ভাষা শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করলো কলকাতাও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কলকাতার আয়োজন। ছবি: বাংলানিউজ

কলকাতা: পশ্চিমবঙ্গের ২৩টি জেলায় বিভিন্ন আয়োজনের মাধ্যমে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। পাশাপাশি অঘোষিত ছুটির আমেজে শ্রদ্ধার সঙ্গে নিজ মাতৃভাষাকে স্মরণ করল রাজ্যের রাজধানী কলকাতা।

কলকাতায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের দিনটা শুরু হয় প্রভাতফেরির মধ্য দিয়ে। এতে দূতাবাসের কর্মকর্তা ও তাদের পরিবারসহ শত শত কলকাতাবাসী অংশ নেয়। তাছাড়া দিনভর চলে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।

রবীন্দ্রসদন সংলগ্ন কলকাতা কর্পোরেশনের শহীদ মিনারে ভাষাশহীদদের স্মরণে ফুল ও মালা দিয়ে সম্মান জানান উপ-কমিশনার তৌফিক হাসান, মেয়র শোভন চট্টোপাধ্যায়, বিধায়ক মালা রায়সহ হাজারো ভাষাপ্রেমী কলকাতাবাসী।

গড়ের মাঠ সংলগ্ন কার্জন পার্কের শহীদ মিনারে ফুল দান করেন বুদ্ধিজীবী ও বিদ্বজ্জনেরা। সেখানে উপস্থিত ছিলেন শঙ্খ ঘোষ, বিভাস চক্রবর্তী, বিমান বোস, ক্ষিতি গোস্বামীসহ একাধিক বাম নেতৃবৃন্দরা।

আরেকটি অনুষ্ঠানে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা প্রভাতফেরির আয়োজন করে এবং তারা দমদম শিথির মোড়ে অবস্থিত শহীদ মিনারে পুষ্প অর্পণ করেন।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কলকাতার আয়োজন। ছবি: বাংলানিউজ

মাতৃযাদবপুর ভার্সিটির ছাত্র-ছাত্রীদের উদ্যোগে আরেকটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান আয়োজিত হয় কলকাতার বাঘাযতীনে। এতে মশাল, মুখোশ ও ব্যানারসহ নিয়ে একটি শোভাযাত্রায় অংশ নেয় সাধারণ মানুষ।  

রাজ্য সরকারের তরফ থেকে দক্ষিণ কলকাতার দেশপ্রিয় পার্কে একটি অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করা হয়। যেখানে ফুল দেন গ্রাম উন্নয়ন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়সহ একাধিক নেতা।

এছাড়া বিভিন্ন ক্লাব ও সংগঠন থেকে ছোট ছোট প্রভাতফেরির আয়োজন করা হয়। 

রাজ্য সরকারের চিন্তা-ভাবনায় যেন এবারই প্রথম লক্ষ্য করা যায় মাতৃভাষা দিবস পালনের গুরুত্ব। সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে ভাষা আন্দোলন ও মাতৃভাষার মহত্ব বোঝানো হয় স্কুলের ছাত্র-ছাত্রীদের। এমনটি আগে তেমন দেখা যায়নি। 

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ২১ ফেব্রুয়ারি, ২০১৮
ভিএস/এনএইচটি

ভারতকে কাঁপিয়ে শেষ পর্যন্ত হংকংয়ের হার
বিসিসির সাবেক কর্মকর্তাসহ ৬ জনের বিরুদ্ধে মামলা
হাসপাতালে গৃহবধূর মরদেহ ফেলে পালাল স্বজনরা
নড়িয়ায় ভাঙনরোধে নদী খনন কাজের জন্য সার্ভে শুরু
পানির দাবিতে মধ্যরাতে উত্তপ্ত ইবির ছাত্রী হল
নরসিংদীতে দু’পক্ষের সংঘর্ষে আহত ১০
শাহজালালে ১০২ কেজি মাদকদ্রব্য জব্দ
সাংবাদিক রইসুল বাহার আর নেই
মৌলভীবাজারে গৃহবধূর রহস্যজনক মৃত্যু
ভিন্নরকম আইডি কার্ড!