কলকাতায় প্রথমবারের মত বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নৈশভোজে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

কলকাতা: কলকাতায় প্রথমবারের মত শুরু হচ্ছে চার দিনব্যাপী বাংলাদেশ চলচ্চিত্র উৎসব।

শুক্রবার (০৫ জানুয়ারি) বিকেল ৪টায় নন্দন-২ প্রেক্ষাগৃহে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু উপস্থিত থেকে এ উৎসবের উদ্বোধন করবেন। এছাড়াও উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎ মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় ও দিল্লিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী প্রমুখ।

বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) কলকাতা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মনজুরুর রহমান, কলকাতাস্থ বাংলাদেশ দূতাবাসের ভারপ্রাপ্ত উপ-হাইকমিশনার মিয়া মহম্মদ মইনুল কবীর, ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মোফাকখারুল ইকবাল, শিক্ষাবিদ ইমানুল হক প্রমুখ।

এ উৎসবে উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে ২০১৫ সালের জাতীয় পুরস্কারপ্রাপ্ত ছবি ‘বাপাজানের বাইস্কোপ’। এছাড়া চারদিন ধরে গেরিলা, আমার বন্ধু রাশেদ, অনিল বাগচীর একদিন, চিরঞ্জীব বঙ্গবন্ধু, টেলিভিশন, গাড়িওয়ালা, জন্মসাথী, শোভনের স্বাধীনতাসহ একাধিক ছবি দেখানো হবে।

এছাড়া কলকাতার নন্দন-২, ৩ এবং নজরুল তীর্থ-৩ প্রেক্ষাগৃহে ৫ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত দেখানো হবে সম্পূর্ণ বাংলাদেশি সিনেমা। এর পাশাপাশি এ চারদিন নন্দন গ্যালারি-৪ এবং নজরুল তীর্থ আর্ট গ্যালারিতে শুরু হবে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী।

প্রতিদিন অনুষ্ঠান শুরু হবে দুপুর ১২টা থেকে। যা চলবে রাত ৮টা পর্যন্ত।...সংবাদ সম্মেলন শেষে মন্ত্রী হাসানুল হক ইনু’র সম্মানে হোটেল ললিতে (গ্রেট ইস্টার্ন হোটেল) নৈশভোজের আয়োজন করা হয়।

এসময় তথ্যমন্ত্রী এক বিবৃতিতে বলেন, ‘পশ্চিমবঙ্গের মাটি দীর্ঘদিনের পরিচিত। ৭১’ আমরা এখানে আশ্রয় পেয়ে বুঝিনি যে আমরা ঘর ছাড়া। যে মানুষগুলো আমাদের সেইদিন আশ্রয় দিয়েছেন, তাদের সালাম জানাই।’
  
তিনি আরও বলেন, এক দেশের সঙ্গে আরেক দেশের সাংস্কৃতিক সম্পর্ক বৃদ্ধির অন্যতম মাধ্যম চলচ্চিত্র। সামাজিক বা রাজনৈতিকভাবে যা বলা যায় না, তা চলচ্চিত্রের মাধ্যমে সহজে মানুষের মনের গভীরে প্রবেশ করে। তাই আমি মনে করি, প্রথমবারের মত কলকাতায় শুরু হওয়া বাংলাদেশ চলচ্চিত্র উৎসব সফল হবে। 

বাংলাদেশ সময়: ০২০৮ঘণ্টা, ৫ জানুয়ারি, ২০১৮
ভিএস/টিএ

মঙ্গলগ্রহের ১০ অদ্ভুত বৈশিষ্ট্য
রোহিঙ্গা ক্যাম্প থেকে আগ্নেয়াস্ত্রসহ রোহিঙ্গা আটক
কাতারের সম্পদ দখলের জন্যই কাতার সংকট
হংকংয়ের অদেখা স্বর্গ!
উখিয়ায় মুখোশধারীদের গুলিতে নিহত ১
দেশে ফিরতে এবার রোহিঙ্গাদের ছয়দফা
সুনামগঞ্জে পানিসম্পদ মন্ত্রণালয় নিয়ে আসবো
নবাবগঞ্জে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা  
ছাত্রনেতা আসাদ শহীদ হন
ইতিহাসের এই দিনে

ছাত্রনেতা আসাদ শহীদ হন

হতাশ হবেন না কুম্ভ, প্রেমে সাবধান মিথুন




Alexa