ভ্রমণমেলায় ভারতীয় রেলের দৃষ্টি রাজ্যের উত্তরবঙ্গ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভ্রমণমেলায় দর্শনার্থীদের ভিড়। ছবি: বাংলানিউজ

কলকাতা: পশ্চিমবঙ্গে উৎসবে দিনগুলোর কথা মাথায় রেখে ভ্রমণ পিপাসু বাঙালিদের জন্য এবারের ৩০তম টিটিএফ-এর মেলায় সুখবর এনেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম করপোরেশন লিমিটেড (আইআরসিটিসি)।   

তারা জানান, ছুটির দিনগুলোয় রেলের বুকিং শুরু হতে না হতেই চোখের নিমেষেই বহু ট্রেনই ‘হাউস ফুল’ হয়ে যায়। লাইনে দাঁড়িয়ে থেকেও নির্দিষ্ট দিনের কনফার্মড টিকিট পান না বহু যাত্রী। তাই সার্বিক পরিস্থিতিতে বাজার ধরতে আসরে নেমেছে আইআরসিটিসি।

এবারে দৃষ্টি রাজ্যের উত্তরবঙ্গ। গত বছর পাহাড়ে গণ্ডগোলের জেরে তারা উত্তরবঙ্গের বহু প্যাকেজ বাতিল করেছিল। এবারে সুদে আসলে উসুল করে নিতে উৎসবের দিনগুলোয় ট্রেনে নিশ্চিত আসনসহ উত্তরবঙ্গের জন্য একাধিক ট্যুর প্যাকেজের পরিকল্পনা পাকা করে ঝাঁপিয়েছে তারা। পর্যটক টানতে ‘বিশেষ ছাড়’-এর অফার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

গত বছর পাহাড়ে বিমল গুরুং অ্যান্ড কোম্পানির হিংসাত্মক আন্দোলনের জেরে শিকেয় উঠেছিল পর্যটন। তার প্রভাব পড়েছিল পার্শ্ববর্তী পর্যটন কেন্দ্রগুলোতেও।

সূত্রের খবর, গত বছর ২০ থেকে ২২টি প্যাকেজ বাতিল করতে হয়েছিল। পাহাড়ে সেই পরিস্থিতি এখন অতীত। সামগ্রিক বিষয়টি বিবেচনা করেই উত্তরবঙ্গের জন্য ট্যুর প্যাকেজ তৈরি করা হয়েছে।
ভ্রমণমেলায় দর্শনার্থীদের ভিড়। ছবি: বাংলানিউজআইআরসিটিসি’র আঞ্চলিক অফিস বা অনলাইনে প্যাকেজ বুক করা তো যাবেই, একইসঙ্গে নেতাজি ইন্ডোরে পর্যটন মেলায় সংস্থার স্টল থেকে স্পট বুকিং করলে মিলবে ছাড়।

এই মেলায় আপাতত তিনটি প্যাকেজ ঘোষণা করেছে তারা। তার মধ্যে রয়েছে- গ্যাংটক-চারধাম, দার্জিলিং-কালিম্পং এবং ডুয়ার্স ভ্রমণের বিশেষ প্যাকেজ।

গ্যাংটক-চারধামের জন্য যাত্রার সূচনা হবে আগামী ১২ অক্টোবর। পাঁচ রাত্রি ও ছয়দিনের জন্য মাথাপিছু প্যাকেজ মূল্য রাখা হয়েছে ১৪ হাজার ৮৪৫ রুপি।

দার্জিলিং-কালিম্পং যাত্রার সূচনাও হবে একইদিনে। চার রাত্রি ও পাঁচদিনের এই প্যাকেজের মাথাপিছু মূল্য ধরা হয়েছে ১৬ হাজার ৩৫০ রুপি। চার রাত্রি ও পাঁচদিনের ডুয়ার্স ভ্রমণের প্যাকেজ শুরু হবে আগামী ১৩ অক্টোবর। প্যাকেজের মূল্য রাখা হয়েছে ১৩ হাজার ৩২০ রুপি।

এসব প্যাকেজের মধ্যে থাকা, খাওয়া ও বেড়ানোর আয়োজন যেমন থাকবে, তেমনই থাকবে এসি থ্রি-টিয়ার ট্রেনে যাতায়াতের ব্যবস্থা।

আইআরসিটিসি’র গ্রুপ জেনারেল ম্যানেজার (ইস্ট জোন) দেবাশিস চন্দ্র বলেন, পাহাড় বরাবরই বাঙালি পর্যটকদের বিশেষ পছন্দের। সবুজ ডুয়ার্সের আকর্ষণও কম কিছু নয়।

গরমে উত্তরবঙ্গসহ সিকিমের জন্য পর্যটকদের মধ্যে যে উন্মাদনা দেখা গিয়েছে, তা এই মেলা থেকে আরও বাড়বে বলেই মনে হচ্ছে। আমাদের প্যাকেজে ট্রেনের কনফার্মড টিকিটও থাকছে।

এছাড়া আমরা জম্মু (বৈষ্ণোদেবী) টু অমৃতসর ভ্রমণের জন্য ভারত দর্শন নামে স্পেশাল ট্রেনের ব্যবস্থা করছি। টোটাল প্যাকেজ সাত রাত্রি আটদিন। জনপ্রতি খরচ ৭ হাজার ৫৬০ রুপি। ১৫ আগস্ট সেই যাত্রার সূচনা হবে। নেতাজি ইন্ডোরের পর্যটন মেলায় এই প্যাকেজের জন্য স্পট বুকিংয়ে আরও ছাড় দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৮
ভিএস/আরবি/

শুভ জন্মদিন পৃথুলা রশিদ
হরিণাকুণ্ডে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
রুট-মরগানের ব্যাটে ইংল্যান্ডের সিরিজ জয়
রাজশাহীতে ককটেল-বাংলাদেশ ব্যাংকের ঘটনায় ফখরুলের উদ্বেগ
ঢাকা কলেজ প্রতিষ্ঠা
ইতিহাসের এই দিনে

ঢাকা কলেজ প্রতিষ্ঠা

শিক্ষায় অগ্রগতি কর্কটের, কন্যার পরিবারে অশান্তি
আবার এক হচ্ছেন রোনালদো-জিদান!
ইসলামী ব্যাংকের দুই হাসপাতালকে জরিমানা
নিম্নমানের সামগ্রী ব্যবহার: কাজ বন্ধ করে দিলো স্থানীয়রা
কণ্ঠশিল্পী বেবী নাজনিন হাসপাতালে