জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু হচ্ছে বুধবার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে রবীন্দ্রসংগীত উৎসবের বিস্তারিত তুলে ধরে আয়োজক কর্তৃপক্ষ

ঢাকা: বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার আয়োজনে ঢাকার কেন্দ্রীয় গণগ্রন্থাগার অধিদপ্তরে শুরু হচ্ছে জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবের ২৯তম আসর। গ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে বুধবার (২০ ডিসেম্বর) সন্ধ্যা থেকে শুরু হবে চার দিনব্যাপী এ উৎসব।

নতুন প্রজন্মের সামনে বাঙালির হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরার লক্ষ্যেই এ আসরের আয়োজন বলে জানিয়েছে আয়োজক কমিটি।

রোববার (১৭ ডিসেম্বর) বিকেলে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এবারের আয়োজনের বিস্তারিত তুলে ধরেন সংস্থার সভাপতি তপন মাহমুদ ও সাধারণ সম্পাদক সাজেদ আকবর। উদ্বোধনী আসরে প্রধান অতিথি থাকবেন চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। এছাড়া অনুষ্ঠানে সম্মাননা জানানো হবে চিত্রশিল্পী হাশেম খানকে।

উদ্বোধনী আলোচনার পর থাকবে আবৃত্তি ও সংগীতানুষ্ঠান। সন্ধ্যায় মঞ্চস্থ হবে লোক নাট্যদলের নাটক ‘রথযাত্রা’। উৎসবের দ্বিতীয় দিন মীনু হকের পরিবেশনায় পল্লবী ড্যান্স সেন্টার পরিবেশন করবে ‘বিস্ময়ে জাগে প্রাণ’ নৃত্যালেখ্য।

তৃতীয় দিন সম্মাননা জানানো হবে বংশীবাদক গাজী আবদুল হাকিম ও যন্ত্রসংগীত শিল্পী দৌলতুর রহমানকে। এদিন অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক সুজেয় শ্যাম। শনিবার (২৩ ডিসেম্বর) উৎসবের চতুর্থ ও শেষদিন রবীন্দ্রসংগীত পরিবেশন করবেন ভারতের শিল্পী শ্রাবণী সেন, সুদেষ্ণা স্যান্যাল রুদ্র ও বিশ্বরূপ রুদ্র।

এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে সদ্যপ্রয়াত মেয়র আনিসুল হক, নায়করাজ রাজ্জাক, সংগীতজ্ঞ সুধীন দাশ, অধ্যাপক-গবেষক করুণাময় গোস্বামী, শিল্পী আবদুল জব্বার, আবৃত্তিশিল্পী কাজী আরিফ, কণ্ঠশিল্পী বারী সিদ্দিকী, শিল্পী লাকী আখন্দ, অভিনেতা নাজমুল হুদা বাচ্চু ও নৃত্যজন রাহিজা খানম ঝুনুকে।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
এইচএমএস/জেডএস

শিক্ষা মন্ত্রণালয়ের আরো এক কর্মকর্তা নিখোঁজ
আইপিএলের চূড়ান্ত নিলামে ৬ বাংলাদেশি
দাবি না মানলে উপাচার্যের কার্যালয় ঘেরাওয়ের হুমকি
রোহিঙ্গা বিষয়ে কূটনীতিকদের ব্রিফ করছেন পররাষ্ট্রমন্ত্রী
মেলায় খাবারের মূল্যভীতি দূর করছে ইন্সট্যান্ট নুডলস
যশোরে আরও এক গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার
কেরানীগঞ্জে প্রকৌশলী সিদ্দিক হত্যার রহস্য উদঘাটন
খুলনায় স্কুলছাত্র রাজিন হত্যার ঘটনায় ৫ জন আটক
কৃষিকাজে বিদেশি শ্রমিকের তীব্র সংকট মালয়েশিয়ায়
বকশীগঞ্জে ভোট স্থগিতের কারণ তদন্তে কমিটি




Alexa