সালতামামি-২০১৭

বছরজুড়ে বিশ্ব-সাহিত্য অঙ্গন

নওশাদ হক তিয়াস ~ শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বছরজুড়ে বিশ্ব-সাহিত্য অঙ্গন

নানা ঘটনা-দুর্ঘটনায় কেটে গেলো ২০১৭ সাল! আর মাত্র দু’দিন, এরপর পুরনো ক্যালেন্ডার আর দিনপঞ্জির পাতায় ঠাঁই নেবে সে। অন্যসব অঙ্গন-প্রাঙ্গণের মতো সাহিত্য দুনিয়ায়ও ছিলো বছরান্তে উল্লেখযোগ্য অনেক ঘটনা।

বিশ্ব-সাহিত্য অঙ্গনে ২০১৭ সালের উল্লেখযোগ্য বিভিন্ন ঘটনা, বই প্রকাশ ও স্বীকৃতি একনজরে দেখে নেওয়া যাক-

সাহিত্যে নোবেল পুরস্কারসাহিত্যে নোবেল পুরস্কার২০১৭ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন জাপানি বংশোদ্ভূত বৃটিশ কথাসাহিত্যিক কাজুও ইশিগুরো। গত ০৬ অক্টোবর সুইডিশ একাডেমির সেক্রেটারি স্যার দানিউস তার নাম ঘোষণা করেন। নোবেল পুরস্কারের সুইডিশ কমিটি লেখকের ব্যাপক প্রশংসা করে বলে, এই লেখক নিজের আদর্শ বজায় রেখে, আবেগী শক্তি দিয়ে বিশ্বের সঙ্গে আমাদের সংযোগ করেছেন।

ম্যান বুকার প্রাইজম্যান বুকার প্রাইজবৃটিশ সাহিত্যের সবচেয়ে বড় পুরস্কার বলে খ্যাত ‘ম্যান বুকার প্রাইজ-২০১৭’ লাভ করেছেন মার্কিন লেখক জর্জ স্যান্‌ডারস। ‘লিংকন ইন দ্য বার্ডো’ নামের উপন্যাসের জন্য তিনি এ পুরস্কার পান। বইটিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের জীবনের শোকাবহ ঘটনা স্থান পেয়েছে। ১৭ অক্টোবর লন্ডনের গিল্ড হলে অনুষ্ঠিত অনুষ্ঠানে ছয়জনের সংক্ষিপ্ত তালিকার মধ্য থেকে স্যান্‌ডার্সের হাতে এই পুরস্কার তুলে দেন ডাচেস অব কর্নওয়াল। স্যানডারস দ্বিতীয় মার্কিন লেখক যিনি ম্যান বুকার পেলেন।

হ্যারি পটার সিরিজের ২০ বছরহ্যারি পটার সিরিজের ২০ বছরব্রিটিশ লেখক জে কে রাউলিংয়ের অবাক করা সৃষ্টি ‘হ্যারি পটার’ সিরিজের ২০ বছর পূর্ণ হলো। এ উপলক্ষে লেখক ভক্তদের ধন্যবাদ জানিয়ে একটি টুইট করেন। টুইটে লেখা হয়, ‘২০ বছর আগে যে দুনিয়ায় আমি একা বিচরণ করতাম, এখন সেই দুনিয়াটাকে সবাই আপন করে নিয়েছে’। এ টুইটটি ছিলো এ বছরের সবচেয়ে আলোচিত টুইটগুলোর একটি।

তাছাড়া এ বছর ব্রিটিশ লাইব্রেরির সহযোগিতায় বের হয়েছে হ্যারি পটারের নতুন দু’টি বই। দুইটি এডিশনে বের হওয়া ‘হ্যারি পটার: এ হিস্ট্রি অব ম্যাজিক’ নামের বই দু’টি শোভা পাবে ব্রিটিশ লাইব্রেরির এক্সিবিশনে।

ড্যান ব্রাউনের অরিজিনড্যান ব্রাউনের অরিজিনযুগের ব্যাপক আলোচিত মার্কিন লেখক ড্যান ব্রাউনের নতুন বই ‘অরিজিন’ বের হয় অক্টোবরে। মাস গড়াতে না গড়াতেই অনেকগুলো ভাষায় বইটির অনুবাদ চলে আসে বাজারে। ‘ভিঞ্চি কোড’ খ্যাত ড্যান ব্রাউনের এ বইটিও ছিলো এ বছরের আলোচনার শীর্ষে। ‘অরিজিন’-এ মানব ইতিহাসের সবচেয়ে পুরনো ও অমিমাংসিত রহস্য- ‘আমরা কোথায় থেকে এসেছি এবং আমরা কোথায় যাচ্ছি’, এ বিষয়টি নিয়ে  প্রশ্ন তোলা হয়েছে।

সাহিত্যে পুলিৎজার পুরস্কারসাহিত্যে পুলিৎজার পুরস্কারসাহিত্যে পুলিৎজার পুরস্কারের তিন ক্যাটাগরিতে তিনজনের নাম ঘোষণা করা হয় চলতি বছরের এপ্রিলে। বিজয়ীরা হলেন-

কবিতা: দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘ওলাইও’র জন্য মার্কিন কবি তায়েহিমবা জেস।

নাট্যশাখা: নাটক ‘সয়েট’-এর জন্য মার্কিন নাট্যকার লিন নোটেজ।

কথাসাহিত্য: ‘দ্য আন্ডারগ্রাউন্ড রেইলরড’ উপন্যাসের জন্য মার্কিন ঔপন্যাসিক কোলসন হোয়াইটহেড।

ডেরেক ওয়ালকটের প্রয়াণডেরেক ওয়ালকটের প্রয়াণনোবেলজয়ী কবি ও নাট্যকার ডেরেক ওয়ালকট চলতি বছরের ১৭ মার্চ ৮৭ বছর বয়সে অন্যভুবনে পাড়ি জমান। ১৯৯২ সালে প্রথম ক্যারিবীয় লেখক হিসেবে সাহিত্যে নোবেল পুরস্কার লাভের সৌভাগ্য অর্জন করেন এবং ২০১১ সালে হোয়াইট ইগ্রেটস কাব্যগ্রন্থের জন্যে টি. এস. ইলিয়ট পুরস্কারে ভূষিত হন তিনি।

রুপি কৌর- ‘অন্য প্রজন্মের কবি’রুপি কৌর- ‘অন্য প্রজন্মের কবি’এ বছর সাহিত্য বিশ্বে বিশেষ আলোচিত একটি নাম ‘রুপি কৌর’। ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান এ কবিকে অন্য প্রজন্মের কবি বলার কারণ, তার বিচরণ সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে। এখানে তার প্রায় ১৪ লাখ ফলোয়ার। এ প্লাটফর্মেই তিনি নিজের যাবতীয় কবিতা শেয়ার করেন। কবিতার সঙ্গে পোস্ট করেন নিজের তৈরি ইলাস্ট্রেশন।

২০১৫ সালে মাত্র ২৩ বছর বয়সে তার প্রথম কবিতার বই প্রকাশের পর চলে আসেন সাহিত্যাঙ্গনের লাইম লাইটে। টানা ৫৭ সপ্তাহ নিউইয়র্ক টাইমসের বেস্ট সেলারের লিস্টে অবস্থান করে তা। এ বছর অক্টোবরে বের হয় রুপি কৌরের দ্বিতীয় কবিতার বই ‘দ্য সান অ্যান্ড হার ফ্লাউয়ারস’। সাহিত্যাঙ্গনের নতুনদের মধ্যে রুপি কৌরকে নিয়ে সবচেয়ে বেশি কৌতুহল ছিলো মিডিয়ার।

অন্যান্য পুরস্কারঅন্যান্য পুরস্কারবিশ্বের নারী লেখকদের সম্মান-সূচক ‘বেইলিজ ওমেন প্রাইজ’ লাভ করেন কল্পকাহিনী ‘পাওয়ার’র জন্য ব্রিটিশ লেখিকা নাওমি আল্‌ডার্‌মান। রহস্য উপন্যাস ‘বিফোর দ্য ফলে’লের জন্য মার্কিন লেখন নোয়া হাউলি পেয়েছেন ‘এডগার’ পুরস্কার।
বছরের আলোচিত বইবছরের আলোচিত বইএ বছর প্রকাশিত সবচেয়ে আলোচিত বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য-

- ব্রিটিশ লেখক আলি স্মিথের কল্পকাহিনী ‘অটাম’।

- দক্ষিণ কোরিয়ান লেখক মিন জিন লি’র কল্পকাহিনী ‘পাচিন্‌কো’।

- মার্কিন লেখক রন চেওরনো’র ননফিকশন ‘গ্র্যান্ট’।

- মার্কিন লেখক প্যাট্রিসিয়া লকউডের ‘প্রিস্ট ড্যাডি’।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
এনএইচটি/এসএনএস

বকশীগঞ্জে পানিতে ডুবে জমজ ২ বোনের মৃত্যু
রেডিসন পুলে ৯৯৯ টাকায় সাঁতারের অফার শিক্ষার্থীদের
ঈদ উপলক্ষে নভোএয়ার’র অতিরিক্ত ফ্লাইট
চট্টগ্রামে পাসের হার-জিপিএ-৫ বাড়লেও পিছিয়ে মানবিক
ফেনীতে পাসের হার ৫০ দশমিক ৮২ শতাংশ
যশোর থেকে বিভিন্ন জেলায় যাচ্ছে পৌনে ২ লাখ মে. টন মাছ
নারীর অর্থনৈতিক মুক্তিতে শিট্রেডস প্রকল্প
আফ্রিকা থেকে আনা বাঘের খাঁচায় নতুন অতিথি
নির্বাচনে সেনা মোতায়েনের সময় আসেনি: লিটন
নির্বাচনে সেনা মোতায়েন করতে হবে: বুলবুল