অনেকটাই নিয়ন্ত্রণে হাওড়ার আগুন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনেকটাই নিয়ন্ত্রণে হাওড়ার আগুন, ছবি: বাংলানিউজ

কলকাতা: কলকাতার বড় বাজার, হাওড়া ব্রিজ সংলগ্ন আর্মেনিয়ান ঘাটের আগুন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে।

মঙ্গলবার (০৭ নভেম্বর) রাত ৮টায় যে আগুন লাগে, সে আগুন রাত দুটা নাগাদ অনেকটা নিয়ন্ত্রণে আসে। তবে সম্পূর্ণ নেভাতে ভোর হবে বলে দমকলকর্মীরা জানিয়েছেন। 

গুদামের সামনের দিকে আগুন নিয়ন্ত্রণে এনে ধীরেধীরে দমকলকর্মীরা লোহা কেটে ভেতরে ঢোকা শুরু করেছেন। গুদাম থেকে ছয়টি গ্যাস সিলিন্ডার উদ্ধার করা হয়েছে। ইতোমধ্যে ফরেন্সিক বিভাগও কাজ শুরু করেছে।

সরকারি ওই গুদামে একাধিক বেসরকারি কোম্পানি ও ব্যক্তিগত অনেকে ভাড়া নিয়েছিলেন। 

দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায় সাংবাদিকদের বলেন, ফরেন্সিক বিভাগের কর্মকর্তারা তাদের কাজ শুরু করেছেন। যদি কোনো অপ্রীতিকর কারণে আগুন বা বিস্ফোরণ ঘটে তাহলে দোষীদের চরম শাস্তি পেতে হবে। তবে এর মধ্যে সুখবর আগুন অনেকটাই নিয়ন্ত্রণে। কোনো হতাহত হয়নি।

আগুন লাগে ব্রিজ সংলগ্ন আর্মেনিয়ান ফেরিঘাটের কাছের এক গুদামে। যা বিশালভাবে ছড়িয়ে পড়ে। মূলত ডিজেল মজুতসহ একাধিক দাহ্য রাসায়নিক পদার্থ থাকায় গুদামে আগুন ছড়াতে খুব বেশি সময় লাগেনি। ঘটনাস্থলে কাজ করে দমকলের ২০টি ইউনিট।

দমকলকর্মীরা বলেন, আগুন যাতে ছড়িয়ে যেতে না পারে প্রথমে সে ব্যবস্থা করা হয়। চারদিকে পাম্প বসিয়ে কাজ হয়েছে। এরই মধ্যে পরপর ১০টি বিস্ফোরণ হয়। মনে করা হচ্ছে ডিজেলের ট্যাঙ্ক বা ড্রাম থেকে এই বিস্ফোরণ।

গঙ্গায় চলাচলকারী লঞ্চ ও সরকারি জলযানগুলোর জন্য প্রয়োজনীয় ডিজেল মজুত করে রাখা হতো ওই গুদামে। বিপুল পরিমাণ ডিজেল মজুত ছিল। ডিজেলে ঠাসা গুদামে আগুন খুব অল্প সময়ের মধ্যেই মারাত্মক আকার নেয়। প্রাথমিক অবস্থাতেই দমকলের আটটি ইউনিট পাঠানো হয়। পরে বাড়ানো হয় সংখ্যা। 

হাওড়া ব্রিজের কাছে এখনও আগুন, ১০টি বিস্ফোরণ

বাংলাদেশ সময়: ০২২০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৭
ভিএস/আইএ

সুপারির খোসায় ২৪ হাজার ইয়াবা, আটক ৩
দেশে কোটা সংস্কার নিয়ে রাজনীতি চলছে
জেনেভা ক্যাম্পে ফের অভিযান, আটক শতাধিক
জঙ্গি সম্পৃক্ততায় মালয়েশিয়ায় গ্রেফতার ৭
যে কারণে আম্পায়ার থেকে বল নিয়েছিলেন ধোনি
গ্রীষ্মের ছুটি কাটাতে লন্ডনে অভিষেক-ঐশ্বরিয়া-আরাধ্য
কার্যকর ব্যবস্থা নেয়ায় এবার প্রশ্নফাঁস হয়নি
পরিবেশ পদক পেল ওয়ালটন হাই-টেক
এইচএসসিতে পাসের হারে এবারও এগিয়ে মেয়েরা 
হুমায়ূন আহমেদের লেখা ১০ গান (ভিডিও)