অনেকটাই নিয়ন্ত্রণে হাওড়ার আগুন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনেকটাই নিয়ন্ত্রণে হাওড়ার আগুন, ছবি: বাংলানিউজ

কলকাতা: কলকাতার বড় বাজার, হাওড়া ব্রিজ সংলগ্ন আর্মেনিয়ান ঘাটের আগুন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে।

মঙ্গলবার (০৭ নভেম্বর) রাত ৮টায় যে আগুন লাগে, সে আগুন রাত দুটা নাগাদ অনেকটা নিয়ন্ত্রণে আসে। তবে সম্পূর্ণ নেভাতে ভোর হবে বলে দমকলকর্মীরা জানিয়েছেন। 

গুদামের সামনের দিকে আগুন নিয়ন্ত্রণে এনে ধীরেধীরে দমকলকর্মীরা লোহা কেটে ভেতরে ঢোকা শুরু করেছেন। গুদাম থেকে ছয়টি গ্যাস সিলিন্ডার উদ্ধার করা হয়েছে। ইতোমধ্যে ফরেন্সিক বিভাগও কাজ শুরু করেছে।

সরকারি ওই গুদামে একাধিক বেসরকারি কোম্পানি ও ব্যক্তিগত অনেকে ভাড়া নিয়েছিলেন। 

দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায় সাংবাদিকদের বলেন, ফরেন্সিক বিভাগের কর্মকর্তারা তাদের কাজ শুরু করেছেন। যদি কোনো অপ্রীতিকর কারণে আগুন বা বিস্ফোরণ ঘটে তাহলে দোষীদের চরম শাস্তি পেতে হবে। তবে এর মধ্যে সুখবর আগুন অনেকটাই নিয়ন্ত্রণে। কোনো হতাহত হয়নি।

আগুন লাগে ব্রিজ সংলগ্ন আর্মেনিয়ান ফেরিঘাটের কাছের এক গুদামে। যা বিশালভাবে ছড়িয়ে পড়ে। মূলত ডিজেল মজুতসহ একাধিক দাহ্য রাসায়নিক পদার্থ থাকায় গুদামে আগুন ছড়াতে খুব বেশি সময় লাগেনি। ঘটনাস্থলে কাজ করে দমকলের ২০টি ইউনিট।

দমকলকর্মীরা বলেন, আগুন যাতে ছড়িয়ে যেতে না পারে প্রথমে সে ব্যবস্থা করা হয়। চারদিকে পাম্প বসিয়ে কাজ হয়েছে। এরই মধ্যে পরপর ১০টি বিস্ফোরণ হয়। মনে করা হচ্ছে ডিজেলের ট্যাঙ্ক বা ড্রাম থেকে এই বিস্ফোরণ।

গঙ্গায় চলাচলকারী লঞ্চ ও সরকারি জলযানগুলোর জন্য প্রয়োজনীয় ডিজেল মজুত করে রাখা হতো ওই গুদামে। বিপুল পরিমাণ ডিজেল মজুত ছিল। ডিজেলে ঠাসা গুদামে আগুন খুব অল্প সময়ের মধ্যেই মারাত্মক আকার নেয়। প্রাথমিক অবস্থাতেই দমকলের আটটি ইউনিট পাঠানো হয়। পরে বাড়ানো হয় সংখ্যা। 

হাওড়া ব্রিজের কাছে এখনও আগুন, ১০টি বিস্ফোরণ

বাংলাদেশ সময়: ০২২০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৭
ভিএস/আইএ

নিখোঁজের ১৩দিন পর শিশুর অর্ধগলিত মরদেহ উদ্ধার
তামিমের ফিফটি, বড় স্কোরে চোখ বাংলাদেশের
হৃদয় ভালো তো...
সুন্দরবনে মুক্তিপণের দাবিতে ৪ জেলে অপহরণ
আড়িয়াল খাঁ নদে নৌকা ডুবে কৃষক নিখোঁজ
কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন বাংলানিউজের হিমেল
নারায়ণগঞ্জে হত্যা মামলার ২ আসামি গ্রেফতার
কুষ্টিয়ায় ইয়াবাসহ ডিলার আটক
রসের স্বাদে রসের মেলা
আদ্-দ্বীন বছরে ১০ হাজার অন্ধের দৃষ্টি ফেরাবে




Alexa