এবার চলবে রাজশাহী-কলকাতা ননস্টপ মৈত্রী!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ননস্টপ কন্টেইনারবাহী ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে আরএন মহাপাত্র/ছবি: বাংলানিউজ

কলকাতা: ঢাকা-কলকাতা ও খুলনা-কলকাতার পর এবার চলবে রাজশাহী-কলকাতা ননস্টপ মৈত্রী ট্রেন। দুই প্রতিবেশী দেশের মধ্যে খুব শিগগিরই চালু হতে চলেছে এ পরিষেবা। এমন আশার কথা শোনালেন ভারতের ইস্টার্ন রেলওয়ের পাবলিক রিলেশন্স কর্মকর্তা আরএন মহাপাত্র।

মঙ্গলবার (৩ এপ্রিল) কলকাতা থেকে ঢাকায় কন্টেইনারবাহী রেলের পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে। সেই উদ্বোধনী অনুষ্ঠানে বিষয়টি জানান তিনি।

আরএন মহাপাত্র বলেন, ঢাকা-কলকাতা ননস্টপ মৈত্রী ট্রেন চালু রয়েছে। এতে যাত্রী সংখ্যাও বেড়েছে আগের থেকে। যাত্রী সংখ্যা এতোটাই বেড়েছে যে টিকিট পাওয়াই মুশকিল।  টিকিটের সুবিধার জন্য অনলাইন টিকিট চালু করা হচ্ছে। অর্থাৎ, ভোর থেকে টিকিটের জন্য লাইন দিতে হবে না, যাত্রীরা ঘরে বসেই টিকিট কাটতে পারবেন।

‘তবে আপাতত এই সিস্টেম অপারেট করা যাবে ভারত থেকে। পরে করা যাবে বাংলাদেশ থেকেও। এসব কারণে যাত্রীদের কথা ভেবে কলকাতা স্টেশনকে ইন্টারন্যাশনাল পরিকল্পনায় রি-মডেলিং করা হচ্ছে। যাতে আন্তর্জাতিক যাত্রীরা আন্তর্জাতিক মানের সুবিধা পায়। একইসঙ্গে বদলানো হচ্ছে যাত্রী নিরাপত্তার পদ্ধতি। যাতে বিনা সমস্যায় যাত্রীরা ট্রেন পরিষেবা বেশি করে ব্যবহার করতে পারে।’
 
রাজশাহী-কলকাতা কবে নাগাদ চালু হতে পারে। এ প্রশ্নে মহাপাত্র বাংলানিউজকে বলেন, সবকিছু একটি প্রসেসিংয়ের মধ্য দিয়ে চলে। দুই দেশের সরকারের রাজশাহী-কলকাতা ননস্টপ ট্রেন চালু করার পরিকল্পনা দীর্ঘদিনের। সব ঠিক থাকলে আগামী বছর এর একটা রূপরেখা পাওয়া যেতে পারে। 

বাংলাদেশ-ভারত পরীক্ষামূলক কন্টেইনারবাহী ট্রেন চালু 
বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৮
ভিএস/এএ

আবু ধাবিতে চালু হচ্ছে বিশ্বের প্রথম বাণিজ্যিক হাইপালুপ
বরিশালে সড়ক দুর্ঘটনায় প্রকৌশলীর মৃত্যু
জিসিসি নির্বাচন: প্রভাব ফেলতে পারে আঞ্চলিকতা
তারেককে ফেরাতে ব্রিটেন সরকারের সঙ্গে কথা হয়েছে
আবারও ইমনের গানে মাতলো ত্রিপুরাবাসী
জালালাবাদ পাহাড়ে রক্তক্ষয়ী যুদ্ধ
মায়ের শরীরের খোঁজ নিন কন্যা, মেজাজ সামলান ধনু-মিথুন
জেএসএস অস্ত্র দিয়ে বিজয় ছিনিয়ে নিয়েছিলো
‘নোংরা রাজনীতি দেশকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে’
গাজীপুরে কালবৈশাখী ঝড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন, ভোগান্তি

Alexa