কলকাতায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসে নামলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগুন জ্বেলে শীত নিবারণ করছে কলকাতাবাসী

কলকাতা: কাশ্মীরের দিক থেকে আসা উত্তর-পশ্চিমা হাওয়া জোরালো হতেই কলকাতার তাপমাত্রা এক ধাক্কায় দুই ডিগ্রি কমে গেছে। কলকাতায় এই মৌসুমে এখন পর্যন্ত শীতলতম দিন বৃহস্পতিবার (৪ জানুয়ারি)। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। 

রেকর্ড অনুযায়ী এর আগে জানুয়ারি মাসে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৮ ডিগ্রি। চলতি সপ্তাহে কলকাতায় আরও জাঁকিয়ে শীত পড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের কর্মকর্তা জানান, তাপমাত্রা ৯ ডিগ্রির নিচেও নামতে পারে। আগামী কয়েকদিন কলকাতায় তাপমাত্রা ৯ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। 
 
স্বাভাবিকভাবে পশ্চিমবঙ্গের সর্বত্র তাপমাত্রা কমেছে। আবহাওয়া দফতরের পরিসংখ্যান অনুযায়ী, পশ্চিমবঙ্গের শীতলতম জায়গা বীরভূমের শ্রীনিকেতন। সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রির নিচে নেমে গেছে। চলতি মৌসুমে এর আগে শ্রীনিকেতনের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমেছিল।

আবহাওয়া দফতরের কর্মকর্তা আরও জানান, কাশ্মীরের দিক থেকে আসা উত্তুরে হাওয়া বইছে। বিহার ও বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার উপর যে ঘূর্ণাবর্তটি ছিল, সেটি আর নেই। পশ্চিমবঙ্গের উত্তর দিক ও সংলগ্ন আসামের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। কিন্তু উত্তর-পূর্ব দিক থেকে আসা হাওয়া শীতকে খুব বেশি প্রভাবিত করতে পারেনি। তাই এ ঘূর্ণাবর্তটি থাকলেও তা শীতকে থমকে দেওয়ার মতো পরিস্থিতি তৈরি করতে পারছে না। 

চলতি সপ্তাহে কনকনে ঠাণ্ডা হাওয়ার সঙ্গে শীত আরও জাঁকিয়ে বসবে। কাশ্মীরে ফের পশ্চিমা ঝঞ্ঝা এলে সেখান থেকে আসা উত্তুরে হাওয়ার জোর কমে যাবে। এতে শীতের তীব্রতা কমবে। এটি বিদায় নিলে উত্তুরে হাওয়া ফের সক্রিয় হবে। পশ্চিমা ঝঞ্ঝা আরও শক্তিশালী হলে পরে দফায় দফায় তাপমাত্রা আরও কমতে পারে। 

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যাওয়ার নজির আছে। তবে গত কয়েক বছরে সেরকম পরিস্থিতি তৈরি হয়নি। এবার চলতি মৌসুমে পশ্চিমবঙ্গে শৈত্যপ্রবাহ হতে পারে। উত্তর ভারত এবং বিহারের অনেক জায়গায় এখন শৈত্যপ্রবাহ চলছে। 

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, ৪ জানুয়ারি, ২০১৮
ভিএস/আরআর

ইতিহাসের সাক্ষী ঘুঘুডাঙ্গা জমিদার বাড়ি
ঢাবিতে ভাঙচুরের ঘটনায় মামলা
কবি অ্যালান পো’র জন্ম
ইতিহাসের এই দিনে

কবি অ্যালান পো’র জন্ম

উৎসবের মেজাজে মকর, ইতিবাচক ভাবনায় উদ্বুদ্ধ মেষ
বাস ভাঙচুরকে কেন্দ্র করে বেলকুচিতে সড়ক অবরোধের ডাক
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
‘শাস্ত্রীয় সংগীত বোঝার বিষয়’
আকুর লেনদেনে ফের ইউরো, যোগ হলো ইয়েন
ক্যাম্পাস সাংবাদিকতার পরিবেশ চায় ডুজা
বড়াইগ্রামে দিনমজুরকে পিটিয়ে হত্যা




Alexa