শেখ হাসিনাকে ধন্যবাদ জানালো সাহিত্য পত্রিকা ‘আকিঞ্চন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শেখ হাসিনাকে ধন্যবাদ জানালো সাহিত্য পত্রিকা ‘আকিঞ্চন’

কলকাতা: মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত নির্মূল অভিযানের মুখে পড়া রোহিঙ্গা শরণার্থীদের সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জনিয়েছে কলকাতার সাহিত্য পত্রিকা ‘আকিঞ্চন’।

বাংলাদেশসহ সারা বিশ্বে রোহিঙ্গা ইস্যুতে আলোড়ন সৃষ্টি হয়েছে, এর ব্যতিক্রম নয় কলকাতা। বিগত কয়েক মাসে রোহিঙ্গা শরনার্থীদের সহমর্মিতায় বেশ কয়েকটা মিছিল হয়েছে পশ্চিমবঙ্গের রাজধানীতে। প্রত্যেকটি মিছিল শেষ হয়েছে মিয়ানমার কন্সুলেটের সামনে। 

অবিলম্বে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীরর অত্যাচার বন্ধ করা এবং শরণার্থীদের নিজ দেশে ফেরত নেওয়ার দাবি জানিয়ে মিছিল শেষে স্মারকলিপি দেওয়া হয়েছে মিয়ানমার কন্সুলেটে।

কিন্তু এবার কিছুটা ব্যতিক্রমী পথে হেঁটেছে সাহিত্য পত্রিকা আকিঞ্চন। তারা কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের হেড অব চ্যান্সেরি বি এম জামাল হোসেনের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে ধন্যবাদ সূচক একটি মানপত্র তুলে দিয়েছে। এ সময় উপস্থিত ছিলেন প্রেসসচিব মোফাকখারুল ইকবাল।

সোমবার (৩০ অক্টোবর) বাংলানিউজকে আকিঞ্চনের সম্পাদক অরুণ ভট্টাচার্য বলেন, আমরা মিছিল করেও আসতে পারতাম। কিন্তু কর্মব্যস্ত সপ্তাহের শুরুতে মিছিল করলে কলকাতার সাধারণ মানুষ সমস্যায় পড়বে। আমরা মনে করি সমস্যার মধ্য দিয়ে কোনো সমস্যার মোকাবিলা করা যায় না। 

একাত্তরে মুক্তিযুদ্ধের সময়ের স্মৃতিচারণা করে অরুণ ভট্টাচার্য বলেন, আমরা সেই দিনগুলো চাক্ষুস দেখেছি, বাংলাদেশের শরণার্থীরা কীভাবে নিজের দেশ ছেড়ে দিনের পর দিন ভারতে কাটিয়েছেন। তাদের কষ্টের দিন আমরা উপলব্ধি করেছি কৈশর বয়সে। একইভাবে উপলব্ধি করছি রোহিঙ্গা শরণার্থীদের যন্ত্রণা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের মায়ের মতো আশ্রয় দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী তাদের মায়ের মতো আশ্রয় দিয়েছেন। তাকে ধন্যবাদ না জানিয়ে থাকতে পারছিলাম না। তাই এই উদ্যোগ নিয়েছি। আগামী দিনে আমরা একটা পরিকল্পনা করছি, কলকাতায় বাড়ি বাড়ি ত্রাণ তুলবো এবং তা বাংলাদেশে পাঠাবো।

আকিঞ্চন সাহিত্য পত্রিকার সম্পাদক অরুণ ভট্টাচার্য ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানানোর এ কর্মসূচিতে অংশ নিতে উপ-হাইকমিশনে আসেন, রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত শিক্ষক সূর্যাংশু ভট্টাচার্য, রতন সেনগুপ্ত, সাধনা গোলদার,  লেখক এইচ রহমান, সুখরঞ্জন আলুআলিয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
ভিএস/এমজেএফ

জাপানে হার দিয়ে অভিষেক ইনিয়েস্তার
এবার নির্বাচিত হলে ব্যবসা-বান্ধব নগর গড়বেন আরিফ
নালিতাবাড়ীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধা নিহত
কমলনগরে সড়ক দুর্ঘটনায় মাদ্রাসাছাত্রের মৃত্যু
জাহিন স্পিনিংয়ের রাইট আবেদন বাতিল
মাস্টার্স ভর্তির দ্বিতীয় পর্যায়ের আবেদন শুরু সোমবার
প্রতিটি জেলায় বিমানবন্দর নির্মাণ করা হবে 
বুধবার বিক্ষোভ কর্মসূচির ঘোষণা কোটা আন্দোলনকারীদের
আন্তঃমোবাইল ব্যাংকিং চালুর কাজ চলছে: পলক
মহাসড়ক অবরোধ করে পাবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ