মঞ্চস্থ হলো পারভেজের জল হাওয়ার কাব্য

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিদ্দিকুর রহমান পারভেজের একক আবৃত্তি/ ছবি: সুমন শেখ

ঢাকা: জল হাওয়ার কাব্যে উঠে এলো মুক্তিযুদ্ধের কথা। মু. সিদ্দিকুর রহমান পারভেজের একক আবৃত্তিতে আরো উঠে আসে, প্রকৃতি, প্রেম, স্বদেশ, শৈশব ও জীবন দর্শন।

কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুক্রবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় এই একক আবৃত্তির অনুষ্ঠান আয়োজিত হয়।

রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ, শামসুর রাহমান, আবু হাসান শাহরিয়ার, মহাদেব সাহা, নির্মলেন্দু গুণসহ ওপার বাংলার জয় গোস্বামী এবং জার্মান কবি ও সাহিত্যিকি গুন্টার গ্রাসসহ আরও বেশ কয়েকজন কবির কবিতা আবৃত্তি করেন সিদ্দিকুর রহমান।

এছাড়া আত্মকথা, এমআর আখতার মুকুলের ‘চরমপত্র’ থেকে পাঠ, এমনকি পত্রিকার পাতায় প্রকাশিত ফিচারও তুলে ধরেন তিনি আবৃত্তিতে। 

এ প্রসঙ্গে আবৃত্তিকার পারভেজ বলেন, আবৃত্তি বলতে আমি শুধু কবিতা আবৃত্তিকেই বুঝি না; এখানে থাকতে পারে ফিচার, কথিকা। আবৃত্তির মাঝে কবিতার বাইরের এসব থাকলে সাধারণ মানুষ আরও আগ্রহী হয়। আর এ কারণেই দর্শক-শ্রোতার জন্য আমার এ ভিন্নধর্মী আয়োজন।

মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক পারভেজ। বিভিন্ন পরিচয়ের মধ্যে আবৃত্তিশিল্পী হিসেবে পরিচয় দিতেই পছন্দ করেন তিনি। কথা বলে জানা যায়, ২০০৬ সাল থেকে দলটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন এই আবৃত্তিকার। মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্রের বয়স যখন ২৭ বছর তখন থেকে দলটির সঙ্গে তার ১৯ বছরের পথচলা।

একজন নির্দেশক হিসেবে কাজ করছেন এক যুগেরও বেশি সময় ধরে। নির্দেশনা দিয়েছেন ১৫টির বেশি আবৃত্তি প্রযোজনা। তবে একক আবৃত্তি এত দেরিতে কেন? প্রশ্নের জবাবে তিনি বলেন, একক আবৃত্তির চেয়ে আমি সম্মিলিত আবৃত্তি পছন্দ করি। ইউনিটির মধ্যে থেকে কাজ করতে পছন্দ করি। আবৃত্তির আসল প্রাণ পাওয়া যায় দলীয় পরিবেশনায়।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
এমএইচ/এমজেএফ

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
‘শাস্ত্রীয় সংগীত বোঝার বিষয়’
আকুর লেনদেনে ফের ইউরো, যোগ হলো ইয়েন
ক্যাম্পাস সাংবাদিকতার পরিবেশ চায় ডুজা
বড়াইগ্রামে দিনমজুরকে পিটিয়ে হত্যা
ডিসি হিলে নিষেধাজ্ঞা কেন জানতে চায় মন্ত্রণালয়  
ত্রিপুরা রাজ্য বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা
আটোয়ারীতে ফেনসিডিলসহ আটক ২
ঢাকায় নিহত তিন জঙ্গির একজন চট্টগ্রামের নাসিফ
কটিয়াদীতে ২ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা




Alexa