মূর্তি ভাঙা রাজনৈতিক আদর্শ হতে পারে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্রিপুরায় ভাঙা হয়েছে লেনিনের মূর্তি, কলকাতায় শ্যামাপ্রসাদের মূর্তিতে চুনকালি

কলকাতা: ভারতে যেন চলছে মূর্তি ভাঙার খেলা! দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার দুদিনের মাথায় বেলোনিয়ায় ভ্লাদিমির ইলিচ লেনিনের একটি মূর্তি বুলডোজার দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে গেরুয়া গেঞ্জি পরা একদল যুবক।

বুলডোজার দিয়ে লেনিনের মূর্তি ভাঙার একটি ভিডিও স্থানীয় একটি বার্তা সংস্থা প্রচার করেছে। ভিডিওতে দেখা যায়, ওই যুবকেরা ‘ভারত মাতাকি জয়’ (ভারত মায়ের জয় হোক) স্লোগান দিচ্ছে। লোকজন ভিড় করে সেই দৃশ্য দেখছে। অভিযোগ রয়েছে মূর্তি ভাঙা এই গেরুয়া বাহিনী বিজেপি সমর্থক।

লেনিনের মূর্তি ভেঙে দেশজুড়ে নিন্দার মুখে পড়েছেন বিজেপি সমর্থক গেরুয়া বাহিনী। যদিও নিন্দার ঝড়ে এতটুকু দমেনি মূর্তি ভাঙার খেলা! গেরুয়া বাহিনীর পর একই কাজ করেছেন মাওবাদীরা রাজনীতিতে বিশ্বাসীরাও।

বুধবার (০৭ মার্চ) কলকাতায় ভাঙা হয়েছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি। কালীঘাট শশ্মানের সামনে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাত তরুণ প্রকাশ্যে বিজেপির আদর্শিক নেতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তির মুখে কালি দিয়ে মূর্তিটি ভাঙতে থাকেন।

এ সময় খবর পেয়ে জড়ো হন স্থানীয় তৃণমূল নেতা-কর্মীরা। পরে মূর্তি ভাঙা তরুণদের আটক করে স্থানীয় পুলিশ। পরে স্থানীয় বিজেপির কর্মীরা মূর্তিতে মালা পরাতে গেলে তাতে বাধা দেন স্থানীয় তৃণমূলকর্মীরা। এরপর পুরো জায়গাটি ঘিরে নেন পুলিশ সদস্যরা।

মূর্তি ভাঙা প্রসঙ্গে তেমন কোনো প্রতিক্রিয়া জানাননি বাম নেতারা। তাদের পার্টি অফিস আলিমুদ্দিন থেকে জানানো হয়, এ ধরনের নিন্দনীয় কাজ তাদের কেউ করতে পারেন না। 

জানা যায় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি ভাঙা বিশ্ববিদ্যালয় পড়ুয়া ওই সাত তরুণ মাওবাদী রাজনীতির সমর্থক।

এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেন, উগ্রপন্থিরা যে কাজ করেছেন তা খুবই নিন্দনীয়। এভাবে মূর্তি ভাঙা কোনো রাজনৈতিক আদর্শ হতে পারে না। সেটা ত্রিপুরা হোক কিংবা কলকাতায়।

তিনি বলেন, আগামীকাল আমরা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তির শুদ্ধিকরণ করে তা আবার প্রতিষ্ঠা করব।

মূর্তি ভাঙার ঘটনায় গভীর অসন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৮
ভিএস/এমজেএফ

জামালপুরে সড়ক দুর্ঘটনায় চালকের মৃত্যু  
ডিবি কর্মকর্তার পিস্তল চুরি: চারজনের রিমান্ড আবেদন 
উলিপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ জনের মৃত্যু
এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ১২ জনকে দুদকে তলব
অস্তিত্ব রক্ষার স্বার্থেই নির্বাচনে আসবে বিএনপি
৫০০ গোল করে মেসি-রোনালদোর ‍কাতারে ইব্রা
নড়িয়ার ভাঙনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে
ভূরুঙ্গামারী সীমান্তে ভারতীয় শিশুসহ আটক ২
ছাত্রদল নেতা রনি তিনদিনের রিমান্ডে
বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে মেয়েদের সূচনা