বাংলাদেশের বিজয় উৎসবে মাতবে পশ্চিমবঙ্গের বাঙালিরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

৪৬তম বিজয় দিবস অনুষ্ঠান উপলক্ষে বাংলাদেশ উপদূতাবাসে সংবাদ সম্মেলন হয়েছে।

কলকাতা: ৪৬তম বিজয় দিবস অনুষ্ঠান উপলক্ষে বাংলাদেশ উপদূতাবাসে সংবাদ সম্মেলন হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) উপ হাইকমিশন আয়োজিত এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উপ হাইকমিশনার তৌফিক হাসান, প্রথম সচিব (প্রেস) মোফাকখরুল ইকবাল, এইচওসি বিএম জামাল হোসেন, কাউন্সিলর মনসুর আহমেদ ও কাউন্সিলর (ই অ্যান্ড এস) শেখ সফিউল ইমাম।      

তৌফিক হাসান এসময় বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে মিত্র শক্তি ভারতের সহযোগিতা এবং অপরদিকে পশ্চিমবাংলার আপামর বাঙালির সহযোগিতা ইতিহাসে এক কালজয়ী অধ্যায়। তাই বাংলাদেশের বিজয় উল্লাসে দু্ই বাংলা চিরকাল একসঙ্গে মেতেছে, এবারও মাতবে একসঙ্গে। ২০১৫ সাল থেকে কলকাতায় বড় পরিসরে বিজয় দিবস উদযাপন করা হচ্ছে। বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে কলকাতাস্থ উপদূতাবাসে ১৫ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত পাঁচ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান বাদে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠান চলবে।

তিনি আরো জানান, উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী এ কে এম মোজাম্মেল হকের। ১৯ ডিসেম্বর সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও পশ্চিমবঙ্গের গ্রামোন্নয়ন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের। 

এই উপলক্ষে আলোচনা ছাড়াও চলবে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র, তথ্যচিত্র ও চলচিত্র প্রদর্শনী। এছাড়া থাকবে বাংলাদেশ ও ভারতের খ্যাতনামা শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। থাকবে বাংলা ব্যান্ড জলের গান। শুধুমাত্র প্রদর্শনীর জন্য থাকবে বাংলাদেশের ১০টি স্টল। এর মধ্যে বাংলাদেশ ট্যুরিজিম, হাতিল ফার্নিচার, শিশু একাডেমি, পাঠক সমাবেশের স্টল থাকছে বলেও জানান তিনি। 

বাংলাদেশ সময়: ০৬২০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
ভিএস/এসআই

‘ইচিং বিচিং’ খেলা এখনও যেখানে... 
পারলেন না মেসি-নেইমাররা, সফল বেলজিয়াম-ইংল্যান্ড
পুকুরে ডুবে তিন ভাইবোনের মৃত্যু
কেনের শেষ মুহূর্তের গোলে ইংল্যান্ডের দুর্দান্ত জয়
কাহারোলে র‌্যাবের ওপর হামলার ঘটনায় আটক ৪
সিদ্ধিরগঞ্জে হাত-পা বাঁধা শিশুর মরদেহ উদ্ধার
ভিডিও গেমস আসক্তি মানসিক রোগ
ব্রাহ্মণবাড়িয়ায় মার্কেটে আগুন
সমতা নিয়ে বিরতিতে ইংল্যান্ড-তিউনিশিয়া
পাওনা টাকা আদায় নিয়ে ছুরিকাঘাতে যুবক খুন