বছরজুড়ে বাংলাসাহিত্য

সালতামামি-২০১৭ ~ শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বছরজুড়ে বাংলাসাহিত্য

রাত পেরোলেই নতুন বছর, নতুন শুরু। বছরবিদায়ের এ প্রাক্কালে এক নিমেষে গোটা ৩৬৫ দিনে চোখ বুলিয়ে নেওয়াটা সত্যিই নস্টালজিক। আবার খানিকটা বেদনাবিধুরও বটে। সবমিলিয়ে অম্ল-মধুর অভিজ্ঞতা বলা যায়।

সবচেয়ে হৃদয় বিদারক, যাদের হারিয়েছি তাদের কথা স্মরণে! কিন্তু সালতামামির নিয়ম মেনে তাও করতে হয়। অন্যসব উল্লেখযোগ্য ঘটনার সঙ্গে তা চলে আসে। যাইহোক, শুরু করা যাক ২০১৭ সালের সালতামামি। বিশেষ ঘটনা, বিদায়, পুরস্কার, সম্মাননা, বইপত্রসহ সাহিত্যের সদ্য বিদায় নিতে যাওয়া বছরকে আরেকবার দেখে নিই- 

স্মরণ

২০১৭ সালের ০৬ এপ্রিল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি ও সাংবাদিক সাযযাদ কাদির। একই মাসের ১১ তারিখে না ফেরার দেশে পাড়ি জমান কবি ও প্রাবন্ধিক অধ্যাপক শান্তনু কায়সার। ১২ ডিসেম্বর আমাদের বিদায় জানান কথাসাহিত্যিক রবিশংকর বল।

সাহিত্য পুরস্কার

এ বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৬ ঘোষণা হয় ২৩ জানুয়ারি ২০১৭। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এবার পুরস্কার পেয়েছেন- কবিতায় আবু হাসান শাহরিয়ার, কথা সাহিত্যে সাহাদুজ্জামান, প্রবন্ধে মোরশেদ শফিউল হাসান, অনুবাদ সাহিত্যে নিয়াজ জামান, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে এম এ হাসান, আত্মজীবনী/স্মৃতিকথায় নুরজাহান বোস ও শিশুসাহিত্যে রাশেদ রউফ।

বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইদকে সামাজিক ও সাহিত্য ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য আইএফআইসি ব্যাংক ‘আজীবন সম্মাননা’ দেয়। এছাড়াও আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার-২০১৬ পেয়েছেন খসরু চোধুরী ও শাকুর মজিদ।

২৯ জানুয়ারি জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে পাঁচজন তরুণকে কালি ও কলম পুরস্কার-২০১৬ পুরস্কার দেওয়া হয়। কবিতায় নওশাদ জামিল, কথাসাহিত্যে রফিক হারিরি, প্রবন্ধ ও গবেষণায় হাসান ইকবাল এবং শিশু-কিশোর সাহিত্যে শরিফুল হাসান এ পুরস্কার পান।

জেমকন সাহিত্য পুরস্কার-২০১৭ পেয়েছেন- কবি মোহাম্মদ রফিক, তরুণ লেখক আশরাফ জুয়েল, মামুন অর রশিদ ও নুসরাত নুসিন।

আহমদ ছফা সাহিত্য পুরস্কার পেয়েছেনÑ কবি হায়াৎ মামুদ, শিক্ষাবিদ-গবেষক মোরশেদ শফিউল হাসান, কথাসাহিত্যিক সুদীপ্ত হান্নান।

‘খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার ১৪২৩’ পেয়েছেন কবি আসাদ চৌধুরী।

‘আখতারুজ্জামান ইলিয়াস কথাসাহিত্য পুরস্কার ২০১৬’ পেয়েছেন কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা।

‘সিটি আনন্দআলো সাহিত্য পুরস্কার ২০১৭’ লাভ করেন অধ্যাপক মুনতাসির মামুন, আনিসুল হক, প্রশান্ত মৃধা, হাবিবুল্লাহ সিরাজী, মুহম্মদ সামাদ, হাসেম খান ও লুৎফর রহমান রিটন।

০৮ ডিসেম্বর জাতীয় গণগ্রন্থাগারের সেমিনার কক্ষে মোস্তাক আহমাদ দীন ও কবি আহমেদ স্বপন মাহমুদকে ‘লোক সাহিত্য পুরস্কার ২০১৬’ দেওয়া হয় হয়।

একুশে পদক ২০১৭

সম্মানিত এ পদকে ভূষিত হয়েছেন ১৭ বিশিষ্ট নাগরিক। এর মধ্যে মরণোত্তর কবি ওমর আলী ও শিশুসাহিত্যিক সুকুমার বড়ুয়া পেয়েছেন ভাষা ও সাহিত্যে।

স্বাধীনতা পুরস্কার ২০১৭

পেয়েছেন ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান। এর মধ্যে সাহিত্যে পেয়েছেন রাবেয়া খাতুন ও মরহুম গোলাম সামদানী কোরায়শী।

কবি জয় গোস্বামীর সম্মাননা

ভারতের জ্ঞানপীঠ সংস্থা প্রদত্ত ২০১৭ সালের মূর্তিদেবী পুরস্কারে সম্মানিত হচ্ছেন কবি জয় গোস্বামী। আনন্দ প্রকাশনী থেকে প্রকাশিত “দু’দন্ড ফোয়ারা মাত্র” কাব্যগ্রন্থের জন্য এ সম্মান তাকে দেওয়া হচ্ছে। ২০১৭ সালের শেষদিন ৩১ ডিসেম্বর এই পুরস্কার তার হাতে তুলে দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
এসএনএস

এমবাপ্পেকে এগিয়ে রাখলেন দেশম
সড়ক দুর্ঘটনায় আহত অভিনেতা সিদ্ধার্থ শুক্লা
কাশ্মীর পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ৩ সন্ত্রাসী নিহত
মহেশখালীতে অস্ত্র তৈরির কারখানার সন্ধান, আটক ২
রাজশাহী জেলা বিএনপির সাধারণ সম্পাদক গ্রেফতার
অন্যরকম ক্যাটরিনা
তিন মাদ্রাসাছাত্রীকে অপহরণের চেষ্টা, আটক ২
নিয়ন্ত্রণ হারিয়ে মাংসের দোকানে ট্রাক, নিহত ১
বিয়েতে রাজি না হওয়ায় স্কুলশিক্ষিকাকে পিটিয়ে জখম
কুমিরের পেটে নিরীহ জেব্রা