদিন ‘কবির শহরে’ পরিণত হবে।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ০৩ জানুয়ারি, ২০১৮
আরএ

৩ ভাইয়ের প্রচেষ্টায় ৪ ঘণ্টায় ১ ইলিশ!
এখন সংগ্রাম জাতি হিসেবে গৌরব অর্জনের
কক্সবাজার লিংক রোডে ইসলামী ব্যাংকের ৩৩৭তম শাখা
রবীন্দ্রকথন ‘বাংলার মাটি বাংলার জল’
দু’হাত হারানো সিয়াম পেলো জিপিএ-৪ 
আশুলিয়ায় এক্সিম ব্যাংকের কুইক হাব উদ্বোধন
এবার আকাশে উড়বে ট্রেন!
ঢাবির ৫ শিক্ষার্থীকে পেটালো নীলক্ষেতের বই দোকানিরা
‘প্রশাসন ভোট ডাকাতির নীল নকশা করছে’
জুরাইনে লোহার অ্যাঙ্গেলে চাপা পড়ে শ্রমিকের মৃত্যু