ঢাকায় যাত্রা শুরু করতে যাচ্ছে বাতিঘর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাতিঘর ঢাকায় সংবাদ সম্মেলনে আবদুল্লাহ আবু সায়ীদ

ঢাকা: চট্টগ্রামে বাতিঘরের সাফল্যে উজ্জীবিত হয়ে এবার রাজধানীতে যাত্রা শুরু করছে বইয়ের সুপার স্টোর ‘বাতিঘর ঢাকা’। শুক্রবার বাতিঘর ঢাকার উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বুধবার (২৭ ডিসেম্বর) বিশ্ব সাহিত্য কেন্দ্রের অষ্টম তলায় অবস্থিত বাতিঘর ঢাকা’র লাইব্রেরিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বাতিঘরের পক্ষ থেকে জানানো হয়, প্রায় পাঁচ হাজার বর্গফুটের জায়গায় আধুনিক এই বইয়ের সুপার স্টোর গড়ে তোলা হয়েছে। লাইব্রেরিটির সাজসজ্জায় আনা হয়েছে মুঘল স্থাপত্যের বিশেষত্ব। রাজধানীর অন্যতম মুঘল স্থাপত্য লালবাগ কেল্লার আদলে নির্মিত করা হয়েছে বাতিঘর ঢাকার লাইব্রেরিটি।
লালবাগ কেল্লার আদলে নির্মিত হয়েছে বাতিঘর ঢাকার লাইব্রেরিবাতিঘর ঢাকাতে থাকছে প্রায় শতাধিক বিষয়ের ১০ হাজার লেখক ও এক হাজার দেশি-বিদেশি প্রকাশনা সংস্থার লক্ষাধিক বইয়ের বিষয়ভিত্তিক বৈচিত্র্যপূর্ণ সংগ্রহ।

এছাড়া বিশ্বসাহিত্য কেন্দ্রের সঙ্গে এ যৌথ উদ্যোগে থাকছে সংরক্ষিত প্রকাশক কর্নার, শিশু-কিশোর কর্নার, লিটল ম্যাগাজিন ও সাহিত্য সাময়িকী কর্নার এবং ক্যাফে।

সংবাদ সম্মেলনে বিশ্ব সাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, এতো সুন্দর বইয়ের একটি দোকান আমি খুব কম দেখেছি। সুন্দর ও নিপুণভাবে তৈরি করা হয়েছে এটি। চট্টগ্রামে বাতিঘর সফলে হয়েছে, পাঠকদের চাহিদা মিটেছে। ঢাকার বাতিঘরও সফল হবে, এর কারণ হল- আজকে বাঙালি যে বই খুঁজছে তা এখানে রয়েছে।

তিনি বলেন, ব্যবসা হোক বা না হোক তা চিন্তার বিষয় নয়। আমরা বড় একটি স্বপ্ন নিয়ে বড় একটি কাজে হাত দিয়েছি। বই পড়ার কালচারটি সারা দেশে আমাদের নিয়ে যেতে হবে। আমাদের আরও বেশি বেশি ভালো কাজ করতে হবে। বাংলাদেশে ভালো কাজের খুব অভাব।

এ সময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিতি ছিলেন, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম ও বাতিঘরের কর্ণধার দীপঙ্কর দাশ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
এমএসি/এমজেএফ

রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে রেলওয়ে কর্মকর্তা নিহত
রূপগঞ্জে যুবকের মরদেহ উদ্ধার
রাষ্ট্রপতির ভোলা সফর স্থগিত
ইবতেদায়ি শিক্ষকদের অনশন ৮ম দিনে, অসুস্থ ১৮৬
মোবাইল কোর্ট নিয়ে আপিলের অনুমতি পেলো সরকার
চুক্তি চূড়ান্ত, দুই বছরে ফেরত যাবে রোহিঙ্গারা
সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন
আশুগঞ্জে বন্দুকযুদ্ধে অপহরণকারী নিহত
গাছ না কেটেও যশোর-বেনাপোল সড়ক প্রশস্ত করা যাবে
তাপমাত্রার ব্যবধান কমায় স্থায়ী শীতের দাপট




Alexa